বিজ্ঞাপন

ডিএনসিসি নির্বাচনে আ.লীগের প্রার্থী ঘোষণা ১৬ জানুয়ারি

January 11, 2018 | 6:13 pm

হাসান আজাদ, স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: আগামী ১৬ জানুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা করা হবে। ওইদিন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে দলের মনোনয়ন বোর্ডের সভায় প্রার্থী ঠিক করা হবে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ তথ্য জানান।

মেয়র প্রার্থী নিয়ে ওবায়দুল কাদের সারাবাংলাকে বলেন, উত্তরের মেয়র পদে নির্বাচন করার জন্য বেশ কয়েকজন আমাদের কাছে আবেদন করেছে। আমরা সবাইকে মাঠে কাজ করার জন্য বলেছি। দলের সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে মনোনয়ন বোর্ডের সভায় কাকে মনোনয়ন দেয়া হবে তা ঠিক করা হবে। এর আগে কারো মনোনয়ন নিশ্চিত নয়। তিনি বলেন, মেয়র নির্বাচন নিয়ে নেত্রী জরিপ করিয়েছেন। তিনি খোঁজ খবর নিচ্ছেন।

গতবারের মত এবারও মেয়র পদে নির্বাচনে ব্যবসায়ী প্রাধান্য পাচ্ছে কিনা এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, গতবার মনোনয়নের বিষয়টা ছিল ভিন্ন। তখন দলীয় প্রতীকে নির্বাচন হয়নি। এবার দলীয় প্রতীকে নির্বাচন হচ্ছে। তাই এবারের বিষয়টা ভিন্ন। তিনি বলেন, ব্যবসায়ী বা পলিটিশিয়ান বিষয়টা এমন নয়। নির্বাচন ও দলীয় নেতার মধ্যে পাথর্ক্য আছে। সমমনা মুক্তিযুদ্ধের আর্দশে বিশ্বাসী যে কেউ মনোনয়ন পেতে পারে। এর আগে আনিসুল হক পেয়েছেন। তিনি তো আওয়ামী লীগের সক্রিয় কর্মি ছিলেন না।

বিজ্ঞাপন

বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম আতিক মনোনয়ন পাচ্ছেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সে নেত্রীর কাছে নির্বাচন করতে আগ্রহ প্রকাশ করেছে। নেত্রী তাকে কাজ করতে বলেছে।

আওয়ামী লীগের একাধিক কেন্দ্রীয় নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, মোট ৮ জন মেয়র পদে প্রার্থী হওয়ার আবেদন করেছে। এর মধ্যে এগিয়ে আছেন বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম আতিক। ইতোমধ্যে তিনি মাঠে নির্বাচনী কাজ শুরু করেছেন। নেতারা জানান, সর্বশেষ গত শনিবার দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম আতিককে দলীয় প্রার্থী হিসেবে ইঙ্গিত করেছেন।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও মনোনয়ন বোর্ডের সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান। যিনি গত ডিএনসিসি নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের প্রচার কার্যক্রমের প্রধান সমন্বয়কারী ছিলেন। তিনি মেয়র পদে মনোনয়ন প্রসঙ্গে সারাবাংলাকে জানান, আতিকুল ইসলাম ছাড়াও আরও সাতজন আগ্রহ প্রকাশ করেছেন। তারা হচ্ছেন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি এ কে এম রহমত উল্লাহ এমপি, ঢাকা-১৫ আসনের এমপি কামাল আহমেদ মজুমদার, ঢাকা-১২ আসনের সাবেক এমপি ডা. এইচ বি এম ইকবাল, নারায়ণগঞ্জ-৪ আসনের সাবেক এমপি অভিনেত্রী কবরী সারোয়ার, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান, ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন ও এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইএবি) সভাপতি সালাম মুর্শেদী।

বিজ্ঞাপন

এদিকে, আওয়ামী লীগের সবুজ সংকেত পেয়ে আতিকুল ইসলাম এরই মধ্যে নির্বাচনী গণসংযোগে নেমেও পড়েছেন। প্রায় প্রতিদিনই নির্বাচনী এলাকার মানুষের দ্বারে দ্বারে গিয়ে ভোট চাইছেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচন হবে ২৬ ফেব্রুয়ারি। মনোয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ১৮ জানুয়ারি। যাচাই-বাছাই ২১ ও ২২ জানুয়ারি। প্রত্যাহারের শেষ তারিখ ২৯ জানুয়ারি। গত মঙ্গলবার (৯ জানুয়ারি) তফসিল ঘোষণা করা হয়।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর-দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট হয়। ওই নির্বাচনে আওয়ামী লীগের সমর্থন নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন আনিসুল হক। প্রায় দুই বছর মেয়র হিসেবে দায়িত্ব পালনের মধ্যেই যুক্তরাজ্যের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গেল বছরের ৩০ নভেম্বর তার মৃত্যু হয়। এরপর ১ ডিসেম্বর মেয়র পদটি শূন্য ঘোষণা করে স্থানীয় সরকার বিভাগ। এ উপনির্বাচনে মোট ২৯ লাখ ৪৮ হাজার ৫১০ জন ভোটার ভোটদানে সুযোগ পাচ্ছেন। ভোটগ্রহণ হবে ১ হাজার ৩৪৯টি কেন্দ্রের ৭ হাজার ৫১৬টি ভোটকক্ষে। এ ছাড়া নতুন ১৮টি ওয়ার্ডে ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচনে ৫ লাখ ৭১ হাজার ৬৮৪ জন ভোটার ভোটদানের সুযোগ পাবেন।

সারাবাংলা/এইচএ/জেডএফ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন