বিজ্ঞাপন

ইসি’র নিষেধাজ্ঞায় ডিআরইউ’র উদ্বেগ

December 24, 2018 | 8:21 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ভোটের দিনের খবর সংগ্রহের সময় গণমাধ্যমকর্মীদের মোটরসাইকেল ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা আরোপে নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্তে উদ্বেগ জানিয়েছেন রিপোর্টারদের সংগঠন ঢাকা রিপোর্টাস ইউনিটি (ডিআরইউ)।

সংগঠনটির সভাপতি ইলিয়াস হোসেন ও সাধারণ সম্পাদক কবির আহমেদ খান সোমবার (২৪ ডিসেম্বর) এ ঘোষণায় উদ্বেগ জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করেন।

বিবৃতিতে বলা হয়েছে, ভোটের দিন খবর সংগ্রহে গণমাধ্যমকর্মীরা মোটরসাইকেল ব্যবহার করতে না পারলে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব বিঘ্নিত ও ব্যাহত হবে। নির্বাচন কমিশনের এ সিদ্ধান্ত প্রথা ও রেওয়াজের বিরোধী। কারণ, অতীতের সব নির্বাচনে সাংবাদিকরা নির্বাচন কমিশনের সরবরাহ করা স্টিকার মোটরসাইকেলে লাগিয়ে তাদের নির্বাচনি দায়িত্ব পালন করেছেন।

বিজ্ঞাপন

বিবৃতিতে আরও বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি শেষ পর্যায়ে। নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে মাঠ পর্যায়ে সাংবাদিকরা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন। নির্বাচনের সব খবর সাধারণ মানুষের কাছে সাংবাদিকরাই সরবরাহ করে থাকেন, যা নির্বাচন কমিশনের জন্যও গুরুত্বপূর্ণ। সে জন্য নির্বাচনের মাঠে সাংবাদিকদের অবাধ যাতায়াত নিশ্চিত করা প্রয়োজন।

বিবৃতিতে গুরুত্বের সঙ্গে উল্লেখ করা হয়, সাংবাদিকদের অবাধ ও নির্বিঘ্ন যাতায়াতের অন্যতম ও সহজ মাধ্যম হলো মোটরসাইকেল। এ অবস্থায় মোটরসাইকেলের জন্য স্টিকার সরবরাহ না করার সিদ্ধান্ত সাংবাদিকদের পেশাগত দায়িত্বকে বিঘ্নিত ও ব্যাহত করবে। ডিআরইউ নেতারা আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সাংবাদিকদের মোটরসাইকেলের অনুকূলে স্টিকার বরাদ্দের জন্য নির্বাচন কমিশনের কাছে জোর দাবি জানাচ্ছে।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন