বিজ্ঞাপন

বাজার গরম করা কুতিনহোর এক বছর কেমন কাটলো?

January 6, 2019 | 2:36 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে গত বছর এই দিনে ইংলিশ প্রিমিয়ারের দর লিভারপুল ছেড়ে স্প্যানিশ ক্লাব বার্সেলোনায় যোগ দেন ব্রাজিলের সুপারস্টার ফিলিপ কুতিনহো। আরেক ব্রাজিল তারকা নেইমার বার্সা ছেড়ে পিএসজিতে চলে যাওয়ার পর থেকেই কুতিনহোকে দলে পেতে উঠে পড়ে লেগেছিল বার্সা। কাতালান এই ক্লাবটিতে একটা বছর কাটিয়ে দিলেন কুতিনহো। কেমন কাটলো তার এই এক বছর?

কুতিনহোকে নিতে বার্সা কম চেষ্টা করেনি, কিন্তু প্রতিবারই লিভারপুল জানিয়ে দেয়, কুতিনহো বিক্রির জন্য নয়। অবশেষে শীতকালীন দলবদলের মৌসুমের শুরুতেই ১৪২ মিলিয়ন পাউন্ডে অ্যানফিল্ড ছেড়ে ন্যু ক্যাম্পে যোগ দেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার। পাঁচ বছরের জন্য তার সঙ্গে চুক্তি করেছে স্প্যানিশ জায়ান্টরা। প্রাথমিকভাবে ১০৫ মিলিয়ন পাউন্ড পায় লিভারপুল। বাকি অঙ্ক পরে যোগ হয়। সাড়ে পাঁচ বছরের চুক্তিতে ব্রাজিলিয়ান প্লে-মেকারের রিলিজ ক্লজ ধরা হয় ৩৫৫ মিলিয়ন পাউন্ড।

২০১৩ সালে ইন্টার মিলান থেকে মাত্র ৮ দশমিক ৫ মিলিয়ন ব্রিটিশ পাউন্ডে লিভারপুলে যোগ দেন কুতিনহো। এর পর প্রতিনিয়ত দলটির হয়ে দ্যুতি ছড়িয়েছেন তিনি। হয়ে উঠেছিলেন রেডসের অপরিহার্য খেলোয়াড়। তবে, বার্সার অপরিহার্য খেলোয়াড় এখনও হয়ে উঠতে পারেননি কুতিনহো।

বিজ্ঞাপন

গত এক বছরে মেসি-সুয়ারেজদের পাশে খেলেছেন কুতিনহো। বিশ্বসেরা দুই তারকারে পাশে নিজেকে সেভাবে আলোচনায় নিয়ে আসতে পারেননি। বরং একই সময়ে বার্সায় যোগ দেওয়া ফরাসি তারকা উসমান দেম্বেলে কুতিনহোর চেয়ে বার্সা কোচের আস্থাভাজন হয়ে উঠেছেন। শুরুর একাদশেও নিয়মিত হতে পারছেন না কুতিনহো। ১৬০ মিলিয়ন ইউরোর সাইনিংয়ে নেওয়া এই ব্রাজিল তারকাকে কাটাতে হচ্ছে সাইডবেঞ্চ গরম করে।

বার্সার হয়ে মেসি-সুয়ারেজদের পাশে খেলে গত এক বছরে কুতিনহো খেলেছেন ৪৪টি ম্যাচ, যেখানে গোল করেছেন মাত্র ১৫টি। আর সতীর্থদের দিয়ে গোল করাতে কুতিনহো সহায়তা করেছেন দশবার। প্রতিপক্ষের জাল লক্ষ্য করে শট নেওয়ার ক্ষেত্রে কুতিনহো ম্যাচপ্রতি একটি করেই শট নিতে পেরেছেন। দ্বিতীয় বছরে ভালো কিছু করেই বার্সায় থাকতে হবে লিভারপুলের এই ব্রাজিলিয়ান তারকাকে, নয়তো সমস্যায় পড়বে বার্সা-কুতিনহো দুই পক্ষই।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন