বিজ্ঞাপন

পড়াশোনা করতে গিয়েই আঁকলেন বিশ্বের বৃহত্তম প্রমোদতরীর নকশা

February 3, 2019 | 2:57 pm

।। বিচিত্রা ডেস্ক ।।

বিজ্ঞাপন

অবকাশ যাপনের জন্য বিত্তবানরা বেছে নেন সমুদ্রভ্রমণ। বিলাশবহুল প্রমোদতরীতে তারা ভেসে বেড়ান সমুদ্র থেকে সমুদ্রে। বিশ্ববিদ্যালয়ের কোর্সের অংশ হিসেবে এমনই একটি ইয়োট বা প্রমোদতরীর নকশা এঁকেছেন লন্ডনের রয়েল কলেজ অব আর্টের শিক্ষার্থী চুলহান পার্ক। তার প্রস্তাবিত ‘ভ্যাল্কইয়ার প্রজেক্ট’-এর খরচ ধরা হয়েছে ৬০০ মিলিয়ন ব্রিটিশ পাউন্ড। খবর ডেইলি মেইলের।

ব্যক্তিগত ব্যবহারের জন্য বিশ্বের সবচাইতে বড় এই প্রমোদতরীর দৈর্ঘ্য হবে ৭৫০ ফুট অর্থাৎ দেখতে দুটি ফুটবল মাঠের সমান। যা বর্তমান রেকর্ডধারী প্রমোদতরী ‘আজম’ এর চাইতে ১৬০ ফুট বড়। ‘আজম’-এর মালিক আরব আমিরাতের প্রেসিডেন্ট খলিফা বিন জায়েদ আল নাহিয়ান। এটির দৈর্ঘ্য ৫৯০ ফুট।

বিজ্ঞাপন

চুলহান পার্ক জানান, যখন তার মাথায় সবচেয়ে বড় প্রমোদতরীর নির্মাণের স্বপ্ন চাপে তখন তিনি পালমার জনসন নামে এক জনপ্রিয় নকশাবিদের সঙ্গে কাজ শুরু করেন। প্রায় আট মাসের প্রচেষ্টায় তারা নকশাটি চূড়ান্ত করতে সক্ষম হন।

পালমারের নকশার প্রমোদতরীতে থাকবে, ক্যাসিনো, থিয়েটার, রেস্টুরেন্ট, শপিং মল, এক্সিবিউশন হল ও আর্ট গ্যালারিসহ আধুনিক যেকোন নৌযানের পর্যাপ্ত সুযোগ-সুবিধা। প্রমোদতরীতে  ৯২ জন নাবিক ও ৫২ জন অতিথি থাকার সুব্যবস্থা থাকবে। এছাড়া, এটির মালিকের জন্য থাকবে বিশেষ ডেকের সুবিধা। এটি ঘণ্টায় ছুটবে ২৫ নটিক্যাল মাইল বেগে।

বিজ্ঞাপন

প্রমোদতরী ভ্যাল্কইয়ার তৈরির পরিকল্পনা করা হয়েছে অ্যালুমিনিয়াম ও কার্বন ফাইবার দিয়ে। এছাড়া, এটির রঙেও আনা হয়েছে ভিন্নতা।

এ প্রসঙ্গে চুলহান বলেন, আমি দেখেছি বেশিরভাগ প্রমোদতরীর দেখতে হয় সাদা রঙের। দেখতে বিয়ের কেকের মতো। তাই আমি নকশায় বিশেষ কিছু ভিন্নতা আনতে চেয়েছি। ভ্যাল্কইয়ার দেখতে হবে রুপালি রঙের।

চুলহান আরও বলেন, এটির নির্মাণ ব্যয় প্রাথমিকভাবে ৬০০ মিলিয়ন পাউন্ড ধরা হলেও তা ৮০০ মিলিয়ন পাউন্ড ছাড়িয়ে যেতে পারে।

তবে এখন সবচেয়ে বড় প্রশ্ন হল, এটা কি শুধুই চুলহানের স্বপ্ন? বাস্তবে কি সমুদ্রে ভাসবে না ভ্যাল্কইয়ার প্রমোদতরীটি?

বিজ্ঞাপন

চুলহান জানান, তার কাছে এটি নির্মাণের ব্যাপারে বেশ কিছু অফার আছে। তবে এখনো পাকাপাকি চুক্তি হয়নি। বানাতে পারলে তার নকশাতেই নির্মিত হবে বিশ্বের সবচাইতে বড় ও আকর্ষণীয় ব্যক্তিগত প্রমোদতরীর।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন