বিজ্ঞাপন

ইন্দোনেশিয়ায় ৩০০ বাংলাদেশি আটক: দেশের ভাবমূর্তিতে আঘাত

February 7, 2019 | 8:38 pm

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ইন্দোনেশিয়ার অভিবাসী আটক কেন্দ্রে প্রায় ৩০০ বাংলাদেশিকে আটক করার খবর পাওয়া গেছে। ইন্দোনেশিয়াকে ব্যবহার করে আটক হওয়া বাংলাদেশিরা মালয়েশিয়াসহ একাধিক দেশে অবৈধভাবে পাড়ি দেওয়ার চেষ্টা চালাচ্ছিল। এই ঘটনা বাংলাদেশের ভাবমূর্তিতে আঘাত হানবে বলে কূটনীতিকরা বলছেন।

ইন্দোনেশিয়ার বাংলাদেশ মিশন সারাবাংলাকে জানিয়েছে, ঘটনাটি সম্পর্কে মিশন অবগত রয়েছে। এরই মধ্যে বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টদের জানানো হয়েছে। তবে ইন্দোনেশিয়ার আইন শৃঙ্খলা বাহিনীর হাতে আটক হওয়ারা বাংলাদেশি কিনা তা এখনও নিশ্চিত না। কেননা, তাদের কারো সঙ্গে পাসপোর্ট বা ভ্রমণ সংক্রান্ত কোনো প্রমাণপত্র নেই। আটক ব্যক্তিদের জিজ্ঞাসাবাদ এবং তাদের পরিচয় যাচাইয়ের পরই নিশ্চিত হওয়া যাবে যে তারা কোন দেশের নাগরিক।

জানা যাচ্ছে যে আটক হওয়া ৩০০ বাংলাদেশিকে ইন্দোনেশিয়ার একাধিক স্থান থেকে কয়েকটি ভাগে আটক করা হয়। আটক ব্যক্তিদের বিভিন্ন রেস্টুরেন্ট এ রাখা হয়েছিল। ইন্দোনেশিয়া থেকে তাদেরকে অন্য দেশে পাচারের সুযোগের অপেক্ষা করছিল। কিন্তু তার আগেই আইন শৃঙ্খলা বাহিনীর হাতে তারা আটক হন। এর আগে আটক সকলেরই পাসপোর্ট এবং ভ্রমণ প্রমাণপত্র ফেলে দেয়া হয়।

বিজ্ঞাপন

মিশনের কর্মকর্তারা আরো জানিয়েছে, মানব পাচারকারীদের কাছে ইন্দোনেশিয়া একটি লোভনীয় রুট। কেননা ইন্দোনেশিয়া পোর্ট এন্ট্রি দেয়, আগে থেকে ভিসা নিতে হয় না। যার ফায়দা লুটে পাচারকারীরা। শুধু বাংলাদেশই নয় দক্ষিণ এশিয়ার একাধিক দেশ থেকে জনশক্তি জোগাড় করে পাচারকারীরা ইন্দোনেশিয়াকে ব্যবহার করে মালয়েশিয়াসহ ইউরোপের একাধিক দেশে পাচার করে থাকে। এর আগেও কয়েকবার বাংলাদেশিরা ইন্দোনেশিয়ার আইন শৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়েছে।

ইন্দোনেশিয়ার বাংলাদেশ মিশন সারাবাংলাকে আরও জানিয়েছে, আটক হওয়া সকলেই বাংলাদেশি নাও হতে পারে। এদের মধ্যে অনেকেই মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক হতে পারে। তবে বিষয়টি বাংলাদেশের ভাবমূর্তির সঙ্গে জড়িত।

ইন্দোনেশিয়ার বাংলাদেশ মিশনের মিনিস্টার আনার কলি সারাবাংলাকে জানিয়েছে, মিশন বিষয়টি অবগত আছে। পররাষ্ট্র মন্ত্রণালয়কেও বিষয়টি জানানো হয়েছে। তবে ইন্দোনেশিয়া সরকার এখনও মিশনকে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (কনস্যুলার) চিরঞ্জীব সরকার সারাবাংলা’কে জানান, ইন্দোনেশিয়ার একটি বাড়ি থেকে ২৭০ থেকে ৩০০ জনের মতো বাংলাদেশি আটক হওয়ার খবর পেয়েছি। তাদের কারো সঙ্গেই পাসপোর্ট বা ভ্রমণ সংক্রান্ত প্রমাণপত্র নাই। তাদের এখনো যাচাই-বাছাই করা হয়নি। আরো ২/১ দিন পর পূর্ণাঙ্গ চিত্র পাওয়া যাবে।

সারাবাংলা/জেআইএল/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন