শুক্রবার ২৬ এপ্রিল, ২০১৯ ইং , ১৩ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৮ শাবান, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

নাগরিকত্ব বিলের প্রতিবাদে ‘ভারতরত্ন’ প্রত্যাখ্যান

ফেব্রুয়ারি ১২, ২০১৯ | ৫:৩৬ পূর্বাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

ভারতে নতুন জারি করা নাগরিকত্ব বিলের প্রতিবাদে দেশটির সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘ভারতরত্ন’ গ্রহণ করবে না ভূপেন হাজারিকার পরিবার। কিংবদন্তী এই গায়কের ছেলে তেজ হাজারিকা জানিয়েছেন, ভারত সরকার তার বাবাকে যে মরণোত্তর সম্মান প্রদান করতে চাইছে সেটি তারা গ্রহণ করতে রাজি না।

নাগরিকত্ব বিলের প্রতিবাদে ইতোমধ্যেই দেশটিতে বড় বিতর্কের সূত্রপাত হয়েছে। এবার সেই বিতর্কের আগুনে ঘি ঢাললেন ভূপেন হাজারিকার পরিবার। ‘অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে’ পরিবারটির পক্ষ থেকে জানানো হয়েছে, কোনোভাবেই ভারতরত্ন সম্মাননা পুরস্কার গ্রহণ করবে না তারা।


আরও পড়ুন :  নতুন ছবিতে নতুন মিথিলা


বিজ্ঞাপন

ভারতের বাঙালী অধ্যুষিত আসাম প্রদেশের একটি দৈনিকে ভূপেন হাজারিকার ছেলে তেজ বলেছেন, ‘আসাম উপত্যকার সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে আমরা সচেতন। সুধাকণ্ঠ ভূপেন হাজারিকা সবসময়ই আসামের মানুষের পাশে দাঁড়িয়েছেন এবং লড়াই করেছেন। আমরা তাই এই সম্মান গ্রহন করতে অস্বীকার করছি। পুত্র হিসেবে আমি জানাচ্ছি, ভারত সরকার তাকে যে মরণোত্তর সম্মান প্রদান করতে চাইছে নাগরিকত্ব বিলের প্রতিবাদে আমরা সেটি গ্রহণ করবো না।’

উল্লেখ্য, চলতি মাসেই প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় ও সমাজকর্মী নানাজি দেশমুখের সঙ্গে বাংলাভাষী গায়ক ভূপেন হাজারিকাকে ভারতরত্ন সম্মানে সম্মানিত করার ঘোষণা দিয়েছিল ভারতীয় সরকার।

সারাবাংলা/টিএস/পিএম


আরও পড়ুন :  সেন্সরবোর্ডের নতুন কমিটির প্রথম ছাড়পত্র পেল ‘প্রেম আমার ২’


বিজ্ঞাপন
বিজ্ঞাপন