বিজ্ঞাপন

ঘুষ নেওয়ার মামলায় সাবেক প্রধান নৌ-প্রকৌশলী নাজমুলের বিচার শুরু

February 19, 2019 | 5:48 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ঘুষ গ্রহণের অভিযোগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলায় নৌ-পরিবহন অধিদফতরের সাবেক প্রধান প্রকৌশলী ড. এস এম নাজমুল হকের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। একইসঙ্গে ৭ এপ্রিল মামলার সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে।  মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) ঢাকার বিশেষ জজ আদালত-৬-এর বিচারক ড. শেখ গোলাম  চার্জগঠন শেষে সাক্ষ্যগ্রহণের এই তারিখ নির্ধারণ করেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন মাহমুদ হোসেন জাহাঙ্গীর।

মামলার অভিযোগ থেকে জানা যায়, মেসার্স সৈয়দ শিপিং লাইন্স নামে একটি প্রতিষ্ঠানের কর্মকর্তা মো. হাসান ইমাম দুদকের কাছে অভিযোগ করেন জানান, তাদের কোম্পানির একটি জাহাজের নকশা অনুমোদন ও আরেকটি জাহাজের নামকরণে অনাপত্তিপত্র দিতে গড়িমসি করছিলেন ড. নাজমুল হক।

বিজ্ঞাপন

একপর্যায়ে তিনি এ কাজের জন্য ১৫ লাখ টাকা ঘুষ দাবি করেন। তার চাওয়া ১৫ লাখ টাকার মধ্যে প্রথম কিস্তিতে ৫ লাখ টাকা দেওয়া হয়। ২০১৮ সালের ১২ এপ্রিল ২য় কিস্তির ৫ লাখ টাকা দেওয়ার কথা ছিল। ওই টাকা নেওয়ার জন্য নাজমুল হক সন্ধ্যার দিকে একটি রেস্টুরেন্টে হাজির হন। কিন্তু ওই দিন দুদকের একরি টিম ঘুষ লেনদেনের তথ্য আগাম জানতে পেরে সেখানে উপস্থিত থাকে। নাজমুলের ৫ লাখ টাকা হাতে নেওয়ার সময় তাকে আটক করা হয়।

ওই ঘটনায় দুদকের সহকারী পরিচালক আবদুল ওয়াদুদ বাদী হয়ে তার বিরুদ্ধে রমনা থানায় ঘুষ গ্রহণের অভিযোগে মামলাটি দায়ের করেন।

এরপরে ২০১৮ সালের ১৮ অক্টোবর দুদকের সহকারী পরিচালক মো. আবদুল ওয়াদুদ আসামির বিরুদ্ধে আদালতে এ চার্জশিট দাখিল করেন।

বিজ্ঞাপন

২০১৯ সালোর  ২৩ জানুয়ারি ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ আসামির বিরুদ্ধে দেওয়া চার্জশিট আমলে নিয়ে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।  এরপর আদালত মামলাটি ঢাকার বিশেষ জজ আদালত-৬-এ বদলির আদেশ দেন।

গত মাসের ২৮ জানুয়ারি নাজমুল হক আত্মসমর্পণ করে জামিন চাইলে তা নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

সারাবাংলা /এআই/এমএনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন