বিজ্ঞাপন

ওয়ানডেতে কিউই ব্যাটসম্যানদের শীর্ষে টেইলর

February 20, 2019 | 1:24 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

তিন ম্যাচ সিরিজের আগের দুটি ম্যাচ জিতে সিরিজ নিয়েছিল স্বাগতিক নিউজিল্যান্ড। বুধবার (২০ ফেব্রুয়ারি) সফরকারী বাংলাদেশের বিপক্ষে হোয়াইটওয়াশের স্বাদ নিতেই মাঠে নেমেছিল কিউইরা। মাশরাফিদের বিপক্ষে সেটাই পেয়েছে তারা। আর এদিন দারুণ এক কীর্তি গড়েন কিউই ব্যাটসম্যান রস টেইলর।

বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে ৩৩০ রানের ইনিংস খেলে স্বাগতিক নিউজিল্যান্ড। এদিন ক্যারিয়ারের ৪৭তম ফিফটি তুলে শেষ পর্যন্ত ৬৯ রানের আউট হন টেইলর। তার আগেই কিউইদের হয়ে নতুন ইতিহাস লিখে ফেললেন ডানহাতি এই ব্যাটসম্যান। নিউজিল্যান্ডের হয়ে ওয়ানডেতে সবচেয়ে রানের মালিক এখন তিনিই।

বাংলাদেশের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে মাঠে নামার আগে টেইলরের রান ছিল ৭ হাজার ৯৫৭। এই ম্যাচের ৬৯ রানসহ সবমিলিয়ে ২০৩ ইনিংস খেলে তার সংগ্রহ দাঁড়িয়েছে ৮ হাজার ২৬ রান। যেখানে তার ব্যাটিং গড় ৪৮.৩৪।

বিজ্ঞাপন

এর আগে নিউজিল্যান্ডে হয়ে সবচেয়ে বেশি রান করার রেকর্ডটি ছিল স্টিফের ফ্ল্যামিংয়ের। ১৯৯৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত সবমিলিয়ে ২৬৮ ইনিংসে করেন ৮ হাজার ৭ রান। যেখানে সাবেক এই অধিনায়কের ব্যাটিং গড় ছিল ৩২.৪১। বাঁহাতি এই টপ অর্ডারকে ছাড়িয়ে এবার সবার ওপরে উঠে গেলেন টেইলর।

ফ্লেমিংয়ের চেয়ে ইনিংস, শতক ও গড়ের দিক থেকেও বেশ এগিয়ে আছেন টেইলর।

ওয়ানডেতে এ নিয়ে ৪৭টি অর্ধশতক ও ২০টি শতক আছে টেইলরের। যেখানে ফ্লেমিংয়ের আছে ৮টি শতক ও ৪৯টি অর্ধশতক।

বিজ্ঞাপন

এই ম্যাচে আরেকটি রেকর্ডের মালিক হয়েছেন টেইলর। নিউজিল্যান্ডের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে আট হাজারি ক্লাবে নাম লিখিয়ে নিলেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান। এর আগে কিউইদের প্রথম ব্যাটসম্যান হিসেবে এই ক্লাবে নাম ফ্লেমিংয়ের নাম। এবার সেই ক্লাবে যোগ দিয়ে ফ্লেমিংয়ের চেয়ে কম ইনিংস খেলেই তাকে ছাড়িয়ে গেলেন টেইলর।

আট হাজারি ক্লাবে নাম লেখাতে ফ্লেমিংকে খেলতে হয়েছে ২৬৮ ইনিংস (২৭৯ ম্যাচ)। যেখানে ২০৩টি ইনিংস (২১৮ ম্যাচ) খেলেই একই ক্লাবে পৌঁছে গেছেন টেইলর।

কিউইদের হয়ে রান সংগ্রাহকের তালিকায় তিনে আছে নাথান অ্যাস্টলের নাম। সাবেক এই ডানহাতি ব্যাটসম্যান ২১৭ ইনিংস খেলে ১৬টি শতক ও ৪১টি অর্ধশতকসহ ওয়ানডেতে করেছিলেন ৭ হাজার ৯০ রান। তার পরই এই তালিকার চারে আছে মার্টিন গাপটিলের নাম। ১৬৬ ইনিংসে ১৬টি শতক ও ৩৪টি অর্ধশতকসহ ৬ হাজার ৪৪০ রান আছে এই হার্ডহিটারের ওয়ানডে ক্যারিয়ারে।

তবে কিউইদের জার্সিতে ওয়ানডেতে সবচেয়ে রান টেইলরের হলেও, আন্তর্জাতিক ওয়ানডেতে এখনো সবচেয়ে বেশি রান আছে ফ্লেমিংয়ের। বিশ্ব একাদশের ম্যাচসহ ফ্লেমিংয়ের আছে সবমিলিয়ে ৮ হাজার ৩৭ রান। সেদিক থেকে ফ্লেমিংয়ের পরে আছেন টেইলর।

বিজ্ঞাপন

আর মাত্র ১২ রান করলেই ফ্লেমিংয়ের এই রেকর্ডটিও ছাড়িয়ে যাবেন ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

সারাবাংলা/এসএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন