বিজ্ঞাপন

নিউজিল্যান্ডে অস্ত্র কিনতে পারেন কারা?

March 17, 2019 | 2:01 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

অধিকাংশ পশ্চিমা দেশ নাগরিকদের বৈধ অস্ত্র রাখার ব্যাপারে বেশ উদার। এর প্রভাব পড়েছে নিউজিল্যান্ডও। তবে ক্রাইস্টচার্চের দুটি মসজিদে উগ্র শ্বেতাঙ্গ বন্দুকধারীর হামলায় ৫০ জনের মৃত্যুর ঘটনায় বেশ নড়েচড়ে বসেছে নিউজিল্যান্ডের কর্তাব্যক্তিরা। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডন জানিয়েছেন, নিউজিল্যান্ডের অস্ত্র আইনে পরিবর্তন আনা হতে পারে। খবর বিবিসির।

দুবছর আগের করা এক জরিপে জানা যায়, নিউজিল্যান্ডের নাগরিকদের কাছে ১০ লাখ ২০ হাজার নিবন্ধনকৃত অস্ত্র রয়েছে। অর্থাৎ জনসংখ্যার হিসেবে প্রতি চারজনের কাছে একটি করে।

দেশটির অস্ত্র আইন অনুসারে, ১৬ বছর বয়স্ক যে কেউই সাধারণ বা আধাঃস্বয়ক্রিয় সামরিক অস্ত্রের মালিক হতে পারেন। তবে এক্ষেত্রে পুলিশি অনুমোদনের প্রয়োজন হয়। অস্ত্রের লাইসেন্স দেওয়ার আগে, ব্যক্তির মানসিক স্বাস্থ্য, নেশা-আসক্তি অথবা পূর্বে কোন অপরাধের সঙ্গে জড়িত কিনা তা বিবেচনায় আনা হয়।

বিজ্ঞাপন

লাইসেন্স পাওয়ার পর যে কেউ যত খুশি সংখ্যক অস্ত্র তার কাছে রাখতে পারেন। আগ্নেয়াস্ত্রের পৃথক পৃথক রেজিস্ট্রেশন প্রয়োজন হয়না। এ কারণে আগ্নেয়াস্ত্রের সঠিক সংখ্যা নিউজিল্যান্ড পুলিশ জানেনা বলেও তারা শিকার করেছে। তবে বিশেষ কিছু অস্ত্র ব্যক্তিগত ব্যবহারে রাখার ক্ষেত্রে নির্দিষ্ট ফরম জমা দিতে হয়।

এত অস্ত্র থাকা সত্ত্বেও নিউজিল্যান্ডে সহিংসতার ঘটনা বেশ বিরল। গত ১৫ মার্চ বা শুক্রবারের আগে সর্বশেষে নিউজিল্যান্ডে এ ধরনের গোলাগুলির ঘটনা ঘটেছে ১৯৯০ সালে। সেসময় নিউজিল্যান্ডের দক্ষিণে আরমোয়ানা দ্বীপে মানসিক বিকারগ্রস্ত এক বন্দুকধারীর হামলায় ১৩ জনের মৃত্যু হয়েছিল।

মসজিদে হামলাকারী ব্রেন্টন ট্যারেন্টের কাছ থেকে পাঁচটি সাধারণ ও আধাঃস্বয়ক্রিয় অস্ত্র উদ্ধার করা হয় বলে জানিয়েছে পুলিশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন