বিজ্ঞাপন

সামুদ্রিক বর্জ্য দিয়ে তৈরি লঙ্কানদের বিশ্বকাপ জার্সি

May 4, 2019 | 6:02 pm

স্পোর্টস ডেস্ক

শুক্রবার উন্মোচন করা হয় শ্রীলঙ্কার বিশ্বকাপ জার্সি। লঙ্কানদের ঐতিহাসিক গাঢ় নীল আর হলুদ রঙের মিশ্রণেই প্রস্তুত জার্সি। লঙ্কানদের জার্সি নজর কেড়েছে ক্রিকেট ভক্তদের মনে। তবে এই জার্সির সম্পর্কে সব থেকে বিস্ময়কর তথ্য হচ্ছে পুরো জার্সিটিই তৈরি সামুদ্রিক বর্জ্য থেকে।

বিজ্ঞাপন

পুরো বিশ্ব পাচ্ছে প্লাস্টিক আবিষ্কারের সুবিধা। তবে প্লাস্টিক কেবল যে মানুষের জন্য সুবিধা বয়ে এনেছে তা নয়। প্লাস্টিকের অতিরিক্ত ব্যবহার ব্যহত করছে প্রাকৃতিক বাস্তুসংস্থানও।

তাই তো প্লাস্টিক ব্যবহারে সচেতনতা বৃদ্ধি করতে কাজ করছে শত শত সংস্থা। মানুষের কাছে তুলে ধরছে প্লাস্টিকের ভয়াবহতা।

প্লাস্টিকের ভয়াবহতার শিকার সামুদ্রিক প্রাণীরাও। সমুদ্রে নিক্ষিপ্ত প্লাস্টিক ব্যহত করছে জলজ বাস্তুসংস্থানও। প্রতি বছর কমপক্ষে এক লাখ জলজ প্রাণী সমুদ্রের প্লাস্টিক বর্জ্যর কারণে মারা যায়।

বিজ্ঞাপন

এছাড়াও পরিবেশের বিভিন্ন রকম ক্ষতি বয়ে আনে এই প্লাস্টিক। তাই তো প্লাস্টিকের ব্যবহার রোধে নানা প্রকার ব্যবস্থা গ্রহণ করছে সারা বিশ্বের সচেতন সংস্থা সমূহ।

আর অভিনব পদ্ধতিতে মানুষের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ক্রিকেট বিশ্বকাপে শ্রীলঙ্কার জার্সি তৈরি হয়েছে সামুদ্রিক বর্জ্য থেকে। প্রথমে প্লাস্টিক থেকে বিশেষ ধরণের মণ্ড তৈরি হয়েছে, এরপর সেখান থেকে ফেব্রিক। যে ফ্রেব্রিকের নান্দনিক ব্যবহারে তৈরি হয়েছে ঝলমলে লঙ্কান জার্সি।

আর এভাবেই বিশ্ববাসীকে সচেতন করে তুলতে লঙ্কানদের এই প্রয়াস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন