বিজ্ঞাপন

আবারও ইউরেনিয়াম সমৃদ্ধের হুমকি ইরানের

May 8, 2019 | 7:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বশক্তিগুলোর সঙ্গে হওয়া পরমাণু চুক্তির একটি অংশ থেকে নিজেকে প্রত্যাহার করে নিয়েছে ইরান। দেশটির প্রধানমন্ত্রী হাসান রুহানি এই ঘোষণা দেন। রুহানি বলেন, চুক্তির জয়েন্ট কম্প্রেহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) অংশটি বাতিল করছে তার সরকার। এর ফলে অতিরিক্ত উৎপাদিত ইউরেনিয়াম অন্যদেশগুলোর কাছে না বিক্রি করে নিজের কাছে রাখতে পারবে ইরান। খবর বিবিসির।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ইরানের সঙ্গে ২০১৫ সালে ছয়টি বৃহৎ শক্তি, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীন ও ইউরোপীয় ইউনিয়নের পরমাণু চুক্তি হয়েছিল। চুক্তি অনুসারে এই দেশগুলো প্রতিবছর ইরানকে ১১০ বিলিয়ন ডলারের অর্থনৈতিক সুবিধা দিতে রাজি হয়।

বিনিময়ে ইরান কোনো ধরনের পারমাণবিক অস্ত্র বানাবে না এবং বাড়তি ইউরেনিয়াম বিক্রি করে দেবে বলে প্রতিশ্রুতি দেয়। কিন্তু  ২০০৮ সালের ৮ মে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ইরানকে ‘এখনো হুমকি’ উল্লেখ করে ওই চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেন। তখন পরমাণু চুক্তি বিষয়ে দেশগুলোর মধ্যে নতুন সংকট শুরু হয়।

প্রেসিডেন্ট রুহানি বলেছেন, প্রতিশ্রুত অর্থ আদায়ের জন্য রাশিয়া, চীন ও ইউরোপীয় দেশগুলোকে ৬০ দিন বেঁধে দেওয়া হয়েছে। তারা কথা রাখতে না পারলে ইরান ইউরেনিয়াম উৎপাদন বাড়াবে। এছাড়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, চীনকে ইতোমধ্যে সিদ্ধান্ত জানানো হয়েছে বলে নিশ্চিত করেছেন রুহানি।

বিজ্ঞাপন

এর জবাবে ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি বলেন, চুক্তিতে ইরানকে ধরে রাখতে সব রকমের চেষ্টা চালাবে ইইউ। তবে তা সম্ভব না হলে যুক্তরাষ্ট্রের মতো তারাও হয়তো ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে।

সারাবাংলা/ এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন