বিজ্ঞাপন

রাহির বদলে তাসকিন, এখনো সিদ্ধান্ত হয়নি: বিসিবি সভাপতি

May 11, 2019 | 4:35 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

এবারের বিশ্বকাপে বাংলাদেশ স্কোয়াডে চমক বলতে ছিলেন ২৫ বছর বয়সী ডানহাতি পেসার আবু জায়েদ রাহি। যিনি দেশের হয়ে টেস্ট খেলেছেন ৫টি, উইকেট নিয়েছেন ১১টি। ওয়ানডেতে এখনও অভিষেক হয়নি, কিন্তু পেয়ে যান বিশ্বকাপের টিকিট। সেই রাহির জায়গায় এবার বিশ্বকাপের দলে আনা হচ্ছে আরেক পেসার তাসকিন আহমেদকে-এমন খবর রটেছিল ক্রিকেট পাড়ায়। তবে, এমন সিদ্ধান্ত হয়নি বলে জানিয়ে দিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন।

বিজ্ঞাপন

শনিবার (১১ মে) বিসিবি সভাপতি জানান, বিশ্বকাপ স্কোয়াডে রাহির পরিবর্তে তাসকিনকে নেওয়া হবে কী না, এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। আর তাসকিন এখনও পুরোপুরি ফিট না। এমন কথা সবসময়ই ছিল না। আমাদের যে চার পেসার আছে, তাদের পেস মোটামুটি একই রকমের। রুবেলের গতিটা একটু বেশি। ভেরিয়েশন ভাবলে তাসকিনকে এগিয়ে রাখতে হবে। তার উচ্চতা বেশি, পেস বেশি। অনেকেই মনে করছে ইংলিশ কন্ডিশনে বাউন্সার, ইয়র্কার তাসকিনের ভালো হবে, সেটা শুধু ভাবার বিষয়। সে দলে থাকলেই যে সুযোগ পাবে এমন কোনো কথা নেই।

পাপন আরও জানান, বিশ্বকাপের স্কোয়াডে থাকা মাশরাফি, মোস্তাফিজ খেলবে। সাইফউদ্দিন থাকছে। রুবেলের মতো পেসার আমাদের বসে আছে। তারা দুজন না থাকলে হয়তো তৃতীয় কোনো অপশন নিয়ে আমাদের ভাবতে হতো। যখন দল ঘোষণা হয়, তখন তাসকিন পুরোপুরি ফিট ছিল না। আপনাদের মনে হতে পারে তাসকিন এখন ফিট। কিন্তু আমাদের কাছে এখনও রিপোর্ট হচ্ছে তাসকিন পুরোপুরি ফিট নয়। সে বল করছে, কিন্তু তার বল এখনও পুরোপুরি লাইনলেন্থে আসেনি, পুরোপুরি সে ছন্দে ফেরেনি। আমার কাছে রাহির বদলে তাসকিনকে নেওয়ার কোনো বিষয় আসেনি।

এদিকে, কিছুটা ইনজুরি আছে রাহিরও। এই পেসার টি-টোয়েন্টিতে তিনটি ম্যাচ খেলে উইকেট নিয়েছেন চারটি। প্রথম শ্রেণির ৭৬ ম্যাচে রাহি উইকেট নিয়েছেন ২২৭টি। লিস্ট ‘এ‘ তে ৫৪ ম্যাচে নিয়েছেন ৬৫ উইকেট। ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফরম্যান্স তাকে বিশ্বকাপের দলে জায়গা করে দেয়।

বিজ্ঞাপন

প্রথমদিকে তাসকিনকে বিশ্বকাপের দলে রাখা হয়নি। এমনকি আয়ারল্যান্ডে হওয়া ত্রিদেশীয় সিরিজের স্কোয়াডেও রাখা হয়নি। বিশ্বকাপের ১৫ সদস্যের সঙ্গে বাড়তি হিসেবে আয়ারল্যান্ড সিরিজে যোগ হয়েছিলেন নাঈম হাসান এবং ইয়াসির আলি চৌধুরি। এরপর ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের স্কোয়াড বেড়ে দাঁড়ায় ১৯ জনে। সেখানে যোগ হন তাসকিন এবং ফরহাদ রেজা।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে এখনও নামার সুযোগ হয়নি তাসকিনের কিংবা রাহির। তবে, প্রস্তুতি ম্যাচে উলভসের বিপক্ষে তাসকিন খেললেও খেলেননি রাহি। তাসকিন সেই ম্যাচে সর্বোচ্চ তিনটি উইকেট নিয়েছিলেন। বিশ্বকাপ দলে তাসকিনের থাকা নিয়ে শঙ্কার উদ্রেক হয়েছিল তার সবশেষ ইনজুরির পর থেকেই। বিপিএল ষষ্ঠ আসরে নিজেদের শেষ ম্যাচে গোঁড়ালিতে চোট হানা দিলে নিউজিল্যান্ড সফর থেকে ছিটকে পড়েন। দুই মাসেরও বেশি সময় থাকতে হয় মাঠের বাইরে। তাতে করে ম্যাচ ফিটনেস বলতে যা বোঝায় তার কিছুই ছিল না এই গতি তারকার।

প্রায় আড়াই মাস ইনজুরির সঙ্গে লড়াই করে তাসকিন ঢাকা প্রিমিয়ার লিগ দিয়ে মাঠে ফিরলেও শেষ রক্ষা হয়নি। ফিজিও তার যে ফিটনেস রিপোর্ট নির্বাচকমন্ডলীর কাছে জমা দিয়েছিলেন তা মোটেও সন্তোষজনক ছিল না। তাতে করে মিনহাজুল আবেদীন নান্নু, হাবিবুল বাশারদের বিশ্বকাপ ভাবনা থেকে বাদ পড়েন এই ২৩ বছর বয়সী পেসার। আন্তর্জাতিক ম্যাচ থেকে তাসকিনের দীর্ঘ বিরতিও নির্বাচকদের নির্বাচন প্রক্রিয়ায় প্রভাব বিস্তার করে। দেশের হয়ে সব শেষ আন্তর্জাতিক ম্যাচটি তিনি খেলেছেন ২০১৭ সালের অক্টোবরে, স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

বিজ্ঞাপন

সংবাদমাধ্যমে পাপন জানান, আমাদের মাঝে সব সময়ই একটা চিন্তা ছিল ২২ মে’র আগে যদি কোনো ক্রিকেটার রিপ্লেস করতে হয় আমরা করবো। তাসকিন যদি ফিট হতে পারে তাহলেও ভাবতে হবে। তাকে আগে ভালো করে বল করতে হবে। এখন পর্যন্ত আমরা তেমন কিছু দেখিনি। তাকে দেখারও সুযোগ হচ্ছে না। রাহি নিজেও এখনও একটা ম্যাচও খেলেনি, প্রস্তুতি ম্যাচেও ছিল না। তার বিষয়ে আমরা এখনো কিছু বোঝার সুযোগ পাচ্ছি না। তার তো এখনও বোলিংটাই দেখা হয়নি। তার এতো আগেভাগে রাহির ব্যাপারে কিছু বলাটা ঠিক হবে না। বিশ্বকাপে যদি কোনো পেসার ইনজুরড হয়, কিংবা তাসকিন অন্যদের থেকে নিজেকে ভালো প্রমাণ করতে পারে তাহলে অন্য কথা।

রাহি-তাসকিন বিষয়ে কথা বলতে গিয়ে তিনি আরও যোগ করেন, আমাদের এই ব্যাপারে সিন্ধান্ত নিতে হলে আরও অপেক্ষা করতে হবে। অসাধারণ কিছু না হলে যে দল দেওয়া হয়েছে সেটিই থাকবে। এখনই বলা সম্ভব না, কে থাকছে আর থাকছে না। যেহেতু রাহিকে দলে নেওয়া হয়েছে সেহেতু তাকে অন্তত একটি ম্যাচ কিংবা একটি প্রস্তুতি ম্যাচ হলেও সুযোগ দিয়ে দেখা হবে। তাকে কোনো সুযোগ না দিয়ে বাদ দিয়ে দেওয়াটা ঠিক হবে না। বাদ পড়তেই পারে, সেটা ইনজুরির কারণেও হতে পারে। আমি আগেই বলেছি যে টিম দেওয়া হয়েছে সেটি পরিবর্তন হতে পারে। কিন্তু এমন কোনো সিদ্ধান্ত নেওয়ার সময় এখনও আসেনি।

২৩ মে পর্যন্ত দলে পরিবর্তন আনা যাবে এটা আগেই জানানো হয়েছিল আইসিসি থেকে। আয়ারল্যান্ড সফর শেষে বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডের মাটিতে পা রাখবে গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলা বাংলাদেশ দল। বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। ২৬ মে পাকিস্তান ও ২৮ মে ভারতের বিপক্ষে দুটি ম্যাচেরই ভেন্যু কার্ডিফ ওয়েলস স্টেডিয়াম। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, ২ জুন ওভালে।

বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াড:
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, লিটন কুমার দাস, সৌম্য সরকার, রুবেল হোসেন, মেহেদি হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান এবং আবু জায়েদ রাহি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন