বিজ্ঞাপন

এক সপ্তাহের জন্য স্থগিত খুলনা পাটকল শ্রমিকদের আন্দোলন

May 21, 2019 | 5:43 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খুলনা: তিন শর্তে এক সপ্তাহের জন্য আন্দোলন স্থগিত করেছে খুলনার পাটকল শ্রমিকরা। মঙ্গলবার (২১ মে) দুপুরে খুলনা জেলা প্রশাসক, বিজেএমসি ও শ্রমিকদের মধ্যে ত্রিপক্ষীয় বৈঠকের পর স্থগিত করা হয়েছে, টানা ১৫ দিন ধরে চলা এ আন্দোলন।

বিজ্ঞাপন

বৈঠক শেষে পাটকল শ্রমিক লীগের খুলনা ও যশোর অঞ্চলের আহ্বায়ক মুরাদ হোসেন আন্দোলন স্থগিতের ঘোষণা দেন। সে মোতাবেক মঙ্গলবার সন্ধ্যা ছয়টা থেকে কাজে যোগদান করেছে শ্রমিকরা।

সূত্র জানায়, খুলনা ও যশোর অঞ্চলের নয়টি সরকারি পাটকলে শ্রমিক আন্দোলন নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে। চার ঘণ্টা আলোচনার পর শ্রমিকরা চলতি সপ্তাহে দুটি বকেয়া ও এক সপ্তাহের মধ্যে পুরো বকেয়া প্রদানের পাশাপাশি বুধবার বন্ধ মিলগুলোতে কর্মরতর শ্রমিকদের হাতে মজুরি কমিশন বাস্তবায়ন করে পে-স্লিপ দেওয়ার শর্তে আন্দোলন স্থগিতের ঘোষণা দেন।

বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) সূত্র জানায়, বিগত ১৫ দিনে খুলনা-যশোর অঞ্চলের নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলে উৎপাদন ক্ষতি হয়েছে প্রায় ১৫ মেট্রিকটন পাটজাত পণ্য। অর্থাৎ যার বিক্রয়মূল্য হিসাব করলে দাঁড়ায় ১৫ কোটি টাকা। খুলনা-যশোর অঞ্চলের নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলে এ পর্যন্ত শুধুমাত্র শ্রমিকদের মজুরি বকেয়া পড়েছে ৪২ কোটি আর কর্মকর্তা-কর্মচারীদের এপ্রিল মাস পর্যন্ত বকেয়া বেতনের পরিমাণ ১৬ কোটি টাকা। অর্থাৎ প্রায় ৬০ কোটি টাকা বকেয়া পড়েছে শুধুমাত্র মজুরি ও বেতন। তবে নয়টি মিলের উৎপাদিত পণ্য মজুদ রয়েছে তিন শ কোটি টাকারও বেশি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত ৫ মে থেকে খুলনা-যশোর অঞ্চলের নয়টি পাটকলে কর্মবিরতি শুরু হয়। ১৩মে থেকে সারাদেশের ২৬টি পাটকলে এ কর্মবিরতি ছড়িয়ে পড়ে।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন