বিজ্ঞাপন

নটিংহ্যামে লড়াই দুই বিশ্ব চ্যাম্পিয়নদের

June 5, 2019 | 10:36 pm

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপের প্রথম দুই আসরের চ্যাম্পিয়ন উইন্ডিজ, আর ক্রিকেটের সব থেকে সফল দল এবং বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। বিশ্বকাপের ১২তম আসরের অষ্টম দিনে এই দুই দল গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে একে অপরের। বৃহস্পতিবার (৬ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে শুরু হবে ম্যাচটি।

বিজ্ঞাপন

দুই দলের অবস্থান:
আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে উইন্ডিজ থেকে তিন ধাপ এগিয়ে আছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ১০৯ রেটিং পয়েন্ট নিয়ে ৫ম স্থানে আছে অজিরা আর ৭৭ পয়েন্ট নিয়ে ৮ম স্থানে উইন্ডিজ। দুই দলই মুখোমুখি হবে নিজেদের সেরা পারফমারদের নিয়ে।

শেষ ১৯৭৯ সালে কিংবদন্তি অধিনায়ক ক্লাইভ লয়েডের হাত ধরে জোড়া শিরোপা জিতেছিল উইন্ডিজ দল। তবে এরপরে আর শিরোপার স্বাদ উপভোগ করতে পারেনি ক্যারিবীয়রা। তবে প্রথম ক্রিকেট বিশ্বকাপে ১৯৭৫ সালে এই অস্ট্রেলিয়ার বিপক্ষেই বিশ্বকাপ জয় করেছিল ক্যারিবীয়রা।

এবারের বিশ্বকাপের আগে ব্যাটিং বোলিং দুই জায়গাতেই দারুণ ফর্মে আছে উইন্ডিজ এবং অস্ট্রেলিয়া দল। যদিও আয়ারল্যান্ডে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের কাছে শিরোপা হারিয়েছে উইন্ডিজ। তবে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই নিজেদের জাত চিনিয়েছে ক্যারিবীয়রা। পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়েছে তারা।

বিজ্ঞাপন

অন্যদিকে বিশ্বকাপের আগে ভারত আর পাকিস্তানের বিপক্ষে ওডিআই সিরিজ জয় করে বিশ্বকাপে অংশগ্রহণ করতে আসে অস্ট্রেলিয়া। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে ৭ উইকেটের জয় তুলে নিয়েছে অজিরা। অধিনায়ক অ্যারন ফিঞ্চ আর ডেভিড ওয়ার্নারের দারুণ ব্যাটিংয়ে স্বাচ্ছন্দ্যে জয় পায় তারা। বোলিংয়ে ফর্মে আছেন ২০১৫ বিশ্বকাপের সেরা ক্রিকেটার পেসার মিচেল স্টার্ক। আর তার সাথে আছেন প্যাট কামিন্সও। সব মিলিয়ে দারুণ লড়াই হবে দু’দলের মধ্যে। নিজেদের ভঙ্গুর দলকে নিয়ে বিশ্বকাপে ঘুরে দাঁড়ানোর জন্য প্রস্তুতি নিয়েছে অস্ট্রেলিয়া।

ভেন্যু:
নটিংহ্যাম ট্রেন্ট ব্রিজে ১৯৭৪ সালে ইংল্যান্ড পাকিস্তান ম্যাচ দিয়েই ওডিআই ক্রিকেটে যাত্রা শুরু হয়। এই স্টেডিয়ামেই একদিনের ক্রিকেটের সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৪৮১ রান তোলে ইংল্যান্ড প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। আর এখানে সর্বনিম্ন দলীয় সংগ্রহ স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার মাত্র ৮৩ রান। সর্বোচ্চ সফল রান তাড়া করে ম্যাচ জেতে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ড। কিউদের দেওয়া ৩৫০ রানের লক্ষ্যে ইংলিশরা পৌঁছে যায় ছয় ওভার এবং সাত উইকেট হাতে রেখেই। শেষ দশ ম্যাচের ছয়টিতেই দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করা দল জয় পেয়েছে এই ভেন্যুতে।

এবারের বিশ্বাকাপে নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজ স্টেডিয়ামে এখন পর্যন্ত দু’টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। পাকিস্তানের বিপক্ষে উইন্ডিজ এই স্টেডিয়ামেই ৭ উইকেটের জয় পায়। আর ইংল্যান্ড পাকিস্তানের ম্যাচটিও এখানেই অনুষ্ঠিত হয়েছে।

বিজ্ঞাপন

বিশ্বকাপে উইন্ডিজের স্কোয়াড: জেসন হোল্ডার (অধিনায়ক), ক্রিস গেইল (সহ-অধিনায়ক), এভিন লুইস, ড্যারেন ব্রাভো, শিমরন হেটমায়ার, শাই হোপ, ফ্যাবিয়ান অ্যালেন, আন্দ্রে রাসেল, কার্লোস ব্র্যাথওয়েট, নিকোলাস পুরান, অ্যাশলে নার্শ, কেমার রোচ, ওশান থমাস, শ্যানন গ্যাব্রিয়েল, শেল্ডন কটরেল।

বিশ্বকাপে অস্ট্রেলিয়া স্কোয়াড: অ্যারণ ফিঞ্চ (অধিনায়ক), জেসন বেহেনড্রফ, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), নাথান কোল্টার-নাইল, প্যাট কামিন্স, উসমান খাজা, নাথান লায়ন, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, কেন রিচার্ডসন, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসএস/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন