বিজ্ঞাপন

চন্দরপল, শেওয়াগ, সাঙ্গাকারাদের টপকানোর অপেক্ষায় সাকিব

June 12, 2019 | 8:39 pm

বিশ্বকাপ ডেস্ক

চলতি বিশ্বকাপে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে আছেন সাকিব আল হাসান। এরই মধ্যে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠে গেছেন সাকিব। তিন ম্যাচে দুই ফিফটি আর এক সেঞ্চুরিতে ২৬০ রান করা সাকিবের পেছনে আছেন এক ম্যাচ বেশি খেলা অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার। এক সেঞ্চুরি আর দুই ফিফটিতে ২৫৫ রান ওয়ার্নারের নামের পাশে। সাকিব তার খেলা এই বিশ্বকাপের তিন ইনিংসে করেছেন যথাক্রমে ৭৫, ৬৪ আর ১২১ রান।

বিজ্ঞাপন

ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি করে সাকিব স্পর্শ করেছেন ওয়ানডে ক্যারিয়ারের অষ্টম আর বিশ্বকাপের প্রথম সেঞ্চুরি। দারুণ এই ইনিংসের পর ওয়ানডে ফরম্যাটে সাকিবের মোট রান ৫৯৭৭। আর মাত্র ২৩ রান করলে সাকিব স্পর্শ করবেন ৬ হাজার রানের মাইলফলক। তামিমের পর বাংলাদেশের দ্বিতীয় কোনো ব্যাটসম্যান হিসেবে এই মাইলফলকে নাম লেখানোর অপেক্ষায় সাকিব।

আগামী ১৭ জুন বাংলাদেশের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। আগের ম্যাচে সাকিবকে খেলানো নিয়ে শঙ্কা থাকলেও ক্যারিবীয়ানদের বিপক্ষে তাকে পাওয়া যাবে বলে জানিয়েছেন টাইগার দলপতি মাশরাফি এবং হেড কোচ স্টিভ রোডস। সেই ম্যাচে ব্যাট হাতে সাকিব ২৩ রান করলেই ওয়ানডে ক্যারিয়ারে ৬ হাজারি ক্লাবের সদস্য হবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার।

তাতে একদিক দিয়ে টপকে যাবেন ক্রিকেটের সাবেক কিছু কিংবদন্তিকে। ২০১ ওয়ানডে ম্যাচের ১৮৯ ইনিংসে সাকিব করেছেন ৫ হাজার ৯৭৭ রান। যেখানে আছে অপরাজিত ১৩৪ রানের সেরা ইনিংস। ৩৬.৬৬ গড়ে ৮২.০৯ স্ট্রাইকরেটে সাকিবের নামের পাশে আটটি সেঞ্চুরি ছাড়াও আছে ৪৪টি ফিফটির ইনিংস। অপরাজিত ছিলেন ২৬টি ইনিংসে। ক্যারিবীয়ানদের বিপক্ষে আর মাত্র ২৩ রান করতে পারলে সাকিব স্পর্শ করবেন ৬ হাজার ওয়ানডে রান। দ্রুততম সময়ে ৬ হাজারি ক্লাবের সদস্য হতে সাকিব টপকে যাবেন উইন্ডিজ গ্রেট শিব নারায়ন চন্দরপল, ভারতের সাবেক ওপেনার বিরেন্দর শেওয়াগ, লঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারাদের।

বিজ্ঞাপন

১৮৯ ইনিংসে ব্যাট করেছেন সাকিব। ব্যাট হাতে নামতে হলে উইন্ডিজদের বিপক্ষে নামবেন ১৯০তম ইনিংসে। ১৯০ ইনিংস খেলে ৬ হাজার ওয়ানডে রান স্পর্শ করেছেন চন্দরপল, শেওয়াগরা। সাঙ্গাকারা ৬ হাজারি ক্লাবের সদস্য হয়েছেন ১৯২ ইনিংসে। ক্যারিবীয়ানদের বিপক্ষে ১৯০তম ইনিংসে সাকিব ২৩ রান করলে টপকে যাবেন তাদের। পেছনে ফেলবেন ১৯২ ইনিংসে ৬ হাজার রান স্পর্শ করা ভারতের যুবরাজ সিং, শ্রীলঙ্কার উপুল থারাঙ্গা (১৯২ ইনিংস), জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার (১৯৩ ইনিংস), লঙ্কান গ্রেট ডি সিলভা (১৯৪ ইনিংস), জিম্বাবুয়ের গ্রান্ট ফ্লাওয়ারদের (১৯৬ ইনিংস)।

দ্রুততম সময়ে ৬ হাজারি ক্লাবের সদস্যদের তালিকায় শীর্ষে দক্ষিণ আফ্রিকার ওপেনার হাশিম আমলা। সাকিব পরের ম্যাচে এই মাইলফলক স্পর্শ করলে হবেন ৩৫তম সদস্য। আমলা ২০০৮ সালে মুম্বাইয়ে ভারতের বিপক্ষে নিজের ১২৩তম ইনিংসে ৬ হাজার ওয়ানডে রান স্পর্শ করেন। দুইয়ে থাকা বিরাট কোহলি সেটি স্পর্শ করতে খেলেন ১৩৬টি ইনিংস। তিনে থাকা ক্যারিবীয়ান কিংবদন্তি স্যার ভিভিয়ান রিচার্ডসকে খেলতে হয়েছিল ১৪১ ইনিংস। ভারতের সৌরভ গাঙ্গুলী আর দক্ষিণ আফ্রিকার এবি ডি ভিলিয়ার্সের লেগেছিল ১৪৭ ইনিংস।

বিজ্ঞাপন

এই কীর্তিতে নাম লেখানোর অপেক্ষায় থাকা সাকিবের পেছনে থাকবেন অ্যালান বোর্ডার, স্টিভ ওয়াহ, ব্রেন্ডন ম্যাককালাম, ইজাজ আহমেদ, মাহেলা জয়াবর্ধনে, সনাথ জয়সুরিয়া, স্টিফেন ফ্লেমিং, ইউনিস খান, অর্জুনা রানাতুঙ্গা, মোহাম্মদ আজহারউদ্দিন, দিলশানরা।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন