বিজ্ঞাপন

স্টার্ক পারবেন ম্যাকগ্রাকে টপকাতে?

June 30, 2019 | 10:49 am

বিশ্বকাপ ডেস্ক

বিশ্বকাপের আগে মিচেল স্টার্ক শেষ ওয়ানডে ম্যাচে নেমেছিলেন ২০১৮ সালের নভেম্বর মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এরপর ইনিজুরির কারণে খেলেননি ঘরের মাঠে ভারতের বিপক্ষের সিরিজ। যাননি ভারতের মাটিতে অজিদের সাথে সিরিজ খেলতেও। খেলেননি ২০১৯ মৌসুমের আইপিএলও। বিশ্বকাপে নিজেকে শতভাগ ফিট রাখার জন্য করেছেন সর্বোচ্চ চেষ্টা। আর তার প্রতিদান দিয়েছেন বিশ্বকাপেই।

বিজ্ঞাপন

বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত এক টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি স্টার্কের স্বদেশী কিংবদন্তি পেস বোলার গ্লেন ম্যাকগ্রা। ২০০৭ সালে তার বিধ্বংসী বোলিংয়ের শিকার হয়েছিলেন ২৬ জন ব্যাটসম্যান। অর্থাৎ সেবার কিংবদন্তি ম্যাকগ্রা তুলে নিয়েছিলেন ২৬টি উইকেট। আর হয়েছিলেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ও।

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে ম্যাকগ্রার অনেক কাছে পৌঁছেছিলেন মিচেল স্টার্ক। তার বিধ্বংসী বোলিংয়ের ওপর ভর করে অজিরা জিতেছিল পঞ্চমবারের মতো বিশ্বকাপ। আর নামের পাশে স্টার্ক যোগ করেছিলেন ২২টি উইকেট।

আর ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপের ১২তম আসরের এখন পর্যন্ত স্টার্কের শিকার ২৪টি উইকেট। আর মাত্র ২টি উইকেট নামের পাশে যোগ করতে পারলে স্পর্শ করবেন কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রাকে আর ৩ উইকেট তুলে নিতে পারলে ছাড়িয়ে যাবেন তাকে।

বিজ্ঞাপন

১৯৭৫ সাল থেকে ২০১১ পর্যন্ত ১১টি বিশ্বকাপে এখন পর্যন্ত ১৪জন বোলার একক এবং যৌথ ভাবে বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছেন। ১৯৯৯, ২০১১ এবং ২০১৫ সালে যৌথ ভাবে দুইজন বোলার বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছিলেন। ১৯৯৯ সালে নিউজিল্যান্ডের জেফ অ্যালট এবং অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগস্পিনার শেন ওয়ার্ন যৌথভাবে ২০টি উইকেট তুলে নিয়ে টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছিলেন।

এরপর ২০১১ বিশ্বকাপে ভারতীয় পেসার জহির খান এবং পাকিস্তানের স্পিনার শহীদ আফ্রিদি যৌথবাবে ২১টি উইকেট তুলে নিয়ে হয়েছিলেন বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি। আর ২০১৫ বিশ্বকাপে অস্ট্রেলিয়ান পেসার মিচেল স্টার্ক এবং নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট উভয়ই নামের পাশে যোগ করেন ২৩টি করে উইকেট। আর দু’জনই যৌথভাবে বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি হয়েছিলেন। গ্রেট ম্যাকগ্রার ২৬ উইকেট শিকারের রেকর্ডটা অক্ষুণ্ণ ছিল সেবার। অনেক কাছে গিয়েও স্পর্শ করতে পারেননি ম্যাকগ্রাকে।

তবে ইংল্যান্ড বিশ্বকাপে মিচেল স্টার্কের সামনে আছে এই রেকর্ড স্পর্শ করার কিংবা রেকর্ড টপকে নতুন বিশ্ব রেকর্ড গড়ারও। এখন পর্যন্ত বিশ্বকাপে অস্ট্রেলিয়া ম্যাচ খেলেছে ৮টি। আর গ্রুপ পর্বের অস্ট্রেলিয়ার এখনো একটি ম্যাচ বাকি রয়েছে। আর সেমি নিশ্চিত করা অজিদের সামনে থাকছে সেমিফাইনালের একটি ম্যাচও।

বিজ্ঞাপন

এবার ৮ ম্যাচ খেলা মিচেল স্টার্ক নামের পাশে অর্জন করেছেন ২৪টি উইকেট যা ব্যক্তিগত সর্বোচ্চ তো বটেই বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চও। আর মাত্র দুই উইকেট সংগ্রহ করতে পারলেই স্পর্শ করবেন ম্যাকগ্রাকে। স্টার্কের সামনে থাকছে কমপক্ষে আরও দুইটি ম্যাচ খেলার সুযোগ।

এখন পর্যন্ত এই বিশ্বকাপে স্টার্ক ৮ ম্যাচে বল করেছেন ৭৪.২ ওভার। ৫.০১ ইকোনমি রেটে রান দিয়েছেন ৩৭৩ আর নামের পাশে অর্জন করেছেন ২৬টি উইকেটও। এবারের বিশ্বকাপের সেরা বোলিং পারফরম্যান্স ২৬ রান খরচায় ৫ উইকেট। চলতি বিশ্বকাপে দুই বার পাঁচ উইকেট নিয়েছেন আর তিন উইকেট নিয়েছেন দুই ম্যাচে।

গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়া লড়বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ৬ জুলাই ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: বিরাট বধে নেই ‘বিরাট’ আয়োজন!

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন