বিজ্ঞাপন

নিত্যপণ্যের দাম বাড়ায় সিন্ডিকেটের বিরুদ্ধে হাইকোর্টে রিট

July 25, 2019 | 7:46 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আসন্ন ঈদুল আজহা পর্যন্ত সরকারিভাবে পেঁয়াজসহ নিত্যপণ্যের সর্বোচ্চ মূল্য নির্ধারণ এবং দাম বৃদ্ধির দায়ে সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন বেসরকারি ভোক্তা অধিকার সংস্থা ‘কনসাস কনজুমার্স সোসাইটি’র (সিসিএস) নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ।

বিজ্ঞাপন

রিটের পক্ষে শুনানি করবেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট মো. আব্দুল মোমিন। আগামী রোববার (২৮ জুলাই) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চে রিটটির শুনানি হতে পারে বলে জানিয়েছেন আইনজীবী।

রিটে নিত্যপণ্যের সর্বোচ্চ মূল্য নির্ধারণে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তাকে কেন বে-আইনি ঘোষণা করা হবে না, সর্বোচ্চ মূল্য নির্ধারণ ও প্রচার, সিন্ডিকেট করে মূল্যবৃদ্ধির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনার নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে বলা হয়, ঈদকে সামনে রেখে সম্প্রতি অনৈতিক ও অবৈধ সিন্ডিকেট করে বে-আইনিভাবে পণ্যের মূল্য বৃদ্ধি করা হয়েছে। বিশেষত পেঁয়াজের পর্যাপ্ত মজুদ থাকার পরও মূল্য দ্বিগুণ করা হয়েছে। ফলে ভোক্তা সাধারণ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং হচ্ছে। সম্প্রতি বিভিন্ন সরকারি কর্তৃপক্ষও বিষয়টি স্বীকার করে গণমাধ্যমে বক্তব্য দিয়েছে। কিন্তু এ বিষয়ে কোনো সরকারি কর্তপক্ষকে ফলপ্রসু পদক্ষেপ নিতে দেখা যায়নি। প্রতি বছর রোজা ও ঈদের আগে একই পরিস্থিতির সৃষ্টি হয়। এজন্য জনস্বার্থ বিবেচনা করে উপরোক্ত নির্দেশনা জরুরি।

বিজ্ঞাপন

খাদ্য সচিব, বাণিজ্য সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের (ডিএনসিআরপি) মহাপরিচালক ও ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ও কৃষি সম্প্রসারণ অধিদফতরকে বিবাদী করা হয়েছে।

এর আগে, গত ১৮ জুলাই সরকারের তিন মন্ত্রণালয় ও দুই প্রতিষ্ঠানকে আইনি নোটিশ পাঠিয়েছিল সংস্থাটি।

সারাবাংলা/এজেডকে/এমও

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন