বিজ্ঞাপন

রাজধানীর বাজারে তরল দুধ নেই

July 29, 2019 | 3:57 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: কোম্পানিগুলো নতুন করে সরবরাহ না করলেও আগের মজুত রাখা দুধই বিক্রি করছেন কেউ কেউ। তবে বেশিরভাগ দোকানেই তরল দুধ বিক্রি বন্ধ রয়েছে। রাজধানীর মহাখালী, নাখালপাড়া, ফার্মগেট ও কারওয়ানবাজারের একাধিক খুচরা দোকান ও সুপারশপ ঘুরে এ চিত্র দেখা গেছে।

বিজ্ঞাপন

শাহীনবাগের দোকানী পনু বলেন, দোকানে দুধ নেই। কাল দিয়েছিল। আজ (২৯ জুলাই) মিল্কভিটা থেকে এসে বলেছে, আপাতত দুধ বিক্রি বন্ধ। কবে থেকে আবার বিক্রি হবে তা জানাতে পারেননি ওই বিক্রয়কর্মী।

আরেক দোকানী কাঞ্চন বলেন, আজ (২৯ জুলাই) দুধ আসেনি। দোকানেও স্টক নেই। পনু ও কাঞ্চনের মতো আরও কয়েক দোকানী একই রকম তথ্য জানান।

বউবাজারের দোকানী মিজানুর রহমানের দোকানে অবিক্রিত দুধ রয়ে গেছে। তা বিক্রিরও চেষ্টা করছিলেন তিনি। সারাবাংলাকে মিজানুর বলেন, সকাল থেকে এখন পর্যন্ত কোম্পানির লোক আসেনি। ওরা হয়তো অবিক্রিত দুধ নিয়ে যাবে।

বিজ্ঞাপন

ফার্মগেটের ইন্দিরা রোডের মাহবুব প্লাজার নিচ তলায় অবস্থিত শরীয়তপুর স্টোরে তরল দুধ বিক্রি হতে দেখা গেছে। জানতে চাইলে দোকানের কর্মচারী বাদশা বলেন, দুধ বিক্রি করা যাবেনা এমন তথ্য আমার জানা নেই। দোকানে এখনো বিক্রি করার মতো স্টক রয়েছে।

কারওয়ান বাজারের কিচেন মার্কেটের বেশ কিছু দোকান ঘুরে তরল দুধ বিক্রি হতে দেখা যায়নি। দোকানীরা জানালেন, মোবাইল কোর্ট ও মামলার ভয়ে তারা এসব দুধ বিক্রি বন্ধ রেখেছেন। তবে কারওয়ান বাজারের ইউসুফ বেকারীতে তরল দুধ বিক্রি হতে দেখা গেছে। দোকানের কর্মচারী ইকবাল বলেন, তরল দুধ বিক্রি বন্ধ রয়েছে৷ তবে আরডি কোম্পানির দুধ বিক্রি করছি। কারণ এটা নিষেধাজ্ঞার মধ্যে পড়েনা।

এদিকে, নাখালপাড়ায় সুপার শপ স্বপ্নে গিয়ে দেখা গেছে তরল দুধ বিক্রি বন্ধ রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে এক বিক্রয়কর্মী বলেন, অবিক্রিত থাকা দুধের প্যাকেটগুলো কোম্পানিগুলো ফেরত নিয়েছে। আর ফার্মগেটের ইন্দিরা রোডের আগোরার আউটলেটে গিয়েও দেখা গেছে তরল দুধ বিক্রি বন্ধ। আগোরার কাস্টমার সার্ভিস এসিস্ট্যান্ট টমাস সরকার সারাবাংলাকে বলেন, গত কয়েক দিন ধরেই আমরা তরল দুধ বিক্রি বন্ধ রেখেছি। পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত দুধ বিক্রি বন্ধ থাকবে। শুধু এখানে নয়, আগোরার সব শাখাতেই তরল দুধ বিক্রি বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

রোববার (২৮ জুলাই) বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউটের (বিএসটিআই) লাইসেন্সপ্রাপ্ত ১৪ কোম্পানির ‍দুধ উৎপাদন, বিক্রি, সরবরাহ, মজুদ ও ক্রয় পাঁচ সপ্তাহ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। পাশাপাশি উৎপাদিত দুধে অ্যান্টিবায়োটিক ও ক্ষতিকর উপাদান থাকায় সংশ্লিষ্ট কোম্পানিগুলোর নিষ্ক্রিয়তাকে কেনো অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে স্বতঃপ্রণোদিত রুল জারি করেন আদালত।

কোম্পানিগুলোর পাস্তুরিত দুধের নমুনা পরীক্ষা করে জমা দেওয়া চার প্রতিবেদনের বিষয়ের ওপর শুনানি শেষে বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দিয়েছেন।

যে ১৪টি কোম্পানির দুধের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে সেগুলো হলো— আফতাব (আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্ট), ফার্ম ফ্রেশ (আকিজ ফুড অ্যান্ড বেভারেজ), মু (আমেরিকান ডেইরি), মিল্ক ভিটা, ডেইরি ফ্রেশ (বারো আউলিয়া ডেইরি মিল্ক অ্যান্ড ফুডস), আড়ং ডেইরি (ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড প্রজেক্ট), আয়রান (ড্যানিশ ডেইরি ফার্ম), পিউরা (ইছামতি ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্ট), ইগলু (ইগলু ডেইরি), প্রাণ (প্রাণ ডেইরি), মিল্ক ফ্রেশ (উত্তরবঙ্গ ডেইরি), আল্ট্রা (শিলাইদহ ডেইরি), আরওয়া (পূর্ব বাংলা ডেইরি ফুড ইন্ডাস্ট্রিজ) ও সেফ (তানিয়া ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস)।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন