সোমবার ২৬ আগস্ট, ২০১৯ ইং , ১১ ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ, ২৪ জিলহজ, ১৪৪০ হিজরি

বিজ্ঞাপন

চামড়ার দাম কমে যাওয়া ব্যবসায়ীদের কারসাজি: বাণিজ্যমন্ত্রী

আগস্ট ১৪, ২০১৯ | ১১:২৭ পূর্বাহ্ণ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: এবার কোরবানির পশুর চামড়ার বাজারে ধস নেমেছে। তবে চামড়ার দাম এত কম হওয়া ব্যবসায়ীদের কারসাজি বলে অভিযোগ করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু ‍মুনশি। বুধবার (১৪ আগস্ট) রংপুর নগরীর শালবন এলাকায় তার বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

টিপু ‍মুনশি বলেন, ঈদের আগে ট্যানারি মালিক ও চামড়া ব্যবসায়ীদের নিয়ে সভা করে আমরা চামড়ার দাম নির্ধারণ করে দিয়েছিলাম। কিন্তু দুঃখজনকভাবে আমরা লক্ষ্য করলাম ঈদের দিন দাম এমন কমে আসলো যা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। যখনই আমরা চেষ্টা করি কিছু ব্যবসায়ীরা তার সুযোগ নেয়।

দাম কমার কারণেই কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, তাই আমরা মনে করেছি চামড়া এক্সপোর্ট করার সিদ্ধান্ত দিয়ে দেওয়া। তাহলে আশা করি দামটা বাড়বে। আজকে বোধহয় চামড়া ব্যবসায়ীরা একটা সভা করবেন। তারা বলছেন চামড়া এক্সপোর্ট করলে দেশীয় শিল্পের ক্ষতি হবে। দেখা যাক কি হয়। দেখা যাক যেটা ঠিক করা হয়েছিল তারা তা মানেন কি না। আশা করি এই পরিস্থিতির উন্নতি হবে।

কি ধরনের চামড়া, কিভাবে রফতানি হবে এমন প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, তা রফতানিকারকরা বুঝবে। তবে যেভাবে রফতানি করা হউক এতে তৃণমূলের চামড়ার দাম বাড়বে এটা উদ্দেশ্য।

বিজ্ঞাপন

আরও পড়ুন:

বাজারে ধস, মাটিতে লুটাচ্ছে চামড়া

চামড়া ফেলে চোখের পানিতে বাজার ছাড়ছেন মৌসুমি ব্যবসায়ীরা

কাঁচা চামড়া রফতানি অনুমতির সিদ্ধান্ত নিয়েছে সরকার

গরুর চামড়া ৫০ টাকা, ছাগল ২০

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন