বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর, ২০১৯ ইং , ৪ আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ, ১৯ মুহাররম, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

শ্রীনগর বিমানবন্দর থেকে ফেরত আসলো বিরোধীদলীয় প্রতিনিধি দল

আগস্ট ২৪, ২০১৯ | ৪:৪০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ভারতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নেতৃত্বে একটি বিরোধীদলীয় প্রতিনিধি দল শনিবার (২৪ আগস্ট) স্থানীয় সময় সকাল ১১টায় দিল্লি থেকে শ্রীনগরের উদ্দেশ্যে আকাশপথে রওনা করেন। শ্রীনগর বিমানবন্দরে নামার সাথেসাথেই স্থানীয় প্রশাসন এবং আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যরা ১২ সদস্যের এই প্রতিনিধি দলকে পুনরায় দিল্লিতে ফেরত পাঠায়। সংবাদ এজেন্সি এএনআইয়ের বরাতে এ খবর জানিয়েছে এনডিটিভি।

বিজ্ঞাপন

এ সময় বিমানবন্দরে জড়ো হওয়া গণমাধ্যমকর্মীদের সাথে পুলিশ অসৌজন্যমূলক আচরণ করেছে বলে অভিযোগ উঠেছে।

ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর জম্মু ও কাশ্মিরের স্বাভাবিক জীবনযাত্রা বদলে গিয়ে ত্রাসের রাজত্ব তৈরি হয়েছে। এর মধ্যেই স্থানীয় জনগণ এবং রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎ করতে এই প্রতিনিধিদল ঐ অঞ্চল সফরের সিদ্ধান্ত নিয়েছিল।

কংগ্রেস ছাড়াও সিপিআই (এম), সিপিআই, রাষ্ট্রীয় জনতা দল, ন্যাশনাল কমিউনিস্ট পার্টি, তৃণমূল কংগ্রেস, ডিএমকে পার্টি থেকে এ সফরে রাহুল গান্ধীর সঙ্গে ছিলেন গুলাম নবী আজাদ, ডি রাজা, মাজিদ মেমন, মনোজ ঝা, শরদ যাদব, এবং আনন্দ শর্মা। স্থানীয় কর্তৃপক্ষের বাঁধার মুখে তারা সবাই দিল্লি ফিরে আসতে বাধ্য হন।

এর আগে, কাশ্মিরের রাজ্য প্রশাসনের পক্ষ থেকে বিরোধি নেতাদের এই সফরে না যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছিল। তারা জানিয়েছে, কাশ্মিরের বর্তমান পরিস্থিতিতে সেখানে কেবল জীবনযাত্রা স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে। এই সফরের মাধ্যমে সেখানকার শান্তি প্রক্রিয়া ক্ষতিগ্রস্থ হতে পারে।

বিজ্ঞাপন

কাশ্মিরের বিশেষ সাংবিধানিক অধিকার বাতিল করার পর থেকে কোন রাজনৈতিক নেতাকে কাশ্মিরে প্রবেশ করতে দিচ্ছে না সরকারী কর্তৃপক্ষ। এমনকি স্থানীয় রাজনৈতিক দলের নেতাদেরকেও গৃহবন্দি করে রাখা হয়েছে। তাদের মধ্যে সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ, ওমর আবদুল্লাহ এবং মেহেবুবা মুফতি রয়েছেন।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন