বিজ্ঞাপন

অতীত আক্ষেপ মিটিয়ে ইতিবাচক ফল করতে মুখিয়ে বাংলাদেশ: জেমি

September 9, 2019 | 9:20 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: অতীত রেকর্ড বলছে আফগানিস্তানের সঙ্গে সবশেষ ১৯৭৯ সালে হারিয়েছিল বাংলাদেশ। সেই স্বর্ণযুগের ৪০ বছরেও এখনও জয়ের দেখা পায়নি লাল-সবুজরা। বাকী চার ম্যাচের তিনটিতে ড্র আর একটিতে হার। বড় আক্ষেপই বলতে হয়। সেই আক্ষেপ মেটানোর সুযোগ এসেছে জামাল ভূঁইয়াদের সামনে। দেশে ও দেশের বাইরে দুই সপ্তাহের প্রস্তুতি নিয়েছে জেমি ডে’র বাহিনী।

বিজ্ঞাপন

এতোদিনে আক্ষেপ মিটিয়ে ইতিবাচক ফল করতেই মুখিয়ে আছে জেমি ডে। আগামিকাল মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) তাজিকিস্তানের দুশানবের পামির স্টেডিয়ামে রাতে আফগান ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশের বিশ্বকাপ বাছাই মিশন। দলের প্রস্তুতি ও সম্ভাবনা নিয়ে কথা বলেছেন জেমি ডে। তার সাক্ষাৎকারের চুম্বক অংশ প্রকাশ করা হলো নিচে-

প্রশ্ন: আগামিকাল আফগানিস্তান ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ বাছাই মিশন। ফুটবলারদের দুই সপ্তাহের প্রস্তুতিসহ প্রথম ম্যাচ নিয়ে আপনার আশা কি?

জেমি ডে: ছেলেরা ভালভাবেই প্রস্তুতি নিয়েছে। তাদের প্রস্তুতি নিয়ে আমি খুশি। ফ্রেন্ডলি ম্যাচগুলোতেও তারা ভালো পারফরম্যান্স দেখিয়েছে। প্রথম ম্যাচটা ভালো দলের বিপক্ষে খুব কঠিন হবে। কিন্তু আমরা সামনের দিকে তাকিয়ে আছি।

বিজ্ঞাপন

প্রশ্ন: আফগানিস্তানকে কিভাবে বিচার করবেন? কাতারের কাছে ৬-০ হারার পর আফগানরা কি একটু এগিয়ে আছে না পিছিয়ে গেছে?

জেমি: আফগানিস্তান একটা ভালো দল। তারা কাতারের মতো একটা দারুণ দলের সঙ্গেই খেলেছে যারা বিশ্বকাপের আয়োজক দেশ হতে চলেছে। কাতার তাদের থেকে ছোট দলদের হারাবে সেটা স্বাভাবিক। এই হারে আফগানিস্তানের কোনও সুবিধা পাবে বলে আমার বিশ্বাস হয় না।

প্রশ্ন: ২০১৫ সালে বাংলাদেশ আফগানদের কাছে হেরেছে ৪-০ ব্যবধানে। কিন্তু ১৯৭৯ সালে তাদের ৪-১ ব্যবধানে হারিয়েছিল লাল-সবুজরা। যেখানে অতীতে বাকী চার ম্যাচে ড্র হয়েছে। অতীতের এই রেকর্ড কি আগামিকালের ম্যাচে কোনও প্রভাব ফেলবে কি না?

বিজ্ঞাপন

জেমি: আমি মনে করি ম্যাচ বাংলাদেশের জন্য কঠিন হবে। যেহেতু ১৯৭৯ সালের পর এখনও আফগানদের হারাতে পারেনি আমরা। যদি আমরা একটা ইতিবাচক ফল আনতে পারি তাহলে এটা আমাদের জন্য দুর্দান্ত হবে।

প্রশ্ন: ম্যাচের বিরতির পর আক্রমণে যাওয়া আপনার কৌশল ধরা হয় সাধারণত, এই ম্যাচেও কি তেমন কৌশল নিয়ে এগোচ্ছেন? এই প্রেক্ষাপটে আপনার ডিফেন্স ও আক্রমণভাগ কি প্রস্তুত?

জেমি: সব ফুটবলারই প্রস্তুতি নিয়েছে ভালভাবেই। আমরা আশা করছি ভালো খেলবো। এবং আমাদের কৌশল দিয়ে আফগানিস্তানের জন্য সমস্যা তৈরি করার চেষ্টা করবো।

প্রশ্ন: ম্যাচটা কৃত্রিম টার্ফে হতে যাচ্ছে, এটা কি বাংলাদেশর জন্য সমস্যা হয়ে দাঁড়াবে কিনা যেখানে প্রাকৃতিক পিচে খেলে অভ্যস্ত আপনারা?

বিজ্ঞাপন

জেমি: আমি মনে করি এটা হালকা সুবিধা দিবে হোম দলের জন্য। কিন্তু এই ধরনের পিচে গত এক সপ্তাহ যাবৎ ছেলেরা অনুশীলন করেছে। মানিয়ে নেয়ার চেষ্টা করেছে। এই পিচ থেকে সেরাটাই নেয়ার চেষ্টা করবে বাংলাদেশ।

সারাবাংলা/জেএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন