রবিবার ২০ অক্টোবর, ২০১৯ ইং , ৪ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ২০ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ওজন কমানোসহ নানা সমস্যার উপকারি বন্ধু ‘কালিজিরা’

সেপ্টেম্বর ২৩, ২০১৯ | ১২:৩৮ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক।।

রান্নাঘরের দরকারি মসলার মধ্যে কালিজিরা অন্যতম। প্রাকৃতিক ঔষধি হিসেবেও কালিজিরা বেশ জনপ্রিয়। কালিজিরাতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট নানা রোগের হাত থেকে আমাদের রক্ষা করে। জ্বর, সর্দি, গায়ে ব্যথায় কালিজিরা যথেষ্ট উপকারি।

বিজ্ঞাপন

শুধু এটুকুই নয়, গবেষণা বলছে কালিজিরার সবচেয়ে বড় গুণ ওজন কমাতে। সঠিক নিয়মে ও পরিমিত পরিমাণে কালিজিরা খেলে ওজন কমে যায়। আসুন জেনে নেই, ওজন কমানোসহ নানা সমস্যায় কালিজিরার উপকারিতা সম্পর্কে-

ওজন কমায়

কালিজিরা উচ্চ আঁশসমৃদ্ধ। তাই কালিজিরা খেলে দীর্ঘক্ষণ ক্ষুধার অনুভূতি থাকে না। ফলে বার বার খাওয়ার প্রবণতা কমে যায়। রান্নায় কালিজিরা ব্যবহার করলে খাদ্যের পুষ্টিগুণও বাড়ে। তাই রান্নায় কালিজিরা ব্যবহার করুন। কালিজিরা গুঁড়া ভাতের  সঙ্গে মিশিয়েও খেতে পারেন।

বিজ্ঞাপন

ওজন কমাতে গ্রিন টি’র সঙ্গে কালিজিরা মিশিয়ে খাওয়া ভালো। এতে বিপাক প্রক্রিয়া ভালো হয় এবং ওজন নিয়ন্ত্রণে আসে।

পেটের জন্য উপকারি

কালিজিরা পেটের জন্য ভালো। যারা দীর্ঘদিন ধরে কোষ্ঠকাঠিন্যে ভুগছেন তাদের জন্য কালিজিরা খুব উপকারি। কালিজিরা হজমেও সাহায্য করে। ক্ষুধামন্দা দূর করে। নিয়মিত কালিজিরা খেলে পেটের সমস্যা দূর হয়।

ঠান্ডাভাব কমায়

সর্দি-কাশি দূর করতে কালিজিরার ব্যবহার নতুন কিছু নয়। কালিজিরা গুঁড়া করে সরিষার তেল ও লবণ দিয়ে মেখে ভর্তা হিসেবে খেতে পারেন। এছাড়া কালিজিরা ব্যবহার করলেও উপকার পাবেন। একটি পাতলা কাপড়ে সামান্য কালিজিরা জড়িয়ে তা নাকের কাছে নিয়ে বড় করে শ্বাস টানুন কিছুক্ষণ। একটু ঝাঁজ লাগবে। তবে সর্দি কমে যাবে দ্রুত। ঠান্ডার কারণে যাদের শ্বাসকষ্ট হয়, তারা এভাবে নিয়মিত কালিজিরা ব্যবহার করতে পারেন।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে

রক্তে কোলেষ্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে কালিজিরা। ফলে উচ্চ রক্তচাপ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

রক্ত চলাচল ঠিক রাখে

নিয়মিত কালিজিরা খেলে দেহে রক্ত চলাচলের মাত্রা ঠিক থাকে। এতে হৃদযন্ত্র ভালো থাকে্ মনোযোগ ধরে রাখতেও সাহায্য করে এটি।

কালিজিরা তেল উপকারি

ঠান্ডার সমস্যায় গলা ও বুকে কালিজিরা তেল লাগাতে পারেন। এছাড়া যাদের অতিরিক্ত চুল পড়ে তারাও এই তেল মাথায় ব্যবহার করতে পারেন। শরীরের যেকোন জায়গার আঘাতজনিত ব্যথায় কালিজিরা তেল উপকারি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

কালিজিরায় রয়েছে প্রচুর পরিমাণে ফসফরাস। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে ফসফরাস। তাই জীবাণুর সংক্রমণ ঠেকাতে কালিজিরা খান নিয়মিত।

সতর্কতা

চিকিৎসকের পরামর্শ ছাড়া গর্ভবতী নারীদের কালিজিরা খাওয়া উচিত না। এতে গর্ভের শিশুর মারাত্মক সমস্যা দেখা দিতে পারে।

‘সকল রোগের মহৌষধ’ হিসেবে কালিজিরার জুড়ি নেই। শারীরিক যে সমস্যার কারণেই কালিজিরা খান, তা সঠিক পরিমাণে হওয়া চাই। প্রতিদিন কতটুকু কালিজিরা খেলে ওজন নিয়ন্ত্রণে আসবে তা চিকিৎসকের কাছে জেনে নিন। শারীরিক বিশেষ কোন সমস্যার কারণে চিকিৎসক কালিজিরা খেতে নিষেধ করলে অবশ্যই তা মেনে চলা উচিত।

(এনডিটিভি অনলাইন অবলম্বনে)

সারাবাংলা/টিসি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন