বিজ্ঞাপন

সায়েদাবাদ পানি শোধনাগার নির্মাণে ঋণ দিচ্ছে ডেনমার্ক

October 3, 2019 | 12:30 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সায়েদাবাদ পানি শোধনাগার ফেজ-৩ নির্মাণের জন্য ঋণ দিচ্ছে ডেনমার্ক। এ জন্য বৃহস্পতিবার (৩ অক্টোবর) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একটি ঋণ চুক্তি সই হয়।

বিজ্ঞাপন

চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব ড. নাহিদ রশীদ এবং ডেনমার্কের রাষ্ট্রদূত উইনিনি ইসট্রিউপ পিটারসন। এ সময় ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান উপস্থিত ছিলেন।

চুক্তি অনুযায়ী ডানিডা বিজনেস ফিন্যান্স বাংলাদেশকে এক হাজার ৮২০ কোটি টাকা ঋণ সুদবিহীন দেবে। এই ঋণ সহায়তার মাধ্যমে প্রতিদিন সাড়ে চার লাখ ঘনমিটার পানি পরিশোধনের জন্য সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট এবং প্রতিদিন ৯ লাখ ঘনমিটার পানির জন্য উচ্চ ক্ষমতাসম্পন্ন প্ল্যান্ট নির্মাণ করা হবে।

চুক্তি সই অনুষ্ঠানে ড. নাহিদ রশীদ বলেন, জলবায়ু ক্ষতিকর মোকাবিলায় প্রকল্পটি বিশেষ ভূমিকা রাখবে। কেননা এ প্রকল্পের মাধ্যমে ভূ-উপরিস্থ পানি শোধন করে ঢাকায় সরবরাহ করা হবে। ডেনমার্ক আমাদের দীর্ঘ দিনের সহযোগী। এরই ধারাবাহিকতায় কৃষি, পানি এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় তারা সহায়তা দিচ্ছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে উইনিনি ইসট্রিউপ পিটারসন বলেন, ‘এসডিজি বাস্তবায়নে নিরাপদ পানি সরবরাহ জরুরী। অভ্যন্তরীণ উৎস্যর পানির স্তর নিচে নেমে যাচ্ছে তাই পরিবেশ রক্ষায় উপরিস্থ পানির ব্যবহার বাড়াতে হবে। মেঘনা থেকে পানি নিয়ে এসে বিশুদ্ধ করা হবে।’

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন ২০১২ সালে সায়েদাবাদ ফেইজ-২ প্রকল্পের উদ্বোধন করন তখন ডেনমার্কের পক্ষ থেকে এ প্রকল্পের অর্থায়নের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। সেই প্রতিশ্রুত অনুযায়ী আজ ঋণ চুক্তি হলো।’

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটিতে ডানিডা বিজনেস ফিন্যান্সের এক হাজার ৮২০ কোটি টাকা অর্থায়ন করবে। চুক্তিতে এ ঋণের গ্রান্ট ইলিমেন্ট ৫০ শতাংশ উল্লেখ রয়েছে। প্রকল্পের নির্মাণ সম্পন্ন ও হস্তান্তরের ৬ মাস পর থেকে ১০ বৎসরে এ ঋণ পরিশোধ করতে হবে। তবে এ জন্য বাংলাদেশকে কোনো সুদ দিতে হবে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন