বিজ্ঞাপন

হিটম্যান রোহিতের ছক্কার রেকর্ড

October 5, 2019 | 4:38 pm

স্পোর্টস ডেস্ক

প্রথমবারের মতো টেস্টের ওপেনিংয়ে নেমে দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছেন রোহিত শর্মা। সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ভারতের এই ওপেনার প্রথম ইনিংসে করেছিলেন ১৭৬ রান। দ্বিতীয় ইনিংসে করলেন ১২৭ রান। এর মধ্যে এক টেস্টে সর্বোচ্চ ১৩টি ছক্কার বিশ্ব রেকর্ডও গড়লেন হিটম্যান খ্যাত রোহিত শর্মা।

বিজ্ঞাপন

ভারতের সাবেক কিংবদন্তি সুনীল গাভাস্কার তিনবার এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরির কীর্তি দেখিয়েছিলেন। ওপেনার হিসেবে তিনিই প্রথম ভারতীয় ব্যাটসম্যান যিনি এই রেকর্ডে নাম লেখান। আজ টেস্টের চতুর্থ দিন রোহিত শর্মা ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরির দেখা পান।

প্রথম ইনিংসে ২৪৪ বলে ২৩টি চারের পাশাপাশি তার ব্যাট থেকে আসে ৬টি ছক্কা। কেশব মহারাজের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ার আগে করেন ১৭৬ রান। দ্বিতীয় ইনিংসে আবারও মহারাজের বলে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়েন তিনি। তার আগে ১৪৯ বলে ১০টি চার আর ৭টি ছক্কায় করেন ১২৭ রান। দুই ইনিংসে ৩৩টি চার আর ১৩টি ছক্কায় করেন ৩০৩ রান। রোহিত শর্মা প্রথম কোনো টেস্ট ওপেনার যিনি এক ম্যাচে ৩০০ প্লাস রান করলেন।

এর আগে ১৯৯৬ সালে পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম জিম্বাবুয়ের বিপক্ষে ১২টি ছক্কা হাঁকিয়েছিলেন। ২৩ বছরের সেই রেকর্ড ভেঙে দিয়েছেন রোহিত। ভারতের হয়ে তিন ফরম্যাটেই রোহিত সর্বোচ্চ ছক্কার মালিকও হয়েছেন। টেস্টে ১৩টি, ওয়ানডেতে ১৬টি আর টি-টোয়েন্টিতে ১০টি ছক্কা হাঁকিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

এছাড়া, গাভাস্কার তিনবার, রাহুল দ্রাবিড় দুইবার, বিজয় হাজারে একবার, বিরাট কোহলি একবার, আজিঙ্কা রাহানে একবার করে একই ম্যাচের দুই ইনিংসে সেঞ্চুরির কীর্তি দেখিয়েছিলেন। আজ তা ভারতীয় ব্যাটসম্যান হিসেবে রোহিত শর্মা এই কীর্তিতে নাম লেখালেন। ২০১৫ সালে সবশেষ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এক ম্যাচের দুই ইনিংসে রাহানে দুটি সেঞ্চুরি করেছিলেন।

সারাবাংলা/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন