বিজ্ঞাপন

ভারত সিরিজে খেলছেন না সাকিব!

October 28, 2019 | 9:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ভারত সফর সামনে রেখে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দুই দিনের অনুশীলনের মধ্যে মাত্র একদিন উপস্থিত ছিলেন টাইগার কাপ্তান সাকিব আল হাসান। পরে দুইটি প্রস্তুতি ম্যাচ আয়োজন করা হলেও তার কোনোটিতেই খেলেননি তিনি। এমন অবস্থায় ক্রিকেট বোর্ডে জোর গুঞ্জন— ভারত সফরেই থাকছেন না সাকিব! একটি টেলিকম কোম্পানির সঙ্গে চুক্তির জের ধরে বিসিবি’র সঙ্গে যে টানাপোড়েন, তার জের ধরেই নাকি তিনি ভারত সফরে যাচ্ছেন না!

বিজ্ঞাপন

একাধিক সূত্র জানাচ্ছে, বাংলাদেশ ক্রিকেটের দুই সিনিয়র সদস্য তামিম ইকবাল ও মুশফিকুর রহিমকেও ওই মোবাইল ফোন কোম্পানিটি চুক্তির প্রস্তাব দিয়েছিল। কিন্তু বিসিবি’র বিধিনিষেধের কারণে তারা ওই কোম্পানিকে ফিরিয়ে দিয়েছেন। সেই প্রস্তাবটিই সাকিব লুফে নেন।

ভারত সফর সামনে রেখে ২৫ অক্টোবর থেকে শুরু হয় অনুশীলন ক্যাম্প। তাতে অসুস্থতার কারণ দেখিয়ে প্রথম দিন উপস্থিত হননি সাকিব আল হাসান। দ্বিতীয় দিন যোগ দিলেন ক্যাম্পে। কিন্তু সেদিন পুরো সেশনের অনুশীলনে তাকে দেখা গেল না। অর্ধেক সেশন ঘাম ঝড়িয়েই চলে গেলেন।

ক্যাম্পের তৃতীয় ও চতুর্থ দিন ছিল তাদের দু’টি টি টোয়েন্টি প্রস্তুতি ম্যাচ। যেখানে বিসিবি সবুজ ও লাল দলে বিভক্ত হয়ে অংশ নিয়েছেন এই সিরিজে ডাক পাওয়া ও জাতীয় দল থেকে বাদ পড়া ক্রিকেটাররা। সেখানেও তিনি নেই! বোর্ডের একাধিক সূত্রে জানা গেল, বোর্ডকে না জানিয়ে টেলিকম কোম্পানির চুক্তির সূত্র ধরে বিসিবি কারণ দর্শানো নোটিশ দিয়েছে সাকিবকে। সেটা ভালোভাবে নেননি সাকিবও। এসব কারণেই ভারত সফরে খোদ টাইগার ক্যাপ্টেনকে নিয়েই অনিশ্চয়তা।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, জাতীয় দলের খেলোয়াড়দের সঙ্গে বিসিবির যে চুক্তি আছে সেই অনুযায়ী কোনো বেসরকারি মেবাইল ফোন কোম্পানির সঙ্গে খেলোয়াড়েরা ব্যক্তিগত চুক্তি করতে পারবে না। এর আগে একটি বেসরকারি মোবাইল ফোন কোম্পানি জাতীয় ক্রিকেট দলের পৃষ্ঠপোষক হয়েছিল। এ নিয়মটি সে সময়ই করা। ওই সময় সাকিব অন্য একটি মোবাইল কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ ছিলেন। মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল ও তাসকিন আহমেদ চুক্তিবদ্ধ ছিলেন আরেকটি মোবাইল ফোন কোম্পানির সঙ্গে।

পুরো বিষয়টি সে সময় মোটেও ভালোভাবে নেয়নি পৃষ্ঠপোষক মোবাইল কোম্পানিটি। তাদের ব্যবসায়িক স্বার্থ ক্ষতিগ্রস্ত হচ্ছে— এমন অভিযোগও তারা করেছিল বিসিবির কাছে। বিসিবি ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের চাপের মুখেই ক্রিকেটাররা তাদের নিজেদের চুক্তি বাতিল করতে বাধ্য হয়েছিলেন একটা সময়। এর কিছুদিন পর পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানও বিসিবির সঙ্গে চুক্তি বাতিল করে। ওই সময় বিসিবি টেলিকম কোম্পানি-সংক্রান্ত এ আইনটি করে।

সেই আইনের তোয়াক্কা না করেই বেসরকরি টেলিকমের সঙ্গ চুক্তিতে আবদ্ধ হয়েছেন এই টাইগার টেস্ট ও টি-টোয়েন্টি দলপতি। চুক্তির বিষয়টি জানাজানি হলে সাকিবকে আইনি নোটিশও পাঠাতে চেয়েছিল বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ এই প্রশাসন। কিন্তু সেখান থেকে সরে এসে তাকে শুধুই কারণ দর্শাও নোটিশ পাঠানো হয়েছে, যা বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও সাকিব আল হাসানকে দুই মেরুতে দাঁড় করিয়ে দিয়েছে।

বিজ্ঞাপন

এ অবস্থায় সাকিবের অনুশীলন ক্যাম্পে না আসায় অনেকেই দুইয়ে দুইয়ে চার মিলিয়ে নিচ্ছেন। তাহলে কি ভারত সফরে যাচ্ছেন না সাকিব!

মজার ব্যাপার হলো— তিনি আদৌ ভারত সফরে যাচ্ছেন কি না, খোদ বাংলাদেশ ক্রিকেট বোর্ডও তা জানে না। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান জানালেন, সাকিব খেলবে কি না, তা আগামীকাল (মঙ্গলবার) জানা যাবে। এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনো কিছু আসেনি।

‘বাইরে থেকে শুনছি যাচ্ছে কি না। এ ধরনের কোনো কথাবার্তা হয়নি। দুই দিন অনুশীলন করেননি। কোচের কাছ থেকে অনুমতি নিয়েছেন। প্রস্তুতি ম্যাচে খেলছেন না। কাল সব বিস্তারিত জানিয়ে দেবো। কোচ, ম্যানেজারের সঙ্গে যোগাযোগ হয়েছে,’— বলেন তিনি।

উল্লেখ্য, ভারত সফরকে সামনে রেখে বাংলাদেশ দলের চার দিনের অনুশীলন ক্যাম্পের আজই ছিল শেষ দিন। সিরিজে অংশ নিতে একদিন পর অর্থাৎ আগামী পরশু (৩০ অক্টোবর) ভারতের বিমানে চাপবে লাল সবুজের দল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন