বিজ্ঞাপন

গম ও অকটেন আমদানিসহ ২৪৫৬ কোটি টাকার ৮ ক্রয়প্রস্তাব অনুমোদন

November 17, 2019 | 10:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি অর্থবছরে ৫০ হাজার মেট্রিক টন গম কেনার উদ্যোগ নিচ্ছে সরকার। আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে প্যাকেজ ২-এর আওতায় এই গম আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এছাড়া চলতি নভেম্বর ও আসছে ডিসেম্বরের বাড়তি চাহিদা পূরণে ১৫৯ কোটি ৯২ লাখ টাকার অকটেন আমদানির প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৭ নভেম্বর) সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এসব প্রস্তাব অনুমোদন দেয়। বৈঠকে আরও ছয়টি প্রকল্পের ক্রয়প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়। অনুমোদিত এসব ক্রয়প্রস্তাবে মোট খরচ হবে ২৪৫৬ কোটি ৪৮ লাখ টাকা।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বৈঠক শেষে ব্রিফ্রিংয়ে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বৈঠকের বিস্তারিত তুলে ধরেন। তিনি বলেন, মোট আট ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

কৃষিমন্ত্রী জানান, সিঙ্গাপুর ভিত্তিক মেসার্স সুইস সিঙ্গাপুর ওভারসিজ প্রাইভেট লিমিটেডের কাছ থেকে প্রতি মেট্রিক টন ২৬৮ দশমিক ১৪ মার্কিন ডলার মূল্যে আমদানি করা হবে ৫০ হাজার মেট্রিক টন গম। বাংলাদেশি মুদ্রায় প্রতি কেজির মূল্য হবে ২২ টাকা ১৭ পয়সা। বাংলাদেশি মুদ্রায় এই গম কিনতে মোট খরচ হবে ১১৩ কোটি ৬২ লাখ ৪৩ হাজার টাকা ব্যয় হবে।

বিজ্ঞাপন

বৈঠকে নভেম্বর-ডিসেম্বর ২০১৯ সময়ে অতিরিক্ত চাহিদা পূরণের জন্য জি-টু-জি ভিত্তিতে আমদানিযোগ্য মোগ্যাসের (অকটেন-৯৫ RON) প্রিমিয়াম ও মূল্য (রেফারেন্স প্রাইস অনুযায়ী) অনুমোদনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এ জন্য ব্যয় হবে ১৫৯ কোটি ৯২ লাখ টাকা।

বৈঠকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের তিনটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। এর মধ্যে বরিশাল-পটুয়াখালী মহাসড়কে পায়রা নদীর ওপর ১ হাজার ৪৭০ মিটার দৈর্ঘ্যের পায়রা সেতু (লেবুখালী সেতু) নির্মাণ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রকল্পে খরচ হবে ১১৭০ কোটি ৬ লাখ ৫৫ হাজার টাকা। ২০১২ সালের ৮ মে ও দ্বিতীয় সংশোধিত ডিপিপি চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি একনেক সভায় অনুমোদিত হয়।

‘চট্টগ্রাম-রাঙ্গামাটির জাতীয় মহাসড়কের (এন-১০৬) হাটহাজারি থেকে রাউজান পর্যন্ত সড়ক চার লেনে উন্নীতকরণ’ প্রকল্পের বিভিন্ন কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ২১৪ কোটি ৭৬ লাখ ৩৫ হাজার টাকা।

বিজ্ঞাপন

এদিকে, ‘ফেনী-নোয়াখালী জাতীয় মহাসড়কের (এন-১০৪) দুই লেন অংশ (মহীপাল থেকে চৌমুহনী পূর্ব বাজার পর্যন্ত) ৪-লেনে উন্নীতকরণ’ শীর্ষক অনুমোদিত প্রকল্পের বিভিন্ন কাজের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ৩০৮ কোটি টাকা।

এছাড়া, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে উত্থাপন করা প্রস্তাবে ‘নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি অর্থনৈতিক অঞ্চলের জন্য অবকাঠামো উন্নয়ন প্রকল্পে’র আওতায় পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে সম্পাদিত চুক্তি সইয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটিতে ব্যয় হবে ১৭২ কোটি ১৭ লাখ টাকা। জাপানের নিপ্পন কোই প্রকল্পের পরামর্শক হিসেবে নিয়োগ পেয়েছে এই প্রকল্পের জন্য।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাস্তবায়নাধীন ‘লার্নিং অ্যান্ড আর্নিং ডেভেলপমেন্ট (দ্বিতীয় সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় প্রফেশনাল আউটসোর্সিং ট্রেনিং অ্যান্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস ফর আইটি/আটিইএস ইন্ডাস্ট্রি সংক্রান্ত সেবা কিনতে বিভিন্ন প্যাকেজের আওতায় ১৫টি লটে ১৫টি প্রতিষ্ঠানের সঙ্গে ১০৯ কোটি ৯৫ লাখ ৫১ হাজার টাকার চুক্তি সইয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয় বৈঠকে। এজন্য ব্যয় হবে ১০৯ কোটি ৯৫ লাখ ৫১ হাজার টাকা।

পাশাপাশি ‘চাঁপাইনবাবগঞ্জ জেলায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম (প্রথম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজের দরপত্রের ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পটিতে ১৪৬ কোটি ১০ লাখ ৩০ হাজার টাকার একটি দরপত্র বাতিল করে পুনঃদরপত্র আহ্বানের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। যে ঠিকাদার প্রতিষ্ঠান সর্বনিম্ন দরদাতা হয়েছিল, তাদের এ ধরনের কাজে করিগরি দক্ষতা না থাকায় দরপত্রটি বাতিল করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন