বিজ্ঞাপন

‘ড্রাইভার-হেলপারদের খামখেয়ালিপনায় মানুষ হত্যা নেশায় পরিণত হয়েছে’

December 1, 2019 | 7:44 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ড্রাইভার-হেলপারদের খামখেয়ালিপনায় মানুষ হত্যা নেশায় পরিণত হয়েছে। এটি বন্ধ হওয়া জরুরি। রাজধানীর শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী রাজীব ও দিয়ার বাসচাপায় মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলার রায়ের পর্যবেক্ষণে রোববার (১ ডিসেম্বর)  ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশ এ মন্তব্য করেন।

বিজ্ঞাপন

রায়ের পর্যবেক্ষণে বিচারক আরও বলেন, ‘পরিবহন সেক্টরে কর্মরত ড্রাইভার হেলপারের খামখেয়ালিপনা আর উদাসীনতার ফলে উদীয়মান মেধাবী ছাত্র-ছাত্রী, এমনকি যুবক-বৃদ্ধরাও বাসের চাকায় পিস্ট হওয়া থেকে রেহাই পান না। বর্তমান মামলায় রমিজ উদ্দিন কলেজের ২ জন উদীয়মান ছাত্র-ছাত্রী নিহত হওয়ায় এ দেশের সাধারণ মানুষের বিবেককে নাড়া দেয়।’

রাজধানীর শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী রাজীব ও দিয়ার বাসচাপায় মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি তাদের ৫০ হাজার টাকা জরিমানা এবং অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। এছাড়া দুইজনকে খালাস দেওয়া হয়েছে।

এ সময় রায়ের পর্যবেক্ষণে আদালত গাড়ির মালিক, ড্রাইভার-হেলপার ও আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর প্রতি কিছু দিক নির্দেশনা দিয়ে বলেন, ‘ড্রাইভার-হেলপারদের খামখেয়ালিপনায় মানুষ হত্যা নেশায় পরিণত হয়েছে। এটি বন্ধ হওয়া জরুরি।’

বিজ্ঞাপন

রাজীব ও দিয়া নিহত হওয়ার পর বিচারের দাবিতে সেদিন রাস্তায় নেমে আসে সাধারণ মানুষ। পরিবহনের সেক্টরের ড্রাইভার হেলপাররা অধিক টাকা উপার্জনের জন্য মানুষের জীবনের প্রতি কোনো সম্মান প্রদর্শন করেন না। হালকা গাড়ি চালানোর লাইসেন্স নিয়ে তারা ভারী যানবাহন চালিয়ে যত্রতত্র মানুষের ওপর তুলে দিয়ে হত্যা করে চলেছে।

পরিবহন মালিকদের অধিক জমা নেওয়ার মানসিকতা পরিহার করা উচিত। আইন প্রয়োগকারী সংস্থার উচিত ড্রাইভারদের ড্রাইভিং লাইসেন্স নিয়মিত পরীক্ষা করা।

পর্যবেক্ষণে আরও বলা হয়, হালকা যানবাহনের চালানোর লাইসেন্স নিয়ে কেউ যাতে ভারী যানবাহন চালাতে না পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। গাড়ির মালিকরা জেনে বুঝেই হালকা যানের ড্রাইভারদের দিয়ে কম বেতনে ভারী যানবাহন চালানোর কাজে নিয়োজিত করেন। ফলে ভারী যানবাহন চালানোর যোগ্যতা না থাকা সত্বেও তার ভারী যানবাহন চালিয়ে দুর্ঘটনা ঘটাচ্ছে। এ ক্ষেত্রে মালিকদের যেমন দায়িত্ব আছে, তেমনি চালকদেরও আইনের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন