বিজ্ঞাপন

পদত্যাগ করলেন মেয়র আতিকুল

December 30, 2019 | 5:23 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে মেয়র পদে অংশ নিতে বিধিমালা মেনে পদত্যাগ করেছেন এই সিটির বর্তমান মেয়র আতিকুল ইসলাম। আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠেয় সিটি নির্বাচনে তিনি আওয়ামী লীগের দলীয় প্রার্থী হিসেবে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বিজ্ঞাপন

সোমবার (৩০ ডিসেম্বর) বিকেলে মেয়র নিজেই সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আতিকুল ইসলাম বলেন, নির্বাচনি বিধিমালা অনুয়ায়ী মেয়র পদে থেকে কেউ নির্বাচন করতে পারবেন না। তাই আজ পদত্যাগ পত্রে সই করে ডিএনসিসি সচিবের মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি।

এর আগে, সোমবার সিটি করপোরেশনের কর্মকর্তা ও কাউন্সিলরদের সঙ্গে বৈঠক করেন মেয়র আতিকুল ইসলাম।

বিজ্ঞাপন

এর আগে, গত ২২ ডিসেম্বর নির্বাচনের তফসিল ঘোষণার পরই প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) জানান, দুই সিটিতে মেয়র পদে নির্বাচন করতে চাইলে বর্তমান মেয়রদের পদত্যাগ করতে হবে। সোমবার (২৩ ডিসেম্বর) এ সংক্রান্ত এক পরিপত্রও জারি করে ইসি। তাতে বলা হয়েছে, সিটি করপোরেশন একটি সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষ হওয়ায় এর মেয়র পদটিকে হাইকোর্ট লাভজনক পদ হিসেবে ঘোষণা করেছেন। কাজেই ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯’ অনুযায়ী, মেয়র পদে অধিষ্ঠিত কোনো ব্যক্তি সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণে অযোগ্য বলে বিবেচিত হবেন। তবে, ওই ব্যক্তি নির্বাচনে প্রার্থী হিসেবে অংশগ্রহণ করতে চাইলে তাকে ওই পদ থেকে পদত্যাগ করে প্রার্থী হতে হবে। কাউন্সিলর পদধারীরা লাভজনক পদে সার্বক্ষণিক অধিষ্ঠিত নন বলে তাদের পদে থেকে প্রার্থী হওয়ার ক্ষেত্রে আইনি কোনো বাধা নেই।

গত ২২ ডিসেম্বর ঢাকার দুই সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, আগামী ৩০ জানুয়ারি এই দুই সিটি নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে মনোনয়ন দাখিলের শেষ তারিখ আগামী ৩১ ডিসেম্বর। নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই চলবে ২ জানুয়ারি পর্যন্ত। প্রার্থীরা ৯ জানুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি।

বিজ্ঞাপন

তফসিল ঘোষণার পর ক্ষমতাসীন আওয়ামী লীগ দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করলে প্রথম দিনেই (২৫ ডিসেম্বর) আতিকুল ইসলামের পক্ষে ফরম সংগ্রহ করেন ছোট ভাই আবু মাহমুদ খান। শনিবার (২৮ ডিসেম্বর) দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভার পর রোববার (২৯ ডিসেম্বর) ঢাকা উত্তরের মেয়র পদে দলীয় প্রার্থী হিসেবে আতিকুলের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

২০১৫ সালে অনুষ্ঠিত নির্বাচনে ডিএনসিসি’র মেয়র নির্বাচিত হয়েছিলেন আনিসুল হক। ২০১৭ সালের ৩০ নভেম্বর তিনি মারা গেলে ২০১৮ সালের ২৮ ফেব্রুয়ারি এই সিটিতে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। সেই উপনির্বাচনে বিজয়ী হয়ে একই বছরের ৭ মার্চ মেয়র হিসেবে শপথ নেন আতিকুল ইসলাম। ফের ডিএনসিসি নির্বাচনে অংশ নিতে সেই পদ থেকে সরে দাঁড়াতে হচ্ছে তাকে।

ফাইল ছবি

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন