বিজ্ঞাপন

অজিদের কাছে কিউইদের অসহায় আত্মসমর্পণ

January 6, 2020 | 1:25 pm

স্পোর্টস ডেস্ক

সিরিজের তৃতীয় এবং শেষ টেস্টে নিউজিল্যান্ডকে ২৭৯ রানে হারিয়েছে স্বাগতিক অস্ট্রেলিয়া। আর তাতেই তিন ম্যাচ টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হতে হয়েছে কিউইদের। দ্বিতীয় ইনিংসে ৪১৬ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড থামে মাত্র ১৩৬ রানে। আর তাতেই ম্যাচ এবং সিরিজে হোয়াইটওয়াশ নিশ্চিত সফরকারী নিউজিল্যান্ডের।

বিজ্ঞাপন

 

সিডনি ক্রিকেট গ্রাউন্ডে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মার্নাস লাবুশেনের ডাবল সেঞ্চুরিতে ৪৫৪ রানের পাহাড় গড়ে অস্ট্রেলিয়া। আর এই ইনিংসেই স্টিভেন স্মিথ করেন ৬৩ রান। বল হাতে কিউইদের হয়ে তিনটি করে উইকেট তুলে নেন কলিন ডে গ্র্যান্ডহোম আর নেইল ওয়াগনার।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করলেও শেষ পর্যন্ত বেশিদূর এগোতে পারেনি নিউজিল্যান্ড। টম লাথাম এবং টম ব্লান্ডেলের উদ্বোধনী জুটি থেকে আসে ৭৩ রান। টম ব্লান্ডেল (৩৪) নাথান লায়নের প্রথম শিকার হয়ে ফিরলে ভাঙে উদ্বোধনী জুটি। এরপর দলীয় ১২২ রানেই দুই থিতু ব্যাটসম্যান টম লাথাম এবং জিত রাভাল ফিরে গেলে বেকায়দায় পড়ে কিউইরা।

বিজ্ঞাপন

দ্রুতই দুই উইকেট হারানো কিউইদের হাল ধরেন গ্লেন ফিলিপস। তার ব্যাট থেকে আসে কিউইদের ইনিংসের ব্যক্তিগত সর্বোচ্চ ৫২ রান। এছাড়া বাকি কেউই তাকে সঙ্গ দিতে ব্যর্থ হলে ২৫৬ রানে গুটিয়ে যায় ব্ল্যাক ক্যাপসদের ইনিংস। অজিদের হয়ে ৫টি উইকেট তুলে নেন নাথান লায়ন আর ৩টি উইকেট নেন প্যাট কামিন্স।

১৯৮ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। ডেভিড ওয়ার্নারের অপরাজিত ১১১ রান আর সেই সঙ্গে জো বার্নের ৪০ এবং লাবুশেনের ৫৯ রানে দুই উইকেট হারিয়ে ২১৭ রান তুলে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। আর তাতেই নিউজিল্যান্ডের সামনে পাহাড় সমান জয়ের লক্ষ্য। ৪১৬ রানের হিমালয় সমান জয়ের লক্ষ্য ছুঁড়ে দিয়েই ইনিংস ঘোষণা করে অজিরা।

বিজ্ঞাপন

পাহাড় সমান রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে তাসের ঘরের মতো ভেঙে পড়ে নিউজিল্যান্ডের ব্যাটিং লাইন আপ। প্রথম ইনিংসে পাঁচ উইকেট তুলে নেওয়া নাথান লায়নের কাছেই যেন হার মানতে হয় ব্ল্যাক ক্যাপসদের। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও নামের পাশে পাঁচ উইকেট যুক্ত করেন লায়ন। আর সেই সঙ্গে তিন উইকেট তুলে নেন মিচেল স্টার্ক।

দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড থামে মাত্র ১৩৬ রানে। আর তাতেই ২৭৯ রানের বিশাল জয় পায় অস্ট্রেলিয়া। তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুইটি জিতে আগেই সিরিজ নিশ্চিত করেছিল অস্ট্রেলিয়া। আর তৃতীয় টেস্ট জিতে নিয়ে হোয়াইটওয়াশ করল কিউইদের।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন