বিজ্ঞাপন

শ্রীলংকার বিপক্ষে দাপুটে জয়ে সেমিতে বাংলাদেশ

January 19, 2020 | 7:05 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিতে যেতে হলে শ্রীলংকাকে হারানোর বিকল্প ছিল না বাংলাদেশের সামনে। ফিলিস্তিনের কাছে হেরে মিশন শুরু দ্বিতীয় ম্যাচে সমর্থকদের মুখে হাসি ফোটালো টাইগাররা। লঙ্কানদের উড়িয়ে দিয়ে গ্রুপ রানার্স আপ হয়ে টুর্নামেন্টের সেমি ফাইনাল নিশ্চিত করেছে লাল-সবুজরা। জোড়া গোল করেছেন মতিন মিয়া।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম গ্যালারি ভরা দর্শকের সামনে অন্য এক ফুটবল উপহার দিয়েছে জেমি ডে’র শিষ্যরা। লঙ্কানদের ৩-০ ব্যবধানে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। অভিষেকেই নজর কেড়েছেন মানিক মোল্লা ও রাকিব হোসেন।

এর আগে ‘এ’ গ্রুপে ফিলিস্তিনের কাছে ২-০ ব্যবধানে হেরে মিশন শুরু করে বাংলাদেশ। শ্রীলঙ্কাও একই ব্যবধানে হেরে টুর্নামেন্ট শুরু করে। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে পা রাখে ফিলিস্তিন। সেমিতে যেতে হলে লঙ্কানদের হারানোর বিকল্প ছিল না বাংলাদেশের।

এমন সময়ে এক ঝাঁক দুঃসংবাদ পেয়েছে জেমির বাহিনী। ইনজুরিতে বাদ জামাল ভূঁইয়া। জ্বরে ইয়াসিন আর টুটুল বাদশা ক্যাম্পের বাইরে। স্ট্রাইকার জীবনতো টুর্নামেন্টের প্রথম থেকে বাইরে জ্বরে কবলে। এদিকে ম্যাচের আগে জেমির সামনে বড় চিন্তা এতো গুরুত্বপূর্ণ ফুটবলারদের ছাড়াই বিকল্প খুঁজতে হয়েছিল লঙ্কান ম্যাচে।

বিজ্ঞাপন

জেমি সেটিতে সফলও। চারটি পরিবর্তন এনে ফরমেশনেও এনেছিলেন বদল। ৪-১-৪-১ ফরমেশন পরিবর্তন করে ৪-৪-২ দুইয়ে খেলিয়ে বড় সাফল্য এনেছে তরুণ তুর্কিরা। ম্যাচে অভিষেক হয় চট্টগ্রাম আবাহনীর দুই ফুটবলার মানিক হোসেন মোল্লা ও রাকিব হোসেনের।

ম্যাচটা বলতে গেলে এক পাক্ষিক খেলে দাপুটে জয় তুলে নিয়েছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

আধিপত্য বজায় রেখে ম্যাচের শুরুতেই এগিয়ে যেতে পারতো বাংলাদেশ। ১১ মিনিটে ইব্রাহিমের ক্রসটা সিক্স ইয়ার্ডের ভেতর থেকে ভাসতে থাকা বলটাকে রিসিভ করতে গিয়ে গোল মিস করেন সাদ উদ্দীন। হতাশ হয় বাংলাদেশ।

অবশ্য গোলের যাত্রা শুরু করতে বেশিক্ষণ দেরি করতে হয়নি টাইগারদের। ১৭ মিনিটে লিড নেয় স্বাগতিকরা। অভিষিক্ত মানিক মোল্লার থ্রু থেকে দারুণভাবে বাঁ পায়ে বল নিয়ন্ত্রণে নিয়ে এক ডিফেন্ডারকে বোকা বানিয়ে ডান পায়ে আড়াআড়ি শটে দৃষ্টিনন্দন গোল করেন মতিন মিয়া। আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজের অভিষেক গোলটাও দুর্দান্তভাবেই তুলে নেন বসুন্ধরা কিংসের এই ফরোয়ার্ড।

তার চার মিনিট পর ব্যবধান দ্বিগুণ করার দারুণ সুযোগ আসে বাংলাদেশের। ২১ মিনিটে মতিনের পাস থেকে মাঝমাঠ থেকে একাই বল নিয়ে এগিয়ে যান ইব্রাহিম। ডান পাশে ওঁত পেতে থাকা সুফিলও এগিয়ে যাচ্ছিলের ফাঁকা অবস্থায়। কিন্তু সেটিকে ভ্রুক্ষেপ না করে ইব্রাহিম একাই টান দেন। ডি বক্সের ভেতর থেকে বাঁ পায়ে শটটা নিলেনও। কিন্তু গতির শটটা দারুণভাবে আটকে দেন লঙ্কান গোলকিপার হেরাথ আরুনাসিরি।

বিজ্ঞাপন

প্রথমার্ধে লিড নিয়ে দ্বিতীয়ার্ধে এসে আক্রমণের ধার বাড়িয়ে দেয় বাংলাদেশ। ৫২ মিনিটে একক প্রচেষ্টায় বল ডি বক্সে নিয়ে গিয়ে শট বারের উপর দিয়ে মেরে দেন সোহেল রানা।

৬৪ মিনিটের সময় সোহেলের মতো সুযোগ পেয়ে গোল করতে ভুল করেননি মতিন। ডিফেন্ডারের কাছ থেকে বল কেড়ে নিয়ে মাঝমাঠ থেকে একাই বলটা ডি বক্সে ঢুকে লঙ্কান গোলরক্ষককে বোকা বানিয়ে বল জালে ঢুকিয়ে উদযাপনে ভাসলেন মতিন। ব্যবধান দ্বিগুণ করে বাংলাদেশ। ৮৪ মিনিটে এবার ব্যবধানটা আরো বড় করে বাংলাদেশ। বদলি হিসেবে অভিষেক হওয়া রাকিবের পাস থেকে বল জালে জড়ান ইব্রাহিম (৩-০)।

ক্লিনশিট রেখে তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে মতিন-ইব্রাহিমরা। এ জয়ে গ্রুপ রানার্স আপ হয়ে সেমি নিশ্চিত করে বাংলাদেশ। টুর্নামেন্ট থেকে প্রথম দল হিসেবে বিদায় নেয় শ্রীলঙ্কা।

আগামি ২৩ জানুয়ারি দ্বিতীয় সেমি ফাইনালে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন বুরুন্ডিকে প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে বাংলাদেশ।

সারাবাংলা/জেএইচ/এনএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন