শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬, ৪ রজব ১৪৪১

বিজ্ঞাপন

স্যানিটারি ন্যাপকিনের বিজ্ঞাপনে রক্তের রঙ লাল

জানুয়ারি ২৫, ২০২০ | ২:১১ অপরাহ্ণ

রোকেয়া সরণি ডেস্ক

পিরিয়ড নিয়ে লুকোচুরি ভাঙতে বড় পদক্ষেপ নিয়েছে স্যানিটারি ন্যাপকিন ব্র্যান্ড কোটেক্স। নতুন বিজ্ঞাপনে পিরিয়ডের রক্ত বোঝাতে নীল নয়, লাল রঙের তরল ব্যবহার করেছে তারা।

বিজ্ঞাপন

কোটেক্স স্যানিটারি ন্যাপকিনের নির্মাতা প্রতিষ্ঠান কিম্বার্লি-ক্লার্ক সম্প্রতি ‘ইউ বাই কোটেক্স’ নামে নতুন একটি পণ্য বাজারজাত করে। সেই উপলক্ষে কয়েক সেকেন্ডের একটি বিজ্ঞাপন সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড করে তারা।

সেখানে প্যাডের শোষণ ক্ষমতা বোঝাতে লাল রঙের তরল ব্যবহার করা হয়েছে।

বিজ্ঞাপন

নারী শরীর ও শারীরিক অবস্থা নিয়ে বিশ্বব্যপী নানা রকম সামাজিক ভুল ধারণা প্রচলিত রয়েছে। মেয়েরা নিজেদের স্বাস্থ্য সমস্যা নিয়ে সরাসরি কথা বলতে ভয় পায়। এতে করে পিছিয়ে যায় নারীর স্বাস্থ্য সুরক্ষা। স্যানিটারি ন্যাপকিনের বিজ্ঞাপনে লাল রঙের তরলের ব্যবহার মানুষের মনে পিরিয়ড সম্পর্কে ভুল ধারণা ভাঙবে বলে আশা প্রকাশ করা হয়েছে।

কিম্বার্লি-ক্লার্কের ফেমিনাইন-কেয়ার ব্র্যান্ডসের উত্তর আমেরিকা শাখার ক্রিয়েটিভ ও ডিজাইন ডিরেক্টর সারাহ পলসন বলেন, ‘রক্ত, রক্তই। সব নারীই এর (পিরিয়ডের) অভিজ্ঞতা লাভ করেন। তাই একে লুকনোর কিছু নেই।’

পিরিয়ড

এর আগে নতুন কিছু স্যানিটারি ন্যাপকিন নির্মাতারা তাদের বিজ্ঞাপনে লাল রঙের তরল ব্যবহার করলেও বড় প্রতিষ্ঠানের মধ্যে প্রক্টর অ্যান্ড গ্যাম্বল গোলাপি তরল ব্যবহার করেছে। বড় ব্র্যান্ডে মধ্যে কোটেক্সই প্রথম পিরিয়ড সংক্রান্ত ট্যাবু ভাঙতে এমন পদক্ষেপ নিলো।

কোটেক্সের এই বিজ্ঞাপন প্রচারের সঙ্গে সঙ্গেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশংসা কুড়োয়। এক দর্শক মন্তব্য করেছেন, ‘কিছু কিছু ব্র্যান্ড এখনো কিভাবে পিরিয়ডের রক্ত বোঝাতে নীল রঙের তরল ব্যবহার করে তা অবিশ্বাস্য... এটা ২০২০।’

সারাবাংলা/আরএফ/এটি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন