বিজ্ঞাপন

মিনার টিনার কিছু হবে!

January 30, 2020 | 9:06 pm

রাহাত মিনহাজ

ঢাকা: সরস্বতী পূজা ঘিরে উৎসবের আমেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলে। খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ের বিভাগগুলোর মণ্ডপ। প্রতিটি মণ্ডপে উৎসব আয়োজন। পূজা ঘিরে প্রচুর দোকান। একেবারেই গ্রাম্য মেলা, রঙিন উৎসবের আবহ। প্রচুর জনসমাগম। যাদের মধ্যে তরুণ-তরুণী, কিশোর-কিশোরীই বেশি। সবাই মেতেছেন নির্মল উৎসব আনন্দে।

বিজ্ঞাপন

এই আনন্দে যজ্ঞে হঠাৎই মনটা খারাপ হয়ে গেলো। বর্তমানে যুগে আনন্দ-উৎসবের অন্যতম প্রধান অনুসঙ্গ ছবি তোলা। ভালো ছবি, ফোকাসড ছবি, সুন্দর ছবি। অবিলম্বে এই ছবির ঠিকানা হয় সামাজিক যোগাযোগমাধ্যমে, মূলত ফেইসবুকে।

প্রতিমার সঙ্গে ছবি, বন্ধুদের সঙ্গে ছবি, সবই ঠিক আছে। তবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতিস্তম্ভে জুতা পায়ে উঠে, পুরো চত্বর ধূলোতে মেখে, উৎসবে মেতে ছবি তোলা কি খুব প্রয়োজন। মন খারাপ করে কিছুক্ষণ দাঁড়িয়ে দেখলাম। ভাবছি, কারও ভাবের উদয় হয় কি না? কারও হলো না। সবাই আরও উৎসাহ, হাস্যরস আর আনন্দের সঙ্গে শহীদ বেদীতে দাঁড়িয়ে নানা ভঙ্গিমায় ছবি তুলতে থাকলেন। এক দলের পর আরেক দল। কয়েকজন কিশোরকে জিজ্ঞাসা করলাম, এটা কী জানো? উত্তর, মিনার টিনার কিছু হবে! বললাম বেদীতে থেকে নেমে ছবি তোলো? উত্তর; আঙ্কেল ইমোশনাল হওয়ার কিছু নাই, সাদা ব্যাকগ্রাউন্ডে ভালো ছবি আসে। ডোন্ট মাইন্ড আঙ্কেল!

বিজ্ঞাপন

লেখক: সাংবাদিকতার ছাত্র ও শিক্ষক

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন