বিজ্ঞাপন

লা লিগায় যে রেকর্ড কেবল ফাতির

February 3, 2020 | 12:21 pm

স্পোর্টস ডেস্ক

লা লিগার ইতিহাসের সর্বেসর্বা যেন এক লিওনেল মেসি। গোল কিংবা অ্যাসিস্ট সব দিক থেকেই সবার থেকে এগিয়ে আর্জেন্টাইন এই জাদুকর। তবে এবার তাকেও ছাড়িয়ে গেলেন নিজ ক্লাবেরই সতীর্থ। সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে স্প্যানিশ লা লিগায় জোড়া গোলের রেকর্ড গড়লেন চলতি মৌসুমে আলো ছড়ানো আনসু ফাতি।

বিজ্ঞাপন

স্প্যানিশ লা লিগা লেভান্তের বিপক্ষে ২-১ গোলের জয় পেয়েছে বার্সেলোনা। আর এই ম্যাচে বার্সেলোনার দুই গোলের দু’টিই এসেছে আনসু ফাতির পা থেকে। অবশ্য এই দুই গোলের দু’টিরই অ্যাসিস্ট এসেছে মেসির পা থেকেই।

রোববার (২ ফেব্রুয়ারি) ঘরের মাঠ ক্যাম্প ন্যু’তে ম্যাচের ৩০ ও ৩১ মিনিটে লিওনেল মেসির অ্যাসিস্ট থেকে জোড়া গোল করেন আনসু ফাতি। শেষ পর্যন্ত তার এই দুই গোলেই ম্যাচ জিতেছে কাতালান ক্লাবটি। আর তাতেই নতুন এক রেকর্ড গড়ে ফেলেছেন এই তরুণ স্প্যানিশ ফুটবলার।

লা লিগার ইতিহাসের সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে এক ম্যাচে জোড়া গোল করার রেকর্ড নিজের দখলে নিয়েছেন আনসু ফাতি। রোববার ফাতির বয়স ছিল ১৭ বছর ৯৪ দিন। তার আগে এই রেকর্ডটি দখলে রেখেছিলেন হুয়ানমি। ২০১০ সালে মালাগার হয়ে ১৭ বছর ১১৫ দিনে লা লিগায় জোড়া গোল করেছিলেন তিনি। আর টানা ১০ বছর এই রেকর্ড নিজের করেই রেখেছিলেন তিনি।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত আনসু ফাতিই ভেঙে দিলেন আনসু ফাতি। এর আগে গেল বছরের আগস্টে বার্সার হয়ে অভিষেকের পর সেপ্টেম্বরে লা লিগায় গোল করে বার্সেলোনার ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার বনে যান এই ফরোয়ার্ড। সে সময় ফাতির বয়স ছিল মাত্র ১৬ বছর ৩০৪ দিন। ওসাসুনার বিপক্ষে গোল করেছিলেন ফাতি।

বার্সার ইতিহাসের সর্বকনিষ্ঠ গোলদাতা হতে ফাতি পেছনে ফেলেছিলেন বোজান কিরকিচকে। তিন বছর আগে কাতালানদের হয়ে ১৭ বছর ৫৩ দিন বয়সে ভিয়ারিয়ালের বিপক্ষে গোল করেছিলেন কিরকিচ। আর এই তালিকার তিন নম্বরে আছেন বার্সেলোনার অধিনায়ক লিওনেল মেসি। ২০০৪ সালে তিনি ১৭ বছর ৩১২ দিন বয়সে আলবাসেতের বিপক্ষে গোল করেছিলেন মেসি।

কেবল স্প্যানিশ লিগই নয়; সেই সঙ্গে চ্যাম্পিয়নস লিগের ইতিহাসেরও সর্বকনিষ্ঠ গোলদাতা হিসেবে নাম লিখিয়েছেন আনসু ফাতি। মাত্র ১৭ বছর ৪০ দিন বয়সেই এই রেকর্ড নিজের করে নিয়েছেন এই স্প্যানিশ। ২০১৯ সালের ডিসেম্বরে গ্রুপ এফ’র শেষ ম্যাচে ইন্টার মিলানের বিপক্ষে গোল করে এই রেকর্ড গড়েন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন