বিজ্ঞাপন

ফেদেরারের রেকর্ড ভাঙতে চান জকোভিচ

ফেব্রুয়ারি ৪, ২০২০ | ৯:৫৩ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

অষ্টম অস্ট্রেলিয়ান ওপেন জিতে টুর্নামেন্টের সর্বাধিক শিরোপা জয়ের রেকর্ড গড়েছেন সার্বিয়ান টেনিস তারকা নোভাক জকোভিচ। রবিবার (২ ফেব্রুয়ারি) নবাগত ফাইনালিস্ট ডিমিনিক থিয়ামকে হারিয়ে অনন্য এক কীর্তি গড়েন ৩২ বছর বয়সী এই টেনিস তারকা। সেই সাথে নিজের ঝুলিতে পুরেন ১৭তম গ্রান্ড স্ল্যাম।

বিজ্ঞাপন

কিন্তু এখানেই ক্ষান্তি দিতে নারাজ জোকার। তিনি ভাঙতে চান রজার ফেদেরারের সর্বাধিক ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয় এবং ৩১০ সপ্তাহ বিশ্ব ক্রম পর্যায়ে শীর্ষে থাকার নজির।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে জয় পেয়ে ইতোমধ্যেই উঠে এসেছেন বিশ্ব র‍্যাংকিংয়ের শীর্ষে। এবং সেই সাথে টানা ২৭৬তম সপ্তাহ রয়েছেন শীর্ষস্থানে। এইভাবে চলতে থাকলে সুইস তারকা রজার ফেদেরারের রেকর্ড ভেঙে দেবার ব্যাপারে বেশ আশাবাদী তিনি।

শিরোপা জয়ের পর অফিসিয়াল ফটোশুটের পর সংবাদমাধ্যমের কাছে এমনটাই ব্যক্ত করেন এই তারকা খেলোয়াড়।

তিনি বলেন, ‘‘প্রথম যখন বছরে কয়েকটা গ্র্যান্ড স্ল্যাম জিতলাম এবং তার ধারাবাহিকতা ধরে রাখতে পারলাম, তখন মাথায় এল হয়তো আমি রজার বা পিট সাম্প্রাসের রেকর্ডকে চ্যালেঞ্জ করতে পারি। ওরা সবাই টেনিসের ইতিহাসে সর্বাধিক গ্র্যান্ড স্ল্যাম জেতার রেকর্ড গড়া খেলোয়াড়। ..... যখন বেশ কয়েক বছর টানা এক নম্বর হিসেবে বছর শেষ করতে পারলাম, তখনই বিশ্ব র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকার ব্যাপারটা নিয়ে ভাবতে লাগলাম। এই দুটোই আমার সব চেয়ে বড় লক্ষ্য।’’

সেই সাথে জকোভিচ ইঙ্গিত দেন তাঁর ভবিষ্যৎ পরিকল্পনার। তিনি জানান, ‘‘হয়তো এর পরে আমি পেশাদার টুরে এত খেলব না। বেছে বেছে প্রতিযোগিতায় নামব। পরিবারকেও পর্যাপ্ত সময় দিব।’’

টেনিসের ইতিহাসে সর্বোচ্চ ২০টি গ্রান্ড স্ল্যাম রয়েছে রজার ফেদেরারের ঝুলিতে। এখন পর্যন্ত এই সুইস তারকা জিতেছেন ২০টি গ্রান্ড স্ল্যাম। তারপরের অবস্থানেই রয়েছেন রাফায়েল নাদাল। তাঁর শিরোপা সংখ্যা ১৮টি। ১৭ গ্রান্ড স্ল্যাম নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছেন নোভাক জকোভিচ।

সারাবাংলা/এনএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন