বিজ্ঞাপন

গাছের যত্নে চায়ের গুণ

February 12, 2020 | 10:30 am

লাইফস্টাইল ডেস্ক।।

বাসায় চা বানানোর পর ব্যবহৃত টি-ব্যাগ বা চা পাতা সাধারণত ফেলে দেয়া হয়। চায়ের পুনঃব্যবহার আমরা অনেকেই জানিনা। ব্যবহার করা চা পাতা গাছের জন্য খুবই উপকারী। মাটি আর চা পাতার মিশেলে তৈরি হয় জৈবসার।

বিজ্ঞাপন

বাসায় ব্যবহৃত চা পাতা ও টি-ব্যাগ আলাদা করে রাখুন। গাছের গোড়ায় চা পাতা সরাসরি দিতে পারবেন। তবে টি-ব্যাগের মাথা কেটে ভেতরের চা পাতা গাছের গোড়ায় দিন। আর ওপরের পাতলা পেপার ফেলে দিন।আসুন জেনে নেই, গাছের জন্য চা পাতা কতটা উপকারি-

উর্বরতা বাড়ায়
মাটির উর্বরতা বাড়াতে সাহায্য করে চা পাতা। শহরে অনেকের বাসায় আলো বাতাস কম থাকে। ফলে গাছ ভালোভাবে বেড়ে উঠতে পারে না। সেক্ষেত্রে মাটির উর্বরতা খুব জরুরী। চা পাতা মাটির উর্বরতা বাড়াতে সাহায্য করে।

আগাছা নষ্ট করে
কেবল গাছের পুষ্টি যোগাতেই নয়, প্রাকৃতিকভাবে আগাছা দূর করতেও চা পাতা বেশ কার্যকর। আগাছা থাকলে গাছ ভালোভাবে বেড়ে ওঠে না। নিয়মিত গাছের গোড়ায় চা পাতা দিয়ে আগাছা দূর হবে।

বিজ্ঞাপন

পুষ্টি যোগায়
চা পাতায় বেশকিছু উপাদান আছে যা ভেতর থেকে গাছের পুষ্টি যোগায়।

পরিবেশের ক্ষতি হয় না
চা পাতা দিয়ে গাছের পরিচর্যা একেবারেই প্রাকৃতিক ব্যাপার। এর ফলে মাটিতে যে সার উৎপাদন হয় তা পরিবেশের কোন ক্ষতি হয় না।

সবজির খোসা
সবজি ও ফলের খোসা গাছের জন্য খুব উপকারি। খোসা ছোট ছোট টুকরো করে গাছের গোড়ায় ছিটিয়ে দিতে পারেন।

বিজ্ঞাপন

আবর্জনা দূর করে
ভেতর থেকে গাছের সুরক্ষা যোগাতে সাহায্য করে চা পাতা। গাছের আবর্জনা, পচন এবং পোকামাকড় দূর করতে সাহায্য করে।

পানি ধরে রাখে
মাটির শুষ্কতা রোধ করে পানি ধরে রাখতে সাহায্য করে চা পাতা। ফলে গাছে থাকে তরতাজা ভাব। বিশেষ করে গ্রীষ্মকালে গাছের পানি ধরে রাখা অত্যন্ত জরুরী।

চা পাতা বা টি-ব্যাগ ফেলনা নয়। যারা বাসায় গাছ লাগাতে ভালোবাসেন, তারা নিশ্চিন্তে চা পাতা ব্যবহার করতে পারেন জৈবসার হিসেবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিসি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন