বিজ্ঞাপন

নানা আয়োজনে উদযাপিত হলো শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাবার্ষিকী

February 20, 2020 | 5:15 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

বাংলাদেশ শিল্পকলা একাডেমি বাংলাদেশে সংস্কৃতিচর্চার একটি জাতীয় প্রতিষ্ঠান। সংস্কৃতির গৌরবময় বিকাশকে অব্যাহত রাখতে ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতিষ্ঠা করেন জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

বিজ্ঞাপন

বুধবার (১৯ ফেব্রুয়ারি) ৪৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয়েছিল শিল্পকলা একাডেমির সকল বিভাগ ও শাখার কার্যক্রমের সপ্তাহব্যাপী প্রদর্শনীর। ৩টায় জাতীয় চিত্রশালার ১ নম্বর গ্যালারীতে শুরু হয় প্রদর্শনীর। বিকেল ৪টা থেকে ‘সংস্কৃতির পাঠশালা’ শিরোনামে একাডেমির সকল বিভাগের প্রশিক্ষনার্থীদের নিয়ে প্রশিক্ষনের প্রদর্শনী অনুষ্ঠিত হয়। প্রদর্শনীতে বাঁশি, বেহালা, সেতার, সরোদ, স্টাফ নোটেশন ও পিয়ানো, কথ্যক নৃত্য, ভরতনাট্যম, গৌরিও ও ওড়িষী সহ ১৪টি বিষয় ভিত্তিক প্রশিক্ষনের পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে। এছাড়াও ‘শহীদদের প্রাঙ্গণে’ শিরোনামে শিল্পী সুজন মাহবুবের কৃৎকলা পরিবেশিত হয়।

বিজ্ঞাপন

বিকাল সাড়ে ৫টায় একাডেমির নন্দনমঞ্চে আয়োজন করা হয়েছিল আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। একাডেমির শিল্পীদের অ্যাক্রোবেটিক প্রদর্শনী এবং বাউল দলের পরিবেশনা ‘বেঁধেছে এমনই ঘর’ গানটির মধ্যদিয়ে অনুষ্ঠান শুরু হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অসিম কুমার উকিল। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এাকডেমির সচিব মো: বদরুল আনম ভূঁইয়া।

আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বে একাডেমির সংগীত শিল্পী রোকসানা আক্তার রুপসা, সূচিত্রা রানি সূত্রধর, হিমাদ্রী শেখর ও সোহানুর রহমান একক সংগীত পরিবেশন করেন। সবশেষে জনপ্রিয় ব্যান্ডদল স্পন্দন সংগীত পরিবেশন করেন।

বিজ্ঞাপন

শিল্প সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গড়ার রূপকল্প এবং জাতীয় সংস্কৃতি ও কৃষ্টির উন্নয়ন, সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষন ও প্রসারের মাধ্যমে সকল মানুষের জন্য শিল্প সংস্কৃতির প্রবাহ তৈরি করে শিল্প-সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের অভিলক্ষ্যে কাজ করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

সারাবাংলা/এএসজি/পিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন