বিজ্ঞাপন

বাংলাদেশ ও শ্রীলংকার শিল্পীদের চিত্রপ্রদর্শনী ‘মুজিব শতবর্ষ’

ফেব্রুয়ারি ২৩, ২০২০ | ৭:২৫ অপরাহ্ণ

জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে চলছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ও শ্রীলংকার শিল্পীদের আঁকা ছবি নিয়ে প্রদর্শনী ‘মুজিব শতবর্ষ’। সোসাইটি ফর প্রমোশন অব বাংলাদেশ আর্ট (এসপিবিএ) আয়োজিত এ প্রদর্শনীতে দুই দেশের ১৮ জন শিল্পীর ৭২টি শিল্পকর্ম স্থান পেয়েছে। আর এসব চিত্রকর্মে প্রতিফলিত হয়েছে দুই দেশের শিল্পীদের নিজ নিজ দেশের সংস্কৃতি, ঐতিহ্য ও সাধারণ মানুষদের জীবনযাপনের অভিব্যক্তি।

বিজ্ঞাপন

শনিবার (২২ ফেব্রুয়ারি) এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এবং মুক্তিযোদ্ধা ও খ্যাতিমান শিল্পী শাহাবুদ্দিন আহমেদ।

উদ্বোধন শেষে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই প্রর্দশনী দুই দেশের শিল্প ও সংস্কৃতির মধ্যে মেলবন্ধন তৈরি করবে । হাজার বছরের বাঙালির ইতিহাসে, ঐতিহ্য ও সংস্কৃতিকে যুগে যুগে শিল্পী সাহিত্যিকেরা ধারণ করেছেন। তিনি শিল্পীদের অভিনন্দন জানান এবং প্রদর্শনীর সফলতা কামনা করেন।

বিজ্ঞাপন

সংস্কৃতি প্রতিমন্ত্রী বললেন, এই প্রদর্শনী একটি মাইলফলক হিসেবে বিবেচিত হবে। কারণ এই প্রদর্শনীটি জাতির পিতা বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হয়েছে। দুই দেশের শিল্পীদের নান্দনিক প্রকাশ তাদের শিল্পকর্মে উঠে এসেছে এবং এই সাংস্কৃতিক সেতু আরও সুদৃঢ় হবে।

এই প্রদর্শনীর একটি অংশে রয়েছে বঙ্গবন্ধু কর্নর। সেখানে প্রদর্শিত হচ্ছে বঙ্গবন্ধুর আবক্ষ মূর্তি, স্কেচ, ও পেইন্টিং। প্রদর্শনী চলবে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন