বিজ্ঞাপন

বোর্ড নয় সিদ্ধান্ত নিয়েছেন মাশরাফি

March 5, 2020 | 4:38 pm

স্পোর্টস ডেস্ক

বাংলাদেশ ক্রিকেটের দিন বদলের দলপতি বলা হয়ে থাকে মাশরাফি বিন মুর্ত্তজাকে। ২০১৫ সালের অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের ওয়ানডে বিশ্বকাপের ঠিক আগে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কত্ব গ্রহণ করেন মাশরাফি বিন মুর্ত্তজা। এরপর আর পেছনে ফিরে তাকাননি মাশরাফি এবং বাংলাদেশ দল। আর দীর্ঘ ছয় বছর ওয়ানডেতে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেওয়া মাশরাফি জানিয়ে দিলেন স্বেচ্ছায় বাংলাদেশ দলে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন তিনি।

বিজ্ঞাপন

এরপর বিশ্বকাপে নিজের নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলে বাংলাদেশ। আর সেই পথে বাংলাদেশ দল অতিক্রম করে ইংল্যান্ড বাধাও। এরপর ঘরের মাঠে পাকিস্তানকে হোয়াইটওয়াশ, ভারত এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ও বাংলাদেশ করেছিল মাশরাফির নেতৃত্বেই।

সময়টা সেসময় মাশরাফির নেতৃত্বে দুর্দান্ত কেটে বাংলাদেশের। তবে ২০১৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপে বাংলাদেশ দলের হতশ্রি পারফরম্যান্সের পর মাশরাফির বাংলাদেশ দলের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে আর সেই সঙ্গে প্রশ্ন ওঠে তার অধিনায়কত্ব নিয়েও।

ইংল্যান্ড বিশ্বকাপের পর দীর্ঘ ৮ মাস পর রঙিন পোষাকে বাংলাদেশের জার্সি গায়ে চড়িয়ে মাঠে নেমেছেন মাশরাফি। ২০১৪ সালে যে জিম্বাবুয়ের বিপক্ষের সিরিজ দিয়ে নতুন করে অধিনায়কত্বের মালা পরেছিলেন মাশরাফি ছয় বছর পর ২০২০ সালে ঘরের মাঠে সেই জিম্বাবুয়ের বিপক্ষের সিরিজ দিয়েই বিদায় জানালেন অধিনায়কত্বকে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৫ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দেন মাশরাফি। সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমার প্রতি দীর্ঘদিন আস্থা রাখার জন্য সবাইকে ধন্যবাদ জানাই। আমার অধীনে যারা ক্রিকেট খেলেছে তাদের সকলকে ধন্যবাদ জানাই। তারা আমাকে অনেক সাহায্য করেছে। এছাড়াও ক্রিকেট বোর্ডে যারা আছেন আমি যাদের অধীনে ছিলাম তাদের সবাইকেও ধন্যবাদ। সব শেষে অবশ্যই সমর্থকদের অনেক ধন্যবাদ।‘

জিম্বাবুয়ে সিরিজ শুরুর আগে বিসিবি প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন জানিয়েছিলেন এই সিরিজ শেষে ওয়ানডেতে বাংলাদেশের নতুন অধিনায়ক ঘোষণা করা হবে। তবে কি বোর্ডের সিদ্ধান্তেই অধিনায়কত্ব ছাড়লেন মাশরাফি? তিনি অবশ্য জানালেন ভিন্ন কথা, ‘না! আমি নিজেই সিদ্ধান্ত নিয়েছি।‘

এদিকে অধিনায়কত্ব ছাড়লেও এখনই বাংলাদেশ দলের থেকে অবসর নেওয়ার কথা ভাবছেন না তিনি। এখনো দেশের হয়ে খেলে যেতে চান মাশরাফি। এ বিষয়ে মাশরাফি আরো বলেন, ‘খেলোয়াড় হিসেবে অবশ্যই আমি চেষ্টা করব আমার সেরাটা দেওয়ার যদি আমার সুযোগ আসে। খেলোয়াড় হিসেবে আমি আমার সর্বোচ্চটুকু দেওয়ার চেষ্টা করব সব সময়।‘

বিজ্ঞাপন

জিম্বাবুয়ের বিপক্ষ শুক্রবার (৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শেষবারের মতো বাংলাদেশের ওয়ানডে দলের নেতৃত্ব দিবেন মাশরাফি।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন