বিজ্ঞাপন

সুপ্রিমকোর্ট বার নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস

March 11, 2020 | 1:22 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি (২০২০-২১) সেশনের নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি দুই দলই পুরো প্যানেলে বিজয়ের প্রত্যাশা ব্যক্ত করেছে। নির্বাচনের মাঠের উত্তাপ বলছে, একটা হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে।

বিজ্ঞাপন

আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেল সবগুলো পদে বিজয় অর্জন করবে এমনটিই দাবি তাদের। অন্যদিকে বিএনপি সমর্থিত নীল প্যানেলের প্রার্থীরা দাবি করেছেন তাদের পুরো প্যানেলে তারা বিজয় লাভ করবে।

দুদিন ব্যাপি নির্বাচনের ভোট গ্রহণ শুরু হবে আজ বুধবার থেকে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মাঝখানে এক ঘণ্টা বিরতি দিয়ে ভোটগ্রহণ চলবে।

বরাবরের মতো এবারও প্রধান দুই রাজনৈতিক দলের সমর্থিত আইনজীবীদের দুই প্যানেল (সাদা ও নীল) নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা করছে। সাদা প্যানেল থেকে সভাপতি পদে লড়ছেন আইনজীবী সমিতির বর্তমান সভাপতি এএম আমিন উদ্দিন। আর নীল প্যানেল থেকে সভাপতি পদে লড়ছেন সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

বিজ্ঞাপন

সাদা প্যানেলের সভাপতি প্রার্থী এএম আমিন উদ্দিন বলেন, গত মেয়াদে নির্বাচনের আগে আমি যেসব প্রতিশ্রুতি দিয়েছিলাম, তার প্রায় সবই এখন বাস্তবায়নের পথে।

তিনি বলেন, ‘ইতোমধ্যে সমিতির ভবন উন্নয়ন ও বিদ্যমান সমস্যা সমাধানের লক্ষ্যে প্রায় সাড়ে ১৭ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। তিনি বলেন, আমি সব সময় আইনজীবীদের পাশে থাকার চেষ্টা করেছি। কোন আইনজীবী যখনই কোন সমস্যার কথা বলেছেন, তাৎক্ষনিক সমাধানের চেষ্টা করেছি। প্যানেলের বিষয়ে তিনি বলেন, আমাদের প্যানেলের প্রতিটি প্রার্থী সব সময় আইনজীবীদের জন্য কাজ করেন। এ জন্যই এবার পূর্ণ প্যানেল জয়ের আশা করছি।’

অন্যদিকে নীল প্যানেলের সভাপতি প্রার্থী ও সাবেক সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, ‘বর্তমান সরকার বিচার বিভাগের মর্যাদা তলানিতে নিয়ে গেছে। আর সাধারণ নির্বাচন গুলোতে ভোটাররা ভোট দিতে পারেন না। তাই সুপ্রিম কোর্টের সচেতন আইনজীবী ভোটাররা আমাদের ভোট দিয়ে বিজয়ী করবে বলেই আশা করছি।’

বিজ্ঞাপন

এবারের নির্বাচনে সভাপতি-সম্পাদকসহ ১৪টি পদের বিপরীতে ৩১ জন প্রার্থী অংশ নিয়েছেন। দুই প্যানেলের বাইরে সভাপতি-সম্পাদকসহ তিন পদে আরো তিন জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

আওয়ামী লীগ সমর্থিত সাদা প্যানেলের সভাপতি পদে লড়ছেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন ও সম্পাদক পদে অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া সহ-সভাপতি পদে অ্যাডভোকেট শাকিলা রওশন ও মো. মনিরুজ্জমান, অর্থ সম্পাদক পদে অ্যাডভোকেট ড. মোঃ এনামুল হক এবং সহ-সম্পাদক পদে মোঃ ইমতিয়াজ ফারুক ও মোহাম্মদ বাকির উদ্দিন ভুঁইয়াকে মনোনয়ন দেওয়া হয়েছে। এ প্যানেল থেকে সাত সদস্য পদে লড়ছেন, অ্যাডভোকেট মোঃ তারজেল হোসেন, মশিউর রহমান, মোঃ সাফায়েত হোসেন সজীব, মন্ডল। মোঃ কামরুজ্জামান, মোহাম্মদ জগলুল কবির, মোঃ মোঃ হুমায়ুন কবির ও মিন্টু কুমার ।

নীল প্যানেল থেকে সভাপতি হিসেবে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি সিনিয়র অ্যাডভোকেট জয়নুল আবেদীন এবং সম্পাদক পদে ব্যারিস্টার মো. রুহুল কুদ্দুস (কাজল) কে মনোনয়ন দেয়া হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও সহ-সভাপতি পদে মো. আব্দুল জব্বার ভূইয়া ও মো. জালাল উদ্দিন। কোষাধ্যক্ষ পদে রাগীব রউফ চৌধুরী, সহ-সম্পাদক পদে মোহাম্মদ হাসান এবং মোহাম্মদ আয়ুব আলী আশরাফ প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ প্যানেলর সাত সদস্য প্রার্থী হচ্ছেন- অ্যাডভোকেট আমিরুল ইসলাম (খোকন), মার-ই-উম খন্দকার, মো. মোহাদ্দেস উল ইসলাম (টুটুল), মো. শফিউর রহমান, মোহাম্মদ মোহসিন কবির, মোহাম্মদ সাইফ উদ্দিন (রতন) ও মোহাম্মদ ইকবাল হোসেন।

স্বতন্ত্র প্রার্থী: প্যানেলের বাইরে সভাপতি পদে রয়েছেন ড. মোহাম্মদ ইউনুছ আলী আকন্দ ও সহ-সম্পাদক পদে অ্যাডভোকেট ফরহাদ উদ্দিন আহমেদ ভূঁইয়া এবং সদস্য পদে তপন কুমার দাস।

এ নির্বাচনে সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফের নেতৃত্বে ১১৪ সদস্য বিশিষ্ট নির্বচান উপ-কমিটি দায়িত্ব পালন করছেন।

নির্বাচন কমিশনের সদস্য মো. শরীফ ইউ আহমেদ জানিয়েছেন, নির্বাচনে ভোট গ্রহণের জন্য যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছেন। সব ঠিক ঠাক থাকলে বুধবার সকাল ১০টা থেকে ভোট গ্রহণ শুরু হবে।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সুপারিনটেনডেন্ট নিমেশ চন্দ্র দাস জানান, সমিতির এবারের নির্বাচনে ৭ হাজার ৭৮১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

সারাবাংলা/এজেডকে/জেএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন