বিজ্ঞাপন

সোহরাওয়ার্দী থেকে ‘করোনা রোগী’র পালিয়ে যাওয়ার সংবাদ গুজব

March 15, 2020 | 11:48 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে বাহরাইন ফেরত করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত একজন রোগী পালিয়ে গেছেন বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া খবরটিকে গুজব বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। তারা বলছে, ওই ব্যক্তি যখন বাহরাইন থেকে এসেছেন, তার একমাসেরও বেশি সময় পর দেশটিতে করোনাভাইরাস সংক্রমণের তথ্য পাওয়া যায়।

বিজ্ঞাপন

রোববার (১৫ মার্চ) রাতে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. উত্তম কুমার বড়ুয়া সারাবাংলাকে বলেন, কিছু শারীরিক সমস্যা নিয়ে আমাদের হাসপাতালে একজন রোগী এসেছিলেন। তিনি জ্বর ও শ্বাসকষ্টের কথা জানান। শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করার সময় আমরা জানতে পারি, তিনি বাহরাইন থেকে এসেছেন ১৮ জানুয়ারি। এ তথ্য জানার পর আমরা জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সঙ্গে যোগাযোগ করি। তারা জানায়, ওই সময়ে বাহরাইনে কোনো করোনাভাইরাস আক্রান্ত রোগী ছিল না। দেশটিতে প্রথম করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয় ২১ ফেব্রুয়ারি।

ডা. উত্তম কুমার বড়ুয়া বলেন, আক্রান্ত এলাকা থেকে কেউ এলে তাকে ১৪ দিনের কোয়ারেনটাইন পর্ব শেষ করতে হয়। কিন্তু বাহরাইনে সংক্রমণ শুরুর একমাস আগেই ওই ব্যক্তি দেশে ফিরে আসেন। ফলে তার জন্য কোয়ারেনটাইন প্রযোজ্য হবে না।

সোহরাওয়ার্দী হাসপাতালের এই পরিচালক আরও বলেন, আমরা আইইডিসিআরের সঙ্গে যোগাযোগের সময়ই ওই ব্যক্তি আতঙ্কিত হয়ে হাসপাতাল ছেড়ে চলে যান।

বিজ্ঞাপন

জানতে চাইলে আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ এস এম আলমগীর সারাবাংলাকে বলেন, বাহরাইন প্রবাসী ওই ব্যক্তির ক্ষেত্রে যে সময়সীমার কথা বলা হচ্ছে, তাতে তার করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার কোনো সম্ভাবনা নেই। কারণ তিনি দেশে ফেরার অনেক পরে বাহরাইনে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। তাছাড়া তিনি দেশে ফেরার পর প্রায় দুই মাস অতিক্রান্ত হয়েছে।

সারাবাংলা/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন