বিজ্ঞাপন

টিভিতে গুজব প্রচার হচ্ছে কি না মনিটরিং করবেন ১৫ কর্মকর্তা

মার্চ ২৬, ২০২০ | ১০:১৩ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বেসরকারি টিভি চ্যানেলগুলোতে সম্প্রচারিত কোভিড-১৯ বা করোনাভাইরাসের সংক্রমণ বিষয়ে অপপ্রচার কিংবা গুজব প্রচার হচ্ছে কি না, তা মনিটরিংয়ের জন্য ১৫ কর্মকর্তাকে দায়িত্ব দিয়েছে তথ্য মন্ত্রণালয়। এরা প্রত্যেকেই দুটো করে টেলিভিশন চ্যানেল মনিটরিং করবেন।

বিজ্ঞাপন

গত মঙ্গলবার তথ্য মন্ত্রণালয়ের উপসচিব নাসরিন পারভীনের সই করা এক আদেশে এ দায়িত্ব দেওয়া হয়। জানতে চাইলে তথ্য মন্ত্রণালয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা এ দায়িত্ব দেওয়ার বিষয়টি নিশ্চিত করেন।

২৪ মার্চ অনুষ্ঠিত করোনাভাইরাসের সংক্রমণ প্রতিহতকরণে প্রচার-প্রচারণাসংক্রান্ত কমিটির প্রথম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে আদেশটিতে জানানো হয়।

বিজ্ঞাপন

আদেশে জানানো হয়, দায়িত্ব পাওয়া কর্মকর্তারা কোনো বেসরকারি টিভি চ্যানেলে করোনাভাইরাস সম্পর্কে অপপ্রচার কিংবা গুজব প্রচার করা হচ্ছে বলে চিহ্নিত করলে, সেই গুজব ও অপপ্রচার বন্ধের জন্য সঙ্গে সঙ্গে মন্ত্রণালয় কর্তৃপক্ষকে জানাবেন।

এদিকে মনিটরিং টিম গঠনের প্রতিবাদ জানিয়েছে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটির সভাপতি রেজওয়ানুল হক এই প্রতিবাদ জানান।

প্রতিবাদে বলা হয়, তথ্য মন্ত্রণালয়ের এই সিদ্ধান্ত অনভিপ্রেত ও হতাশাজনক।

বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে যে গুজব রটেছে, সবার আগে বেসরকারি টেলিভিশনগুলো খোঁজ-খবর নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন করেছেন।

বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেলের প্রতি তথ্য মন্ত্রণালয়ের নেতিবাচক মনোভাব পরিহার করার জন্য বিজেসির পক্ষ থেকে আহ্বান জানানো হয়েছে।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন