বিজ্ঞাপন

এক্সটার্নাল ভ্যালিডেশনের অনুমোদন পেল গণস্বাস্থ্যের কিট

April 30, 2020 | 5:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস পরীক্ষায় গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত ‘কোভিড-১৯ ডট ব্লোট’ কিটের এক্সটার্নাল ভ্যালিডেশনের অনুমোদন দিয়েছে ওষুধ প্রশাসন অধিদফতর। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রে (আইসিডিডিআর,বি) এই কিট পরীক্ষামূলকভাবে ব্যবহার করা যাবে।

বিজ্ঞাপন

এই পরীক্ষার ফলের ওপর নির্ভর করে ওষুধ প্রশাসন অধিদফতর সিদ্ধান্ত নেবে, গণস্বাস্থ্যের এই কিট ব্যবহারের জন্য চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে কি না।

গণস্বাস্থ্য কেন্দ্রের ‘কোভিড-১৯ ডট ব্লোট’ প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খন্দকার তাদের কিটের এক্সটার্নাল ভ্যালিডেশেনের অনুমোদনের তথ্য সারাবাংলাকে নিশ্চিত করেছেন।

ডা. মুহিব উল্লাহ খন্দকার বলেন, করোনাভাইরাস পরীক্ষার এই কিট অন্য কোনো প্রতিষ্ঠানে পরীক্ষামূলকভাবে ব্যবহারের জন্য আমরা ওষুধ প্রশাসন অধিদফতরের অনুমোদন চেয়ে গত ২২ এপ্রিল চিঠি দিয়েছিলাম। সেই চিঠির পরিপ্রেক্ষিতে ওষুধ প্রশাসন অধিদফতর আমাদের এই পরীক্ষা চালানোর অনুমতি দিয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, ‘কোভিড-১৯ ডট ব্লোট’ কিটের এক্সটার্নাল ভ্যালিডেশন তথা পরীক্ষামূলক ব্যবহার বিএসএমএমইউতে করার অনুমোদন চেয়েছিল গণস্বাস্থ্য কেন্দ্র। তবে ওষুধ প্রশাসন অধিদফতর থেকে বিএসএমএমইউয়ের পাশাপাশি আইসিডিডিআর,বি-তেও এই ভ্যালিডেশনের অনুমোদন দেওয়া হয়েছে। এর ফলে এই দুই প্রতিষ্ঠানের যেকোনো একটি থেকেই তারা ভ্যালিডেশন করিয়ে নিতে পারবেন।

এদিকে, গণস্বাস্থ্যকে দেওয়া অনুমতির চিঠিতে ওষুধ প্রশাসন অধিদফতর বলেছে, গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস উদ্ভাবিত জিআর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লোট কিটের পারফরম্যান্স স্টাডি (কার্যকারিতা পরীক্ষা) তাদের প্রস্তাবিত বিএসএমএমইউ বা আইসিডিডিআর,বি থেকে করা যেতে পারে। গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস যোগাযোগ করলে বিএসএমএমইউ ও আইসিডিডিআর,বি’কে কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লোট কিটের কার্যকারিতা পরীক্ষা পরিচালনার অনুরোধও জানিয়েছে অধিদফতর।

এ বিষয়ে জানতে চাইলে ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান সারাবাংলাকে বলেন, গণস্বাস্থ্য কেন্দ্রের পক্ষ থেকে ক্লিনিক্যাল ভ্যালিডেশনের জন্য অনুমতি চাওয়া হয়েছিল। তারা আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআর,বি) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ট্রায়াল দিতে চান বলে জানিয়েছিলেন। সেখানেই তারা ক্লিনিক্যাল ট্রায়াল করবেন। আমরা সেটার অনুমতি দিয়েছি।

বিজ্ঞাপন

তিনি বলেন, ট্রায়ালের পর তারা রিপোর্ট বা কার্যকারিতা ফলাফল আমাদের দেবেন। ট্রায়ালের রিপোর্টের ফল ভালো হলে রেজিস্ট্রেশন করার ব্যবস্থা নেব।

সারাবাংলা/এজেড/এসবি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন