বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর খুনি নুর চৌধুরীকে ফেরত চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

May 14, 2020 | 1:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: কানাডায় অবস্থানরত জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের খুনি নুর চৌধুরীকে দেশে ফেরত পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে কানাডা সরকারের প্রতি অনুরোধ জানালেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আবদুল মোমেন।

বিজ্ঞাপন

বুধবার (১৩ মে) সন্ধ্যায় কানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঁচিস ফিলিপ চাম্পানের সঙ্গে ফোনে আলাপকালে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এই অনুরোধ জানান। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বৃহস্পতিবার (১৪ মে) গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়।

ফোনালাপে ড. মোমেন বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে খুনি নুর চৌধুরীর দেশে ফেরত এনে বিচারের রায় কার্যকর করতে পারলে তা হবে এদেশের জনগণের জন্য বড় প্রাপ্তি।’

এ সময় কানাডার পররাষ্ট্রমন্ত্রী করোনা পরবর্তী সময়ে চ্যালেঞ্জ মোকাবিলায় একটি জোট গঠনের প্রস্তাব দেন। এ জোট বিশ্বব্যাপী করোনার চ্যালেঞ্জ মোকবিলায় সহায়ক হবে বলে কানাডা পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। তাছাড়া যেকোনো সংকটে বাংলাদেশের পাশে থাকবে বলে এ সময় প্রতিশ্রুতি ব্যক্ত করেন কানাডার পররাষ্ট্রমন্ত্রী।

বিজ্ঞাপন

বাংলাদেশে অবস্থানরত মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনের বিষয়টি ‘সকলের দায়িত্ব’ (Collective Responsibility) উল্লেখ করে ফিলিপ চাম্পান এ বিষয়ে কানাডার সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তিনি এ বিষয়ে এ অঞ্চলের বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছেন বলেও জানান। এ সময় কানাডার পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের আশ্রয়দানের মাধ্যমে বাংলাদেশ যে উদারতা ও মানবিকতা দেখিয়েছেন তার প্রশংসা করেন।

ড. মোমেন কানাডায় অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের বর্তমান পরিস্থিতিতে টিউশন ফি মওকুফসহ সবধরনের সহযোগিতার অনুরোধ করেন। এছাড়া তিনি করোনা পরিস্থিতির কারণে চাকুরি হারিয়ে বিদেশ থেকে ফেরত আসা বাংলাদেশি শ্রমিকদের পুনর্বাসনে কানাডার সহযোগিতা কামনা করেন। করোনা পরিস্থিতি দীর্ঘস্থায়ী হলে দেশের দুঃস্থদের খাদ্য সহায়তা প্রদানের ক্ষেত্রে কানাডার সহায়তা চান তিনি।

বিভিন্ন দেশ থেকে ক্রয়াদেশ বাতিল হওয়ায় দেশের অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ গার্মেন্টস সেক্টর সমস্যাসংকুল উল্লেখ করে বর্তমান পরিস্থিতিতে পোশাক খাতের বড় আমদানিকারক দেশ কানাডার সহায়তা কামনা করেন ড. মোমেন। তিনি বলেন, ‘এ খাতে কর্মরত প্রায় ৪০ লাখ শ্রমিকের কর্মজীবন অনিশ্চয়তার মধ্যে পড়েছে; যাদের অধিকাংশ মহিলা।’ বাংলাদেশের আইটি সেক্টরে বিপুল সংখ্যক সম্ভাবনাময়ী ও মেধাবী তরুণ পেশাজীবী নিয়োজিত রয়েছে উল্লেখ করে এ খাতে কানাডাকে বাংলাদেশে বিনিয়োগের আহবান জানান পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া দেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে কানাডাকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

বিজ্ঞাপন

কৃষির উন্নয়নে কানাডাকে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করার আহবান জানান বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। বিষয়টি কানাডা গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে বলে জানান কানাডার পররাষ্ট্রমন্ত্রী। এ সময় চার্টার বিমানের মাধ্যমে কানাডার নাগরিকদেরে দেশে ফেরত যাওয়ার ক্ষেত্রে সহযোগিতার জন্য ড. মোমেনকে ধন্যবাদ জানান ফিলিপ চাম্পান।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
সম্পাদক পদে ডিপজলের দায়িত্ব পালনে হাইকোর্টের নিষেধাজ্ঞামিঠাপুকুর-পীরগঞ্জে নির্বাচন কাল, ভোটার উপস্থিতিই চ্যালেঞ্জরামপুরা-মোহাম্মদপুরে ব্যাটারিচালিত রিকশা চালকদের অবরোধর‌্যাব হেফাজতে নারীর মৃত্যু: ক্যাম্প কমান্ডার প্রত্যাহারছাদ থেকে পড়ে মানসিক প্রতিবন্ধী কিশোরীর মৃত্যুএকদিন এই আর্সেনাল শিরোপা জিতবেই: আর্টেটাহেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রী নিহতরাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, সেখানে ‘প্রাণের চিহ্ন নেই’আগামী মৌসুমেই সিটিকে বিদায় বলবেন 'ক্লান্ত' গার্দিওলা?রাইসিকে বহনকারী দুর্ঘটনাকবলিত হেলিকপ্টারের সন্ধান মিলেছে সব খবর...
বিজ্ঞাপন