বিজ্ঞাপন

অ্যান্টিজেন কিটের নমুনা সংগ্রহে গণস্বাস্থ্যের নতুন ডিভাইস

June 10, 2020 | 5:15 pm

আসাদ জামান, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অ্যান্টিজেন কিটে নির্ভুল টেস্ট নিশ্চিত করতে নমুনা সংগ্রহের জন্য নতুন ডিভাইস তৈরি করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীরা। এর মধ্য দিয়ে অ্যান্টিজেন কিটে কোভিড-১৯ শনাক্ত করার ক্ষেত্রে নমুনা সংগ্রহে যে জটিলতা দেখা দিয়েছিল, সেটি দূর হবে বলে মনে করছেন তারা। আগামী কয়েক দিনের মধ্যে নতুন ডিভাইসসহ প্রয়োজনীয় সংখ্যক অ্যান্টিজেন কিট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) হস্তান্তর করবে গণস্বাস্থ্য কেন্দ্র।

বিজ্ঞাপন

গণস্বাস্থ্য কেন্দ্রের ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ প্রকল্পের বিজ্ঞানীদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

আরও পড়ুন- বিএসএমএমইউ’র চাহিদা অনুযায়ী আরও কিট দিল গণস্বাস্থ্য

সুলভ মূল্যে অল্প সময়ে কোভিড-১৯ সংক্রমণ শনাক্তের জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের বিজ্ঞানীদের উদ্ভাবিত ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ কিটের কার্যকারিতা পরীক্ষা ও মতামতের জন্য ওষুধ প্রশাসন অধিদফতরের পরামর্শে গত ১৩ মে থেকে বিএসএমএমইউয়ের সঙ্গে যৌথভাবে কাজ শুরু করে গণস্বাস্থ্য কেন্দ্র-আরএনএ বায়োটেক লিমিটেড। কাজ শুরুর কিছু দিনের মধ্যে বিএসএমএমইউ’র চাহিদা অনুযায়ী তাদেরকে পাঁচশ অ্যান্টিবডি কিট ও পাঁচশ অ্যান্টিজেন কিট হস্তান্তর করে গণস্বাস্থ্য কেন্দ্র।

বিজ্ঞাপন

যেহেতু অ্যান্টিজেন কিটের অভ্যন্তরীণ কার্যকারিতা পরীক্ষার নমুনা হিসেবে লালা (Saliva) সংগ্রহে কোনো ‘ইনভ্যাসিভ প্রসিডিউর’ প্রয়োজন হয় না এবং লালা ব্যাবহারে ভালো ফল পাওয়া যায়, তাই গণস্বাস্থ্যের আবেদনের পরিপ্রেক্ষিতে নমুনা হিসেবে লালা ব্যবহারে অনুমোদন দেয় বিএসএমএমইউ।

আরও পড়ুন- ‘নমুনা সংগ্রহে জটিলতা, অ্যান্টিজেন কিটে আসছে না পূর্ণ ফল’

কিছু দিনের মধ্যেই গণস্বাস্থ্য কেন্দ্রের সম্মিলিত মনিটরিং টিম লক্ষ্য করে, অ্যান্টিজেন টেস্ট কিটের নমুনা হিসেবে লালা যথাযথ প্রক্রিয়ায় সংগ্রহ হচ্ছে না। এ কারণে সঠিক ফলাফল নির্ণয়ে জটিলতা তৈরি হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যাচ্ছে, অ্যান্টিজেন শনাক্তকরণের যথাযথ উপকরণ লালার নমুনায় থাকছে না। লালায় অন্য বস্তুর মিশ্রণ থাকছে।

বিজ্ঞাপন

এমন পরিস্থিতিতে গত ২ জুন ‘জিআর কোভিড-১৯ ডট ব্লট’ প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খোন্দকার লালা সংগ্রহের সঠিক পদ্ধতি নির্ধারিত না হওয়া পর্যন্ত অ্যান্টিজেন টেস্ট কিটের পরীক্ষা বন্ধ রাখার অনুরোধ জানিয়ে বিএসএমএমইউ কর্তৃপক্ষকে চিঠি দেন। পাশাপাশি এই সমস্যা থেকে উত্তরণের জন্য গণস্বাস্থ্য-আরএনএ বায়োটিক টেকনিক্যাল টিম তাদের ‘আর আ্যান্ড ডি’ ল্যাবে লালা সংগ্রহের সুনির্দিষ্ট পদ্ধতি আবিস্কারের কাজ শুরু করে। কয়েক দিনের মধ্যেই ‘স্যালাইভা কালেকশন ডিভাইস’ও তৈরি করে ফেলেন তারা।

সংশ্লিষ্ট সূত্র মতে, ‘স্যালাইভা কালেকশন ডিভাইস’ তৈরির পর গণস্বাস্থ্য কেন্দ্র-আরএনএ বায়োটেক লিমিটেডের কর্মচারী, তাদের নিকট আত্মীয়-স্বজন ও পরিচিত জনদের কাছ থেকে লালা সংগ্রহ করা হয় এবং এতে নির্ভুল ফল আসে। ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ প্রকল্পের বিজ্ঞানীদের বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনরাও নতুন ডিভাইসের মাধ্যমে লালা দিয়ে গবেষণা কাজে সহযোগিতা করেন। এভাবে ট্রায়াল পর্ব শেষ করে বিএসএমএমইউকে নতুন ডিভাইসসহ অ্যান্টিজেন কিট হস্তান্তরের পুরো প্রস্তুতি সম্পন্ন করেছে গণস্বাস্থ্য কেন্দ্র।

এ প্রসঙ্গে জানতে চাইলে ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ প্রকল্পের প্রধান বিজ্ঞানী ড. বিজন কুমার শীল সারাবাংলাকে বলেন, “অ্যান্টিজেন কিটে কোভিড-১৯ টেস্টের নমুনা সংগ্রহে যে জটিলতা দেখা দিয়েছিল, সেটি দূর করার জন্য আমরা ‘স্যালাইভা কালেকশন ডিভাইস’ তৈরি করেছি। প্রতিটি অ্যান্টিজেন কিটের সঙ্গে একটি করে কালেকশন ডিভাইস থাকবে। এই ডিভাইসে নমুনা সংগ্রহ করলে নির্ভুল ফল পাওয়া যাবে।”

‘আপাতত এই ডিভাইসের ট্রায়াল চলছে। ল্যাবের কর্মচারী, আমাদের বন্ধু-বান্ধব ও পরিচিতজনরা এই ডিভাইসের মাধ্যমে লালা দিয়ে গবেষণা কাজে সহযোগিতা করছেন। ট্রায়াল শেষ হলে কয়েক দিনের মধ্যে ডিভাইসসহ কিট হস্তান্তর করব বিএসএমএমইউকে,’— বলেন ড. বিজন কুমার শীল।

বিজ্ঞাপন

এদিকে, মঙ্গলবার (৯ জুন) সন্ধ্যায় ‘জিআর কোভিড-১৯ ডট ব্লোট’ প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খোন্দকারের বরাত দিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের দফতর প্রধান জাহাঙ্গীর আলম মিন্টু সারাবাংলাকে জানান, বৃহস্পতিবারের (১১ জুন) মধ্যে ‘স্যালাইভা কালেশন ডিভাইস’সহ পাঁচশ অ্যান্টিজেন কিট বিএসএমএমইউকে হস্তান্তর করবে গণস্বাস্থ্য কেন্দ্র।

ফাইল ছবি

আরও পড়ুন-

গণস্বাস্থ্যের স্যাম্পল হস্তান্তর ২৫ এপ্রিল

গণস্বাস্থ্যের কিটের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত

গণস্বাস্থ্যের কিটের ইন্টারনাল ভ্যালিডেশন শুরু ২৬ মে

এক্সটার্নাল ভ্যালিডেশনের অনুমোদন পেল গণস্বাস্থ্যের কিট

‘গণস্বাস্থ্যের কিটে শতভাগ নির্ভুল টেস্ট, সময় লাগবে ৫ মিনিট’

‘সর্বাত্মক সহযোগিতা করেছি গণস্বাস্থ্যকে, এখনো করতে প্রস্তুত’

সরকারের চূড়ান্ত অনুমোদনের জন্য কিট হস্তান্তর করল গণস্বাস্থ্য

‘ব্যবসায়ীদের স্বার্থে’ কিট নেয়নি অধিদফতর, অভিযোগ গণস্বাস্থ্যের

 

সারাবাংলা/এজেড/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন