বিজ্ঞাপন

‘নমুনা সংগ্রহে জটিলতা, অ্যান্টিজেন কিটে আসছে না পূর্ণ ফল’

June 3, 2020 | 10:56 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নমুনা সংগ্রহ পদ্ধতিতে জটিলতা থাকায় অ্যান্টিজেন টেস্ট কিটের মাধ্যমে করোনাভাইরাস (কোভিড ১৯) শনাক্তের বেলায় পরিপূর্ণ ফল পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। এ বিষয়টি উল্লেখ করে গণস্বাস্থ্যের পক্ষ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষকে চিঠি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

চিঠি দেওয়ার বিষয়টি নিশ্চিত করে ডা. জাফরুল্লাহ চৌধুরী সারাবাংলাকে বলেন, ‘রোগীর থুতু থেকে নেওয়া নমুনা আমাদের অ্যান্টিজেন কিটের মাধ্যমে টেস্ট করলে কোভিড ১৯ শনাক্তের ক্ষেত্রে ভালো ফল পাওয়া যায়। কিন্তু নমুনা সংগ্রহের অনেক সময় দেখা যাচ্ছে থুতুর বদলে কফ চলে আসছে। সে ক্ষেত্রে টেস্ট করলে পরিপূর্ণ ফলাফল পাওয়া যাচ্ছে না। তাই আমরা এ বিষয়টি জানিয়ে বিএসএমএমইউকে চিঠি দিয়েছি।’

ডা. জাফরুল্লাহ আরও বলেন,  ‘আমরা অ্যান্টিবডি কিট সংক্রান্ত প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করতে বলেছি ও অ্যান্টিজেন কিটের ক্ষেত্রে একটু ধীরে চলার জন্য বিএসএমএমইউ কর্তৃৃপক্ষকে অনুরোধ জানিয়েছি।’

মঙ্গলবার (২ জুন) বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার কাছে পাঠানো এক চিঠিতে এ অনুরোধ জানান গণস্বাস্থ্য কেন্দ্রের জিআর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লোট প্রকল্পের কো-অর্ডিনেটর ডা. মুহিব উল্লাহ খন্দকার।

বিজ্ঞাপন

বিএসএমএমইউতে কিটের কার্যকারিতা পরীক্ষা ও মতামতের জন্য ওষুধ প্রশাসন অধিদফতরের পরামর্শে ৫০০ অ্যান্টিবডি কিট ও ৫০০ অ্যান্টিজেন কিট হস্তান্তর করা হয়েছে। বিষয়টি উল্লেখ করে আবেদনপত্রে বলা হয়, অ্যান্টিজেন কিটের অভ্যন্তরীণ কার্যকারিতা পরীক্ষায় নমুনা হিসেবে লালা সংগ্রহের কোনো ইনভ্যাসিভ প্রসিডিউর প্রয়োজন হয় না। লালা ব্যবহার করে ভালো ফল পাওয়ায় আমাদের আবেদনে আপনারা নমুনা হিসেবে লালা পরীক্ষার অনুমোদন দিয়েছেন।

চিঠিতে বলা হয়, সম্প্রতি জিআর কোভিড ১৯ র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিটের নমুনা যথাযথ প্রক্রিয়ায় সংগ্রহে অসামঞ্জস্যতা পাওয়ায় সঠিক ফলাফল নির্ণয়ে জটিলতা তৈরি হচ্ছে। বেশিরভাগ ক্ষেত্রে অ্যান্টিজেন শনাক্তকরণের জন্য যথাযথ উপকরণ লালার নমুনায় থাকছে না বা অন্য বস্তুর মিশ্রণ লক্ষণীয়। সম্মিলিত মনিটরিং টিম এ সমস্যাটি চিহ্নিত করেছে। গণস্বাস্থ্য আরএনএ বায়োটেক টিম এই সমস্যা থেকে উত্তরণের জন্য তাদের আরএন্ডডি ল্যাবে সুনির্দিষ্টভাবে সর্বোপরি ব্যবহার যোগ্য লালা সংগ্রহ পদ্ধতি প্রয়োগের কাজ শুরু করেছে। শিগগিরই বিষয়টি গণস্বাস্থ্য কেন্দ্র জানাতে পারবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

এ অবস্থায় গণস্বাস্থ্যের পক্ষ থেকে অনুরোধ জানিয়ে বলা হয়, আমাদের লালা সংগ্রহের সঠিক পদ্ধতি নির্ধারিত না হওয়া পর্যন্ত অ্যান্টিজেন টেস্ট কিটটির পরীক্ষা বন্ধ রাখার অনুরোধ জানাচ্ছি। প্রয়োজনে আমরা এই দুইটি লট ফেরত এনে নতুন লট বদলে দেবো।

বিজ্ঞাপন

তবে অতি দ্রুত অ্যান্টিবডি কিটের সকল কাজ শেষ করে তার ফলাফল ওষুধ প্রশাসন অধিদফতরের কাছে দিতে চিঠিতে অনুরোধ জানায় গণস্বাস্থ্য কেন্দ্র।

সারাবাংলা/এসবি/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন