বিজ্ঞাপন

পেপাররফ্লাই আনল ‘ক্যাশলেস পে’, সহযোগিতায় মাস্টারর্কাড ও ইবিএল

July 12, 2020 | 11:29 pm

সারাবাংলা ডেস্ক

অনলাইন কেনাকাটার ক্রমর্বধমান প্রবণতা পূরণ করতে হোম ডেলিভারি নেটওর্য়াক পেপারফ্লাই চালু করেছে ডিজিটাল পেমেন্ট অন ডেলিভারি সল্যুশন ‘ক্যাশলেস পে’। মাস্টারর্কাড ও ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) সঙ্গে অংশীদারিত্বের ভিত্তিতে সেবাটি চালু করেছে তারা। এর ফলে যেসব ক্রেতা অনলাইনে পণ্য অর্ডার করে হোম ডেলিভারি সুবিধা উপভোগ করছেন, তারা পণ্য নেওয়ার সময় নগদ অর্থের পরিবর্তে ‘ক্যাশলেস পে’ ব্যবহার করে মূল্য পরিশোধ করতে পারবেন।

বিজ্ঞাপন

রোববার (১২ জুলাই) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এই সেবাটির আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। পেপারফ্লাই’র এ বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হুমায়ুন কবির, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির ও ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ই-ক্যাব) চেয়ারম্যান শমী কায়সার।

অনুষ্ঠানে জানানো হয়, ইবিএলের মাস্টারকার্ডের পেমেন্ট টেকনোলজির সহযোগিতায় সেবাটি নিশ্চিত করবে পেপারফ্লাই। এ সেবায় কোনো ধরনের পয়েন্ট অব সেলস (পজ) মেশিনের প্রয়োজন নেই। স্মার্টফোন ও তাতে ইন্টারনেট সংযাগ থাকলেই সেবাটি গ্রহণ করা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, পরিবর্তিত নতুন সময়ে ভার্চুয়াল মুদ্রার দিকে আমাদের মনযোগী হতে হবে। বিটকয়েনের মতো মুদ্রাকে অনুমোদন না দিলেও এ বিষয়ে আমাদের ভাবতে হবে। বিষয়টি নিয়ে নীতি নির্ধারনী বৈঠক করতে হবে। তা না হলে আমরা পিছিয়ে পড়ব। আমাদের লক্ষ্য, সাইবার সিকিউরিটির দিকে নজর দিয়েই আমরা ক্যাশলেস সোসাইটি গড়ে তুলব।

বিজ্ঞাপন

পেপাররফ্লাই’র চিফ মার্কেটিং অফিসার (সিএমও) রাহাত আহমেদ বলেন, আমাদের এই উদ্যোগ ডিজিটাল বা প্রযুক্তভিত্তিক সেবা ই-কর্মাস ইকোসিস্টেমের প্রসারে ইতিবাচক প্রভাব ফেলবে। এর ফলে এখন থেকে ক্রেতা-ভোক্তাদের সামনে যেমন ক্যাশলেস উপায়ে পণ্যের দাম পরিশোধের নতুন বিকল্প এসেছে, তেমনি অনলাইন মার্কেটপ্লেস ও অনলাইনে পণ্য বিক্রেতাদের জন্যও দ্রুত নগদ অর্থপ্রবাহের সুযোগ তৈরি হয়ছে। আমরা আশা করি, এখন থেকে অনলাইনে পণ্য বিক্রেতারা আরও বেশি পরিমাণে বিনিয়োগে উদ্বুদ্ধ হবেন এবং ই-কমার্সের বিকাশে জোরালো ভূমিকা রাখবেন।

ইর্স্টান ব্যাংকের (ইবিএল) ম্যানেজিং ডিরেক্টর ও সিইও আলী রেজা ইফতেখার বলেন, ইবিএল সবসময়ই গ্রাহকদের নিরাপত্তাকে অগ্রাধিকার দেয়। কোভিড-১৯-এর প্রাদুর্ভাব শুরু হওয়ার সময় থেকেই আমরা বাংলাদেশ সরকার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লউএইচও) নির্দেশনা কঠোরভাবে অনুসরণ করে আসছি। পেপারফ্লাই’র সঙ্গে ক্রেতা-ভোক্তাদের জন্য অনলাইনে পণ্যের অর্ডার দিয়ে ক্যাশলেস পদ্ধতিতে মূল্য পরিশোধের এমন একটি সময়োপযোগী সেবা চালু করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।

মাস্টারর্কাড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশ গঠনের রূপকল্প বাস্তবায়নে সহয়তা করতে মাস্টারর্কাড তার পার্টনারদের সঙ্গে অত্যন্ত নিবিড়ভাবে কাজ করে চলেছে, যেন নিত্যনতুন ডিজিটাল পেমেন্ট সেবা সহজলভ্য করে তোলা যায়। নতুন এই ‘ক্যাশলেস পে’ সেবা চালুর ফলে ভোক্তা-গ্রাহকরা নিরাপদে ও স্বাচ্ছন্দ্যে লেনদেন করতে পারবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন