বিজ্ঞাপন

হজে নিষেধাজ্ঞা না মানলে ১০ হাজার রিয়াল জরিমানা

July 24, 2020 | 7:03 pm

সেলিম আহমেদ, সৌদি আরব থেকে

ঢাকা: করোনার সংক্রমণ রোধে এবারের হজে মুজদালিফা, মিনা ও আরাফাতে প্রবেশ নিষিদ্ধ করেছে সৌদি আরব সরকার। এ নির্দেশ অমান্য করলে জরিমানা গুনতে হবে হাজিদের।

বিজ্ঞাপন

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় গতকাল এক বিবৃতিতে জানায়, করোনা সংক্রমণ রোধে নেওয়া সতর্কতামূলক ও প্রতিরোধমূলক ব্যবস্থা অমান্য করলে শাস্তির বিধান অনুমোদন দিয়েছে সরকার।

গত ১৯ জুলাই থেকে আগামী ২ আগস্ট পর্যন্ত অনুমতি ছাড়া নির্দিষ্ট পবিত্র স্থানে (মুজদালিফা, মিনা ও আরাফাত) প্রবেশ করে নিষেধাজ্ঞা অমান্য করলে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করা হবে। দ্বিতীয়বার একই অপরাধ করলে শাস্তি হবে দ্বিগুণ। কাবা স্পর্শও নিষিদ্ধ এবারের হজে।

বিজ্ঞাপন

চলমান করোনা কারণে চলতি বছর কেবল সৌদি আরবে বসবাসকারীরা সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে হজ পালনের অনুমতি পেয়েছেন। এ বছর বাইরের দেশ থেকে সৌদি গিয়ে কেউ হজ পালন করতে পারবেন না।

উল্লেখ্য, গতবছর ২০১৯ সালে ২৪ লাখ ৮৯ হাজার ৪০৬ জন পবিত্র হজ্ পালন করেছেন। তার মধ্যে সৌদি আরবের স্থানীয় নাগরিক ছিলেন ২ লাখ ১১ হাজার ৩ জন। আর সৌদিতে কর্মরত বিভিন্ন দেশের নাগরিক ছিলেন ৪ লাখ ২৩ হাজার ৩৭৬ জন।

সৌদি আরবের আকাশে গত ২০ জুলাই কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। তাই আগামী ৩০ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে। পরদিন ৩১ জুলাই শুক্রবার ঈদ-উল আজহা পালন করবে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য আরব দেশগুলো।

এদিকে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনাভাইরাসে ২৩ জুলাই বৃহস্পতিবার নতুন করে আরও ২ হাজার ৩৩১ জন আক্রান্ত হয়েছে এ নিয়ে সৌদিতে করোনা ভাইরাসে সর্বমোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫৮ হাজার ১৫৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২ লাখ ১০ হাজার ৩৯৮ জন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন