বিজ্ঞাপন

করোনাও টলাতে পারেনি রিয়ালের শীর্ষস্থান

July 29, 2020 | 4:16 pm

স্পোর্টস ডেস্ক

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েহে বিশ্বের অর্থনীতি। আর প্রায় তিন মাস ফুটবল স্থগিত থাকায় হুমকির মুখে পড়েছে ইউরোপিয়ান ফুটবল ক্লাবগুলোও। এরপর ফুটবল মাঠে ফিরলেও দর্শকদের স্টেডিয়ামে প্রবেশের অনুমতি না মেলায় আরও এক দফা অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন ক্লাবগুলো। তবে এতকিছুর পরেও বিশ্বের সবচেয়ে ধনী ফুটবল ক্লাবের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছে স্প্যানিশ চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

বিজ্ঞাপন

কোভিড-১৯ মহামারির কারণে রিয়াল মাদ্রিদের ব্র্যান্ড ভ্যালু ১৩ দশমিক ৮ শতাংশ কমেছে। আর ক্লাবের আর্থিক মূল্য নেমে এসেছে ১ দশমিক ৪১৯ বিলিয়নে। কিন্তু এত লোকসান গুনেও রিয়ালের শীর্ষস্থান টলাতে পারেনি স্বদেশী চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। এমনকি যুক্তরাজ্যের ম্যানচেস্টার ইউনাইটেডও। তালিকায় সবার শীর্ষে থাকা রিয়ালের ব্র্যান্ড ভ্যালু কমলেও বেড়েছে বার্সেলোনার, তবুও লস ব্ল্যাঙ্কোসদের টপকে শীর্ষস্থান দখল করতে পারেনি। তাই তো ১ দশমিক ৪১৯ বিলিয়ন ইউরোর ভ্যালু নিয়ে ২য় স্থানে কাতালান ক্লাবটি। আর ইংলিশ ক্লাবগুলোর মধ্যে আর্সেনালের পর সবচেয়ে ক্ষতিগ্রস্ত হওয়া ম্যানচেস্টার ইউনাইটেড নিজ দেশের মধ্যে সর্বোচ্চ ব্র্যান্ড ভ্যালু নিয়ে অবস্থান করছে ৩য় স্থানে।

ব্র্যান্ড ফাইন্যান্সের ম্যানেজিং ডিরেক্টর তেরেসা ডি লেমাস বলেন, ‘স্পেনের হয়ে সেরা দশে কেবল দুইটি দল প্রতিনিধিত্ব করছে। করোনার কারণে দেশটি ক্ষতিগ্রস্ত হলেও নিজেদের সর্বোচ্চ ব্র্যান্ড ভ্যালু ধরে রেখেছে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা।’

বিজ্ঞাপন

সেরা দশে দুইটি ক্লাব থাকলেও সেরা ৫০’র ভেতরে ইংল্যান্ডের পরেই সর্বোচ্চ সংখ্যক ক্লাব জায়গা করে নিয়েছে স্পেনেরই। সর্বোমোট আটটি স্প্যানিশ ক্লাব সেরা ৫০’র ভেতর অবস্থান করছে। যার মধ্যে অ্যাটলেটিকো মাদ্রিদ ১৩তম, সেভিয়া ৩২তম; ভ্যালেন্সিয়া ৩৬তম; অ্যাথলেটিক ক্লাব বিলবাও ৪০তম; ভিয়ারিয়াল ৪৪তম এবং রিয়াল বেতিস ৫০তম।

তবে সর্বোচ্চ ব্র্যান্ড ভ্যালু ইংলিশ ক্লাবদেরই, আর সেরা ৫০’র মধ্যে স্প্যানিশ ক্লাবগুলোর মোট ভ্যালু দাঁড়িয়েছে ৩ দশমিক ৯৩৮ বিলিয়ন যার প্রায় ২০ শতাংশ। অন্যদিকে ইংলিশ ক্লাবগুলোর মোট মূল্য প্রায় ৮ দশমিক ৫৭৮ বিলিয়ন যা প্রায় ৪৪ শতাংশ। এদিকে করোনার কারণে ইংলিশ ক্লাবগুলোর ভেতরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আর্সেনাল।

বিজ্ঞাপন

গানারদের ব্র্যান্ড ভ্যালু কমে গেছে প্রায় ১৮ দশমিক ৮ শতাংশ। আর ইউরোর হিসেবে লোকসান হয়েছে প্রায় ৮৭ মিলিয়ন। ইংলিশ ক্লাবগুলোর মধ্যে এরপরেই সবচেয়ে বেশি লোকসান গুনেছে ম্যানচেস্টার ইউনাইটেড। রেড ডেভিলদের ব্র্যান্ড ভ্যালু কমেছে প্রায় ১০ দশমিক ৭ শতাংশ আর লোকসান হয়েছে ৯১ দশমিক ৫ মিলিয়ন ইউরো। এরপরেই ইংলিশ ক্লাবগুলোর ভেতরে সর্বোচ্চ ১ দশমিক ৩১৪ বিলিয়ন ইউরোর ব্র্যান্ড ভ্যালু নিয়ে শীর্ষে ম্যানচেস্টার ইউনাইটেড।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন