বিজ্ঞাপন

শ্যামলী দেবে রেলের পানি, উপেক্ষিত সরকারি নির্দেশনা!

August 13, 2020 | 5:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নিজস্ব ব্রান্ডের পানি সরবারহ করতে শ্যামলী ফুড অ্যান্ড বেভারেজের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ রেলওয়ে। পরিবহন খাতের প্রতিষ্ঠান শ্যামলী তাদের মেশিনে তৈরি পানি রেলওয়ের ব্র্যান্ডিংয়ে বিপণন করবে। এর নাম হবে ‘রেল পানি’।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৩ আগস্ট) রেলভবনে বাংলাদেশ রেলওয়ে ও সরবরাহকারী প্রতিষ্ঠান শ্যামলী ফুড অ্যান্ড বেভারেজ প্রাইভেট লিমিটেডের মধ্যে এ সংক্রান্ত এক চুক্তি সই হয়।

রেলওয়ের পক্ষে চুক্তিপত্রে সই করেন যুগ্ম মহাপরিচালক (অপারেশন) রাশিদা গনি এবং শ্যামলী ফুড অ্যান্ড বেভারেজ প্রাইভেট লিমিটেডের পক্ষে এম ডি রমেশ চন্দ্র ঘোষ। চুক্তিসই অনুষ্ঠানে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন উপস্থিত ছিলেন।

এ সময় রেলপথমন্ত্রী বলেন, ‘রেল সবদিক থেকে এগিয়ে যাচ্ছে। নতুন নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। সিঙ্গেল লাইনকে ডুয়েল গেজে রূপান্তর করা হচ্ছে। যাত্রী সেবার মান বাড়ানোর জন্য নানামুখী উদ্যোগ নেওয়া হয়েছে।’

বিজ্ঞাপন

রেলওয়েতে একটি নিজস্ব ব্রান্ডের পানি সরবরাহের ফলে এ সেবার মান আরও বাড়বে বলে জানান মন্ত্রী নূরুল ইসলাম সুজন। এ সময় তিনি সরকার নির্ধারিত দাম ও পণ্যের গুণগত মান ঠিক রাখার বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

সরকারি নির্দেশনা উপেক্ষিত

এদিকে, সরকারি দফতরে প্রতিবন্ধীদের তৈরি ‘মুক্তা পানি’ ব্যবহারে অগ্রাধিকার দেওয়ার নির্দেশনা থাকলেও তার বাইরে গিয়ে রেলওয়ে কর্তৃপক্ষ একটি বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করল। এর আগে, গত বছরের ৪ এপ্রিল সব সরকারি দফতরে ‘মুক্তা পানি’র ব্যবহারকে অগ্রাধিকার দেওয়ার জন্য নির্দেশনা দেয় প্রধানমন্ত্রীর কার্যালয়। পরে আগস্টে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের শাখা-১ (প্রশাসন) থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

সহকারী সচিব মো. সামীম আহসানের সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, “প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী, প্রতিবন্ধী ব্যক্তিদের দ্বারা পরিচালিত শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট, মৈত্রী শিল্প, সমাজকল্যাণ মন্ত্রণালয় কর্তৃক পরিবেশিত ও বোতলজাতকৃত ‘মুক্তা ন্যাচারাল ড্রিংকিং ওয়াটার’ পরিবেশন/ব্যবহারে অগ্রাধিকার দেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।”

বিজ্ঞাপন

সরকারের এই নির্দেশনাকে পাশ কাটিয়ে শ্যামলীর কাছ থেকে পানি নেওয়ার বিষয়ে জানতে চাইলে রেলওয়ে মহাপরিচালক মো. শামসুজ্জামান সারাবাংলাকে বলেন, ‘রেলের ব্রান্ডিংয়ের জন্য উন্মুক্ত দরপত্র প্রক্রিয়ার মাধ্যমে পানি সরবরাহ করা হচ্ছে। ওই দরপত্র প্রক্রিয়ায় মুক্তা হয়তো অংশ নেয়নি। আমি ঠিক জানি না। আমরা ভারতীয় ট্রেনের আদলে রেলের নিজস্ব ব্র্যান্ডিং করতে চাচ্ছি।’

উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে যাত্রীদের ভ্রমণরত অবস্থায় খাদ্যদ্রব্য সরবরাহের জন্য তাদের নিজস্ব ক্যাটারিং সার্ভিস চালু আছে। এবার পানি সরবরাহের ক্ষেত্রেও নিজস্ব ব্র্যান্ড তৈরি করতে চায় রেলওয়ে।

সারাবাংলা/এসএ/পিটিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন