বিজ্ঞাপন

পাবনা-৪ উপনির্বাচনে নৌকার প্রার্থী নুরুজ্জামান বিশ্বাস

August 30, 2020 | 6:38 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ২৬ সেপ্টেম্বর অনুষ্ঠেয় পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) আসনের উপনির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে ‍নুরুজ্জামান বিশ্বাসকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। তিনি ঈশ্বরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

বিজ্ঞাপন

রোববার (৩০ আগস্ট) বিকেল ৪টায় আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভায় তার মনোনয়ন চূড়ান্ত করা হয়। দলীয় সভাপতি ও মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে সভা অনুষ্ঠিত হয়। তিনি সভায় সভাপতিত্ব করেন।

আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, সভার সিদ্ধান্ত অনুযায়ী পাবনা-৪ তথা ৭১তম সংসদীয় আসনের উপনির্বাচনে মো. নুরুজ্জামান বিশ্বাসকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছে।

রোববারের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা ছিল দেশে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হওয়ার পর গণভবনে অনুষ্ঠিত প্রথম কোনো দলীয় সভা। এতে মনোনয়ন বোর্ডের সদস্যদের মধ্যে আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ড. আবদুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান ও ওবায়দুল কাদের উপস্থিত ছিলেন। এছাড়া বোর্ড সভাপতির অনুমতিক্রমে দলের প্রচার সম্পাদক আবদুস সোবহান গোলাপ উপস্থিত ছিলেন সভায়।

বিজ্ঞাপন

গত ২৩ আগস্ট নির্বাচন কমিশনের (ইসি) ৬৮তম কমিশন সভা শেষে পাবনা-৪ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসির সিনিয়র সচিব মো. আলমগীর। তফসিল অনুযায়ী, এই আসনে উপনির্বাচনে মনোননয়পত্র দাখিলের শেষ তারিখ ২ সেপ্টেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে ৩ সেপ্টেম্বর। বাছাইয়ে মনোনয়নপত্র বাতিল হলে তার বিরুদ্ধে আপিল দাখিল করা যাবে ৪ থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত। ৭ সেপ্টেম্বর আপিল নিষ্পত্তির পর ৮ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন প্রার্থীরা। ২৬ সেপ্টেম্বর ভোট নেওয়া হবে।

২৬ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। রাজশাহী বিভাগের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে এই উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া পাবনা সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তাকে ঈশ্বরদী উপজেলা ও রাজশাহীর অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ সাইদুর রহমানকে আটঘরিয়া উপজেলার সহকারী রিটার্নিং অফিসার নিযুক্ত করা হয়েছে।

গত ২ এপ্রিল তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান পাবনা-৪ (আটঘরিয়া-ঈশ্বরদী) আসনের সংসদ সদস্য ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ ডিলু। তার মৃত্যুর পর আসনটি শূন্য ঘোষণা করা হয়। সংবিধানের ১২৩ অনুচ্ছেদের ৪ দফায় অনুযায়ী সংসদ ভেঙে যাওয়া ছাড়া অন্য কোনো কারণে সংসদের কোনো সদস্যপদ শূন্য হলে ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজনের বিধান আছে। তবে কোনো দৈব-দুর্বিপাকের কারণে এই ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজন না করা গেলে ইসি আরও ৯০ দিন সময় পায়।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের সংক্রমণের কারণে এই আসনটি শূন্য হয়ে যাওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজন করতে পারেনি ইসি। পরবর্তী ৯০ দিনের মধ্যে তারিখ নির্ধারণ করে উপনির্বাচন আয়োজনের তফসিল ঘোষণা করে ইসি।

সারাবাংলা/এনআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন